রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভাষার গানে মডেল আবুল হায়াত

স্টাফ রিপোর্টার ॥ প্রায় পাঁচ দশকের অভিনয় জীবন তাঁর। ১৯৬৯ সালে ‘ইডিপাস’ নাটকে অভিনয়ের মাধ্যমে প্রথম টিভি পর্দায় অভিষেক হয়। এরপর মঞ্চ, টিভি নাটক, বিজ্ঞাপন, চলচ্চিত্র, নির্মাণ এবং সাহিত্যে- তিনি নিজেকে দু’হাতে ছড়িয়েছেন। এখনও প্রতিটি ক্ষেত্রে বীর দর্পে সামান তালে ছুটে চলেছেন। তিনি জীবন্ত নন্দিত নাট্যজন আবুল হায়াত। তবে অভিনয় অঙ্গনের সুদীর্ঘ পথ পাড়ি দিয়ে তার একটা পথেই পা ফেলা বাকি ছিল এতদিন। সেটি হলো চলমান ট্রেন্ড মিউজিক ভিডিও। অর্থাৎ অডিও গানের সঙ্গে নির্বাক চিত্রকল্পের মেলবন্ধন ঘটানো। এবারই প্রথম কোন মিউজিক ভিডিওতে মডেল হয়েছেন বর্ষীয়ান এই অভিনেতা। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষাকে মাতৃভাষা করার দাবিতে বুকের তাজা রক্তে রাঙিয়েছেন। বীর বাঙালী ভাষা শহীদদের উৎসর্গ করে নির্মিত এমনি একটি ভিডিও চিত্রের মডেল হয়েছেন তিনি।

এ প্রসঙ্গে আবুল হায়াত বলেন এটা একটা নিউ মিডিয়া। গেল কয়বছর ধরে লক্ষ্য করছি প্রচুর দৃষ্টিনন্দন মিউজিক ভিডিও হচ্ছে। গানের পাশাপাশি গল্পটাও মানুষ ভিডিওর মাধ্যমে দেখতে চায়। যদিও আমি সেটাকে তরুণ প্রজন্মের বিষয় বলেই ওভারলুক করেছি এতদিন। তবে, এবার সেই ধারণা থেকে নিজেকে বের করে এনেছি। জীবনে প্রথম কোন গানের ভিডিওতে মডেল হিসেবে কাজ করেছি। এবং কাজটি করে আমি মুগ্ধ।

আবুল হায়াত জানান, বাংলা ভাষা এবং ভাষা শহীদদের নিয়ে নির্মিত এই মিউজিক ভিডিওতে উঠে এসেছে আধুনিকতার নামে বর্তমান বাংলাদেশ এবং বায়ান্নর বীরত্বের কথা। যা ক্যামেরার চোখে চিত্রকল্পে তুলে এনেছেন নির্মাতা ইয়ামিন এলান। সিএমভির ব্যানারে নির্মিত ভিডিওটিতে আবুল হায়াতের নাতনির চরিত্রে আছেন রিফা। লালন লোহানির গীত রচনায় ‘বায়ান্ন’ শিরোনামের গানটির কথা এমন ‘ওরা ইংরেজীতে বললে কথা নিজেকে ভাবে ধন্য, আমি হাসব না কাঁদব. ওরে ও বায়ান্ন’। গানটিতে কণ্ঠ ও সুর দিয়েছেন নাজির মাহমুদ। যাকে শ্রোতারা দেশের অন্যতম জনপ্রিয় সুরকার হিসেবে এতদিন জেনে আসছেন। আর গানটির আবেগী সুরের সঙ্গে সঙ্গীতায়োজন করেছেন মুশফিক লিটু।

‘বায়ান্ন’র শিল্পী-সুরকার নাজির মাহমুদ বলেন, এক জীবনে হাজারো গানের সুর করেছি। তবে সবার চেয়ে আমার কাছে এই গানটি স্পেশাল। কারণ এটি বাংলা ভাষাকে নিয়ে গান এবং নিজের কণ্ঠে গাওয়া গান। স্বপ্ন দেখি বাংলা ভাষা সমুন্নত রাখার সঙ্গে গানটিকেও। আসছে অমর একুশে ফেব্রুয়ারি উপলক্ষে গানটি চলতি সপ্তাহে ইউটিউব, জিপি মিউজিক এ্যাপসহ দেশের বেশিরভাগ টিভি চ্যানেলে একযোগে মুক্তি পাচ্ছে। এ প্রসঙ্গে প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠান সিএমভির প্রধান এসকে সাহেদ আলী বলেন, প্রেম-বিরহের গানের বাইরেও আমাদের কিছু সামাজিক দায়বদ্ধতা থাকা উচিত। সেই অনুভব ও স্বপ্ন নিয়ে গানটি প্রকাশের উদ্যোগ নিয়েছি। এর জন্য আমি নাজির মাহমুদ ভাই, শ্রদ্ধেয় আবুল হায়াত আঙ্কেলসহ সংশ্লিষ্ট সবার কাছে কৃতজ্ঞ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা