সোমবার ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শতকরা ৩৪ ভাগ কিশোরী যৌন নির্যাতনের শিকার

  • সংসদে প্রতিমন্ত্রী চুমকি

সংসদ রিপোর্টার ॥ ১০ হতে ১৪ বছর বয়সী শতকরা ৩৪ দশমিক ২ ভাগ কিশোরী যৌন নির্যাতনের শিকার হয়েছে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি। সোমবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য দিলারা বেগমের প্রশ্নের লিখিত জবাবে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, বিবিএস পরিচালিত ভায়োলেন্স এগেইনস্ট উইমেন সার্ভে- ২০১৫ অনুযায়ী শতকরা ৩০ দশমিক ৯ ভাগ কিশোরী জীবনের কোন না কোন সময় শারীরিক নির্যাতন এবং ১০ হতে ১৪ বছর বয়সী শতকরা ৩৪ দশমিক ২ ভাগ কিশোরী যৌন নির্যাতনের শিকার হয়েছে।

তিনি জানান, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে স্মার্ট ফোনে ব্যবহারযোগ্য মোবাইল এ্যাপস ‘জয়’ তৈরি করা হয়েছে। এই এ্যাপস ব্যবহারের মাধ্যমে নির্যাতনের শিকার নারী ও শিশু কিংবা তাদের পরিবার ‘১০৯২১’ এ তাৎক্ষণিকভাবে এসএমএস প্রেরণ করতে পারেন। এছাড়া কিশোর ও কিশোরীদের সমাজ পরিবর্তনের এজেন্ট হিসেবে সমাজ সচেতনতা, বাল্যবিবাহ ও যৌতুক রোধ, বনায়ন, বইপড়ার অভ্যাস গড়ে তোলার জন্য ক্ষমতায়ন করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
২৫ জানুয়ারি করোনা ভাইরাসের টিকা আসবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         ফেব্রুয়ারিতে মুক্তিযোদ্ধাদের খসড়া তালিকা প্রকাশ         ওয়াজ-মাহফিলে গ্রন্থের রেফারেন্স বাধ্যতামূলক চেয়ে আইনি নোটিশ         গ্রামীণফোনের বিরুদ্ধে করা মামলার প্রতিবেদন ১৮ ফেব্রুয়ারি         সাতসকালে বাসচাপায় মোটরসাইকেল আরোহী স্বামী-স্ত্রী নিহত         রাশিয়া ফিরেই আটক বিরোধীদলীয় নেতা নাভালনি         করোনা ভাইরাস ॥ শনাক্তের সংখ্যা ৯ কোটি ৫৪ লাখ ছাড়িয়েছে         সুইডেনের ডাকটিকিটে গ্রেটা থানবার্গ         সাড়ে ১০ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল শুরু         এ বছর সীমান্ত খোলার সম্ভাবনা নেই অস্ট্রেলিয়ায়         রুখবে সাইবার ক্রাইম ॥ বিশ্বে সিকিউরিটি সার্ভিস প্রোভাইডিং হাব হবে বাংলাদেশ         বিজয়ের ইতিহাস মনে রাখার মতো আরও ছবি চাই         বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন         সেচ ব্যবস্থার উন্নয়নে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে         সন্তানদের সামনে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন         দু হাজার ৭শ’ কোটি টাকার নতুন দুটি প্রণোদনা প্যাকেজ         দেশে করোনায় আরও ২৩ জনের মৃত্যু         নতুন বছরের প্রথম সংসদ অধিবেশন আজ শুরু         বাইডেন আমলে ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক আরও জোরদার হবে ॥ মিলার         কর্মচারীদের বেতন দিতে না পারলে পৌরসভা পরিষদ বাতিল