মঙ্গলবার ১২ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশেষ ছাড়ের বিধান রেখেই সংসদে বাল্যবিয়ে নিরোধ বিল পাস

সংসদ রিপোর্টার ॥ বিভিন্ন মহলের আপত্তির মুখে ‘বিশেষ প্রেক্ষাপটে নারী-পুরুষের বিয়ের বয়সে ছাড়ের বিধান রেখে ‘বাল্যবিয়ে নিরোধ বিল-২০১৭’ সংসদে পাস হয়েছে। সোমবার জাতীয় সংসদ অধিবেশনে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বিলটি পাসের জন্য উত্থাপন করলে কণ্ঠভোটে তা পাস হয়। এর আগে বিলের ওপর দেয়া বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যদের জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

সংসদে পাসকৃত বিলের বিশেষ বিধান সম্পর্কে বলা হয়, ‘এই আইনের অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, কোন বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্তবয়স্ক কোন নারীর সর্বোত্তম স্বার্থে আদালতের নির্দেশনাক্রমে এবং মাতা-পিতার সম্মতিক্রমে বিধি দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণক্রমে বিবাহ সম্পাদিত হইলে উহা এই আইনের অধীন অপরাধ বলিয়া গণ্য হইবে না।’ এখানে সংসদীয় কমিটি ‘কোন নারীর’ শব্দটি বাদ দিয়ে শুধু ‘অপ্রাপ্তবয়স্ক’ এবং ‘মাতা-পিতা’র সঙ্গে ‘প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের’ সম্মতির শব্দটি যোগ করেছে।

‘বিশেষ প্রেক্ষাপটে’ মেয়েদের বিয়ের বয়সে ছাড়ের বিধান রেখে আলোচিত বিলটি সংসদে ওঠে গত ৮ ডিসেম্বর। পরে বিলটি পরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। পরীক্ষা শেষে প্রস্তাবিত আইনে, ‘বিশেষ প্রেক্ষাপটে’ বিয়ের বয়সে ছাড়ের বিষয়টি শুধু নারীদের মধ্যেই আটকে না রেখে পুরুষকেও এ সুবিধার আওতায় আনার সুপারিশ করে সংসদীয় কমিটি। গত ৯ ফেব্রুয়ারি বিলের প্রতিবেদন সংসদে উপস্থাপন হয়।

সোমবার বিলটি সংসদে স্থায়ী কমিটির সুপারিশসহ পাস হয়। ফলে নারীর পাশাপাশি পুরুষের ক্ষেত্রেও বিশেষ প্রেক্ষাপটের বিধান প্রযোজ্য হবে। একইসঙ্গে ওই বিধানে বাবা-মা বা যেখানে প্রয়োজন সেখানে অভিভাবকের সম্মতির বিধানও রাখা হয়েছে। এছাড়া পাস হওয়া বিলে ‘বিশেষ প্রেক্ষাপট’ বিধি দ্বারা নির্ধারিত রাখারও সুপারিশ করা হয়েছে, যা সংসদে উত্থাপিত খসড়া আইনে উল্লেখ ছিল না।

পাস হওয়া বিলে বলা হয়েছে, কোন অপ্রাপ্তবয়স্ক নারী বা পুরুষ বাল্যবিয়ে করলে তিনি সর্বোচ্চ এক মাসের কারাদ- এবং পাঁচ হাজারের বদলে ৫০ হাজার টাকা অর্থদ-ে দ-িত হবেন। এছাড়া ১৫ দিনের আটকাদেশ বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দ-ের সম্মুখীন হওয়ারও বিধান রাখা হয়েছে।

ব্রিটিশ আমলে প্রণীত ‘চাইল্ড ম্যারেজ রেসট্রেইন্ট এ্যাক্ট-১৯২৯’ বাতিল করে নতুন আইন করতে বিলটি সংসদে তোলা হয়ে। প্রস্তাবিত আইনে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স আগের মতো ১৮ বছর রাখা হলেও ‘বিশেষ প্রেক্ষাপটে’ অপ্রাপ্তবয়স্কদের বিয়ের সুযোগ রাখা হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে প্রতিমন্ত্রী মেহের আফরোজ বলেন, ‘বাল্যবিয়ে সারা বিশ্বের জন্য একটি উদ্বেগের বিষয়। বিশেষ করে তৃতীয় বিশ্বের দেশগুলোতে এ সমস্যাটি ভয়াবহ আকার ধারণ করেছে। বাল্যবিয়ে মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। প্রধানমন্ত্রী ২০১৪ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত গার্লস সামিটে ২০২১ সালের মধ্যে ১৫ বছরের নিচে বিয়ের হার শূন্যে, ১৫-১৮ বছর বয়সীদের বিয়ের হার এক-তৃতীয়াংশে নামিয়ে আনা এবং ২০৪১ সালের মধ্যে বাল্যবিয়ে মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।’

এ লক্ষ্য অর্জনে সরকার বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘বাল্যবিয়ে বন্ধে একটি যুগোপযোগী আইন থাকা অত্যন্ত জরুরী। আমাদের দেশের মানুষ বাল্যবিয়ের কুফল সম্পর্কে জানেন কিন্তু মানেন না। বাল্যবিয়ে বন্ধে সংসদে উত্থাপিত আইনের ভূমিকা অনস্বীকার্য।’

শীর্ষ সংবাদ:
জনগণের বন্ধু হবে পুলিশ ॥ মানবিক বাহিনী গঠনের উদ্যোগ         দীর্ঘদিন পর কয়েক মন্ত্রী সচিবের মুখোমুখি প্রধানমন্ত্রী         প্রচারের শেষদিনে সেøাগানে মুখর অলিগলি         দ্রুত ভ্যাকসিন পাওয়া গেছে প্রধানমন্ত্রীর দূরদর্শিতায়         অনলাইনে কাল থেকে নিবন্ধন         পদ্মশ্রী সম্মাননায় ভূষিত সন্জীদা খাতুন ও কাজী সাজ্জাদ জহির         দীর্ঘ প্রতীক্ষার ৫০ লাখ করোনা টিকা এলো ঢাকায়         ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ         রামপালের ফেলে রাখা জমিতে হবে সৌরবিদ্যুত কেন্দ্র         বিএনপি কখনই স্বাধীনতার পক্ষ শক্তি হতে পারে না         প্রচারে নৌকার রেজাউল, নালিশে ধানের শীষের শাহাদাত এগিয়ে         প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিএমইটি ও আইওএম বাস্তবায়ন করছে         এসএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ         কাশিমপুর কারাগারে নারী কেলেঙ্কারি তদন্তে কেঁচো খুঁড়তে সাপ!         করোনায় দেশে আরও ১৮ জনের মৃত্যু         এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের এ বছর অটোপাস দেওয়া হবে না : শিক্ষামন্ত্রী         ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন         উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল টাইগাররা         আগামী ১৮ মার্চ অমর একুশে বই মেলা         ভ্যাকসিনে রাজস্ব আদায়ে আশার আলো