শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংসদে বিশ্বব্যাংক ও ইউনূসের তীব্র সমালোচনা

সংসদ রিপোর্টার ॥ রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে পদ্মা সেতুতে দুর্নীতির মিথ্যা অভিযোগ তোলায় বিশ্বব্যাংক ও ড. মুহাম্মদ ইউনূসের সমালোচনায় মুখর ছিলেন সংসদ সদস্যরা। তারা বলেন, কৃতকর্মের জন্য বিশ্বব্যাংক যদি ক্ষমা না চায়, ষড়যন্ত্রকারী ড. ইউনূস গংদের যদি বিচার করা না হয়- তাহলে এদের ষড়যন্ত্র-চক্রান্ত চলতেই থাকবে।

প্রথমে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং পরে ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক, সরকারী দলের সাগুফতা ইয়াসমীন এমিলি, আফজাল হোসেন, শামসুল আলম দুদু, মকবুল হোসেন, মাহবুব আলী, বেগম সানজিদা খানম, লুৎফুন নেছা ও জাতীয় পার্টির মোহাম্মদ আবদুল মুনিম চৌধুরী। বিশ্ব ভালবাসা দিবস থাকায় সংসদ অধিবেশনে অনেক এমপি-মন্ত্রীই লাল রঙের শাড়ি-পাঞ্জাবি পরে সংসদে যোগ দিয়েছিলেন।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী রুহুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন দুর্বার গতিতে এগিয়ে চলেছে। অথচ এই অগ্রযাত্রার চাকা থামিয়ে দিতে নানা ষড়যন্ত্র চলছে। সবাইকে ঐক্যবদ্ধ থেকে এই উন্নয়ন-অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে।

জাতীয় পার্টির মোহাম্মদ আবদুল মুনিম চৌধুরী বলেন, গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করতে না পারলে টেকসই অর্থনীতি গড়া সম্ভব হবে না। বিএনপির আমলে সার ও বিদ্যুতের জন্য আন্দোলন করতে গিয়ে যারা নিহত হয়েছে, তাদের পরিবার এখনও বিচার পায়নি। অবিলম্বে এর বিচার করতে হবে।

সাগুফতা ইয়াসমীন এমিলি বলেন, বিএনপি-জামায়াত জোট মানেই সন্ত্রাস, জঙ্গীবাদ আর দুর্নীতি। দেশের উন্নয়ন-অগ্রগতিতে প্রতি পদে পদে বাধা দিয়েছে এই অপশক্তির জোট। জামায়াত ছাড়া আজ বিএনপির কোন অস্তিত্ব নেই। পাকিস্তানের আইএসআইয়ের অর্থ নিয়ে খালেদা জিয়া দেশবিরোধী কর্মকা-ে লিপ্ত। ২১ আগস্ট গ্রেনেড হামলার মাস্টারমাইন্ড হচ্ছে তারেক জিয়া। খালেদা জিয়া ও তারেক জিয়া বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাকে হত্যা করতে চেয়েছিলেন। এর বিচার হতেই হবে। তিনি বহুল আলোচিত পদ্মা সেতুর নাম ‘শেখ হাসিনা সেতু’ করার দাবি জানান।

সানজিদা খানম বলেন, পদ্মা সেতু নিয়ে ড. মুহাম্মদ ইউনূস গংরা দেশের যে ক্ষতি করেছেন, ভাবমূর্তি ক্ষুণœ করেছেন তার বিচার হতেই হবে। আর বিশ্বব্যাংকও দুর্নীতির মিথ্যা অভিযোগ তোলায় প্রধানমন্ত্রীর কাছে অবশ্যই তাদের ক্ষমা চাইতে হবে।

আফজাল হোসেন পদ্মা সেতুতে দুর্নীতির তথাকথিত অভিযোগের নেপথ্যের ষড়যন্ত্রকারীদের অবিলম্বে বিচারের আওতায় আনার দাবি জানিয়ে বলেন, এদের বিচারের আওতায় না আনলে ষড়যন্ত্র থামবে না। আর ২১ আগস্ট গ্রেনেড হামলা চালিয়ে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত তারেক রহমানকে আইনী প্রক্রিয়ার মাধ্যমে ফাঁসির দাবি জানাচ্ছি।

শীর্ষ সংবাদ:
ঢাকা টেস্টে লড়াই করছে সাকিব আর লিটন         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি