বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমেরিকার সঙ্গে কাজ করতে আগ্রহী চীন

আমেরিকার সঙ্গে কাজ করতে আগ্রহী চীন

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের প্রশাসনের সঙ্গে কাজ করার প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছে চীন। গত শুক্রবার জি-২০ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ফাঁকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং জি ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন বৈঠক করেন। আর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এ বৈঠকে জানানো হয়েছে এ কথা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ নেওয়ার পর এটাই দুই দেশের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের বৈঠক। ট্রাম্প 'এক চীন' নীতির ব্যাপারে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে প্রশ্ন তুললে বেইজিং ক্ষুব্ধ হয়। তবে গত সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট আপসমূলক কথাবার্তা বলেন।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, টিলারসনকে ওয়াং বলেন এ ব্যাপারে ঐকমত্য দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুগুলোতে দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতার ক্ষেত্র তৈরি করেছে। ওয়াং বলেন, চীন ও যুক্তরাষ্ট্র বৈশ্বিক স্থিতিশীলতা ও বৈশ্বিক সমৃদ্ধি জোরদারের বিষয়টি নিজেদের কাঁধে নিয়েছে এবং দুই দেশের মধ্যে বিরোধের চেয়ে অভিন্ন অনেক স্বার্থ রয়েছে। তিনি বলেন, প্রেসিডেন্ট শি ও প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে যে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়েছিল তা বাস্তবায়ন এবং দুই দেশের সম্পর্কে কোনও দ্বন্দ্ব বা বিরোধ নয়, বরং পারস্পরিক শ্রদ্ধা ও সমান সহযোগিতার পর্যায়ে নিয়ে যেতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন। ওয়াং আরও যোগ করেন, ট্রাম্পের আমলে দ্বিপক্ষীয় সম্পর্কের ব্যাপক উন্নয়ন নিশ্চিত করা এবং উভয় পক্ষের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বাড়ানো উচিত।

শীর্ষ সংবাদ:
ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি