রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুস্তাফিজ ছাড়াই ভারত সফরের দল

মুস্তাফিজ ছাড়াই ভারত সফরের দল
  • বাংলাদেশ-ভারত একমাত্র টেস্টে রুবেল, সোহান বাদ লিটন, শফিউল সুযোগ পেয়েছেন, আজ হায়দরাবাদের উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের মাটিতে প্রথমবারের মতো টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৯ ফেব্রুয়ারি একমাত্র টেস্টটি শুরু হবে। এ ম্যাচটির জন্য বুধবার মুশফিকুর রহীমকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে প্রধান কোচ চন্দিকা হাতুরাসিংহে ও নির্বাচক কমিটির সদস্য হাবিবুল বাশার সুমনকে সঙ্গে নিয়ে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। ঘোষিত দলে নেই বাংলাদেশ ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। নিউজিল্যান্ডের বিপক্ষে নির্ধারিত ওভারের কয়েকটি ম্যাচ খেললেও টেস্ট খেলেননি। ভারতের বিপক্ষেও টেস্ট খেলার জন্য পুরোপুরি ফিট নন মুস্তাফিজ। তাই তাকে ভারতের বিপক্ষে টেস্ট দলে রাখা হয়নি।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের পর ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ঘোষিত দলে নেই উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান ও পেসার রুবেল হোসেনও। সোহান ও রুবেলকে বাদ দেয়া হয়েছে। টেস্ট দলে সুযোগ পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন কুমার দাস ও পেসার শফিউল ইসলাম। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ টেস্ট ম্যাচটি ধরলে দলে যুক্ত হয়েছেন মুশফিক, ইমরুল কায়েস ও মুমিনুল হকও। এ তিনজনই নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ইনজুরিতে পড়েছিলেন। শেষ পর্যন্ত দ্বিতীয় টেস্টে না খেলেই দেশে ফিরেছিলেন। ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচের জন্য এ তিনজনকেই রাখা হয়েছে। ঘোষিত দলের ক্রিকেটাররা আজ সকালে ভারতের হায়দরাবাদের উদ্দেশ্যে দেশ ছাড়বেন। বুধবার ক্রিকেটাররা শেষদিনের মতো অনুশীলনও করেছেন। অনুশীলন না করলেও নির্ধারিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা অনুশীলনে উপস্থিত ছিলেন। ক্রিকেটারদের সঙ্গে ফূর্তি করে সময় কাটিয়েছেন। ক্রিকেটাররাও ফুরফুরে মেজাজেই ছিলেন। অনুশীলনে অন্যদের সঙ্গে মুস্তাফিজ ও রুবেলও ছিলেন। মুশফিকতো উইকেটরক্ষকের অনুশীলনও করেছেন। হায়দরাবাদে গিয়ে ৩ ও ৪ ফেব্রুয়ারি দুইদিন অনুশীলন শেষে ৫ ও ৬ ফেব্রুয়ারি ভারত ‘এ’ দলের বিপক্ষে দুইদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। এরপর একমাত্র টেস্ট ম্যাচে ভারতের বিপক্ষে খেলতে নামবে।

এ ম্যাচটিতে মুশফিক, মুমিনুল ও ইমরুল খেলবেন কিনা তা নিয়ে সংশয় ছিল। কিন্তু সেই সংশয় দল ঘোষণার পর দূর হয়ে গেল। দলে তিনজন ওপেনার (তামিম, সৌম্য, ইমরুল) নেয়া হয়েছে। দুইজন উইকেটরক্ষক-ব্যাটসম্যান (মুশফিক, লিটন) আছেন। বাংলাদেশ ক্রিকেট লীগে (বিসিএল) পূর্বাঞ্চলের হয়ে ২১৯ রানের একটি দুর্দান্ত ডাবল শতক করায় লিটনকে নেয়া হয়েছে। সর্বশেষ ২০১৫ সালের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে খেলেছেন লিটন। সোহানের পরিবর্তে লিটনকে ভারতের বিপক্ষে টেস্টের জন্য বিবেচনা করা হয়েছে। অলরাউন্ডার হিসেবে তিনজন (সাকিব, মাহমুদুল্লাহ, সাব্বির) রয়েছেন। মিরাজ অলরাউন্ডার হলেও তাকে আসলে স্পেশালিস্ট স্পিনার হিসেবেই ধরে নেয়া হয়েছে। সেইসঙ্গে এ ক্যাটাগরিতে আছেন স্পিনার তাইজুল ইসলামও। পেস আক্রমণে চারজন (রাব্বি, তাসকিন, শুভাশীষ, শফিউল) আছেন। রুবেলের পরিবর্তে শফিউলকে নেয়া হয়েছে। ইনজুরির জন্য নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে খেলতে পারেননি শফিউল। বিসিএলে উত্তরাঞ্চলের হয়ে খেলেন। এখন তিনি খেলার জন্য ফিট। তাই শফিউলকেই বিবেচনা করা হয়েছে। আর স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে থাকছেন মুমিনুল হক।

দল ঘোষণা হয়ে গেছে। এখন একাদশে থাকা নিয়ে চলবে লড়াই। ভারতের মাটিতে এরআগে কখনই টেস্ট ম্যাচ খেলেনি বাংলাদেশ। এবার সেই সুযোগ পাচ্ছে দল। এ সুযোগ এখন কোন ১১ ভাগ্যবানের কপালে জুটবে, সেই দিকেই সবার নজর থাকবে।

সেই ২০০০ সালের ১০ নবেম্বর নিজেদের ইতিহাসের প্রথম টেস্ট খেলে বাংলাদেশ। ভারতের বিপক্ষে টেস্ট দিয়েই টেস্ট আঙ্গিনায় পা রাখে বাংলাদেশ। কিন্তু এখন পর্যন্ত ১৬ বছর অতিক্রম করে ১৭ বছরে পা রাখলেও বাংলাদেশকে আতিথ্য দেয়নি ভারত। অবশেষে সেটি মিলেছে। তাতে টেস্টটি ‘ঐতিহাসিক’ টেস্টেই রূপ নিচ্ছে। সেই টেস্টে এখন কারা খেলবেন, সেটা নিয়ে দল ঘোষণার পর থেকেই শুরু হয়েছে আলোচনা।

ভারতের বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত ৫টি টেস্ট সিরিজ খেলেছে। বাংলাদেশের মাটিতে সবকটি সিরিজ হয়েছে। ২০১৫ সালের একমাত্র টেস্ট ম্যাচের সিরিজে বৃষ্টির সুবাদে ড্র হয়েছে। এছাড়া সবকটি সিরিজে হেরেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ৮টি টেস্ট খেলে ৬টিতেই হারে। দুটি ম্যাচ বৃষ্টির জন্য ড্র হয়। এবার ভারতের বিপক্ষে নবম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। তবে এবার আর বাংলাদেশের মাটিতে নয়। ভারতের মাটিতে হবে টেস্ট।

সেই টেস্টের জন্য ১৫ ভাগ্যবান ক্রিকেটার মিলে গেছে। মুশফিকই দলের নেতৃত্ব দেবেন। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মুশফিকের পরিবর্তে তামিম নেতৃত্ব দিয়েছেন। মুশফিক অধিনায়কত্বে ফেরায় আবার তামিম সহঅধিনায়ক থাকছেন।

বাংলাদেশ দল ॥ মুশফিকুর রহীম (অধিনায়ক), তামিম ইকবাল (সহঅধিনায়ক), সাকিব আল হাসান, সাব্বির রহমান রুম্মন, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক ও শফিউল ইসলাম।

শীর্ষ সংবাদ:
‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         করোনাভাইরাস : মৃত্যুশূন্য দিনে বেড়েছে শনাক্ত         প্রধানমন্ত্রী বিশ্বাস করেন এদেশের জনগণের ওপর : স্বরাষ্ট্রমন্ত্রী         নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না ॥ ইসি আহসান হাবিব         তথ্য-উপাত্ত বোধগম্যে বাজেট এনালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিট কাজ করছে : স্পিকার         জন্ম-মৃত্যুর সনদ পাওয়ায় ভোগান্তি রোধে হাইকোর্টের রুল         ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ উসকানি দেয়নি, দিয়েছে ছাত্রদল : তথ্যমন্ত্রী         সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে ॥ শিক্ষামন্ত্রী         আরও ৬ বীরাঙ্গনা পেলেন বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি         খোঁজ মিলল নেপালের সেই প্লেনের         দেশের ৪৫ শতাংশ মানুষের ক্রয় ক্ষমতা ভালো : বাণিজ্যমন্ত্রী         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ বাসযাত্রী নিহত         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         সামাজিক আন্দোলন করে দুর্নীতিকে নিয়ন্ত্রণ করতে হবে : যুবলীগ চেয়ারম্যান