শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশিষ্ট নাগরিকদের মতামত শুনলেন সার্চ কমিটি

বিশিষ্ট নাগরিকদের মতামত শুনলেন সার্চ কমিটি

স্টাফ রিপোর্টার ॥ নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে কর্মপদ্ধতি নির্ধারণে দেশের বিশিষ্ট ১২ নাগরিকের সঙ্গে বৈঠক করেছেন সার্চ কমিটি। বৈঠকের মধ্য দিয়ে বিশিষ্টজনদের মতামত শুনেছেন সার্চ কমিটির সদস্যরা।

বৈঠকে অংশ নেওয়া একাধিক সূত্রে জানা গেছে, যোগ্য ও নিরপেক্ষ ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন (ইসি) গঠন করতে সার্চ কমিটিকে পরামর্শ দিয়েছেন দেশের এই বিশিষ্ট ব্যক্তিরা। অতীতে কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না এমন নিরপেক্ষ ব্যক্তিদের যেন নির্বাচন কমিশনার হিসেবে নিয়াগ দেওয়া হয় এমন সুপারিশও করা হয়েছে বৈঠকে।

সোমবার বিকেলে সুপ্রীমকোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির সঙ্গে বৈঠককালে তারা এ পরামর্শ দেন। সোমবার বিকেল সোয়া ৪টা ২০ এর দিকে জাজেস লাউঞ্জে শুরু হওয়া এই বৈঠক চলে প্রায় দুই ঘন্টাব্যাপী। এই বৈঠকে বিশিষ্ট ১২ নাগরিকসহ সার্চ কমিটির সকলেই উপস্থিত ছিলেন।

এর আগে শনিবার (২৮ জানুয়ারি) জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত সার্চ কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এ ১২ জন বিশিষ্ট নাগরিকের নাম ঘোষণা করা হয়। অার ঘোষিত এসব নাগরিকের সঙ্গেই আজ সোমবার বৈঠক করার সিদ্ধান্ত নেওয়া হয়।

১২ নাগরিক হচ্ছেন-সাবেক বিচারপতি আব্দুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী ও এস এম এ ফায়েজ, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার (অব.) সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, নির্বাচন বিশেষজ্ঞ ড. বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক আবুল কাশেম ফজুলল হক ও সাবেক আইজিপি নুরুল হুদা।

এছাড়া প্রথম বৈঠকে রাষ্ট্রপতির সঙ্গে যে ৩১টি রাজনৈতিক দল সংলাপে অংশ নিয়েছে তাদেরকে ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে নতুন নির্বাচন কমিশনের জন্য ৫ জন করে নামের প্রস্তাব দিতে চিঠি পাঠানোর বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়। প্রস্তাবিত নাম মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও বিধি) কাছে জমা দিতে হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২৫ জানুয়ারি সুপ্রীমকোর্টের আপীল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করেন।

কমিটির অপর সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীন আখতার। সার্চ কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাবের দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। এই কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে