সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাঠ্যবইয়ে ভুলের হোতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন ॥ ঢাবি শিক্ষক সমিতি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ প্রাথমিক ও মাধ্যমিক পাঠ্যপুস্তকে অগণিত ভুল ও সাম্প্রদায়িক বিষয়াদি অন্তর্ভুক্তির প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। তারা এই ঘটনায় জড়িতদের শনাক্ত করে কঠোর ব্যবস্থা গ্রহণেরও দাবি জানিয়েছেন। শুক্রবার সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ রহমত উল্লাহ এক বিবৃতিতে এ দাবি জানান।

শিক্ষক সমিতির নেতৃবৃন্দ বলেন, অসংখ্য ভুলে ভরা নতুন পাঠ্য বইয়ে তথ্য বিকৃতির পাশাপাশি বিভিন্ন বিতর্কিত ও অপ্রাসঙ্গিক বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। এটা সরকারের অর্জিত সাফল্য ম্লান করে দিয়েছে উল্লেখ করে তারা বলেছেন, কোমলমতি শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেয়া পাঠ্য বই রচনা, সম্পাদনা ও পরিমার্জনায় শুধু দায়িত্বহীনতার পরিচয়ই প্রদান করা হয়নি, মুক্তিযুদ্ধের চেতনায় লালিত অসাম্প্রদায়িক চেতনা-দর্শন এবং বাঙালির হাজার বছরের ঐতিহ্যকে কলঙ্কিত করা হয়েছে। পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক বিদ্বেষের বীজবপন ও নারী-পুরুষের ভেদ-বৈষম্য সৃষ্টির অপপ্রয়াস নেয়া হয়েছে।

এ ঘটনা অসাম্প্রদায়িক ও বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার অন্তরায় হিসেবে দেখা দিতে পারে উল্লেখ করে বিবৃতিতে এ ঘৃণ্য চক্রান্ত প্রতিহত করতে দ্রুততম সময়ে তদন্তসাপেক্ষে এর হোতাদের চিহ্নিত করে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে। এসময় শিক্ষক নেতৃবৃন্দ কোমলমতি শিক্ষার্থীদের মেধা ও মননের বিকাশসহ অসাম্প্রদায়িক মূল্যবোধের চর্চার জন্য পাঠ্যপুস্তকের সকল ভুলত্রুটি দ্রুত সংশোধন ও পরিমার্জন করে উদার বিজ্ঞানভিত্তিক পাঠক্রম প্রণয়নের জোর দাবি জানান।

ঢাবি ইংরেজী বিভাগের পুনর্মিলনী ॥ শত কর্মব্যস্ততা ভুলে স্মৃতি রোমন্থনে পুরো একটি দিন আনন্দের ভেলায় ভাসলেন ঢাবি ইংরেজী বিভাগের সাবেক শিক্ষার্থীরা। সহপাঠীদের সঙ্গে মাতলেন গল্প, আড্ডা, গান আর সুখ-দুঃখ ভাগাভাগির মধ্য দিয়ে। শুক্রবার বিকেলে টিএসসিতে হয়ে গেল ইংরেজী বিভাগের পুনর্মিলনী অনুষ্ঠান। ঢাবি ইংলিশ ডিপার্টমেন্ট সোসাইটি এই অনুষ্ঠানের আয়োজন করে।

পুনর্মিলনী অনুষ্ঠানে ছাত্রজীবনের স্মৃতিচারণ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, কবি মুহম্মদ নূরুল হুদা, সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হেদায়েতুল্লাহ আল মামুন, সাংবাদিক সৈয়দ বদরুল আহসান প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত হয়ে সবাই দিনভর হাসি-গান-আড্ডায় মেতে থাকেন।

অর্থমন্ত্রী বলেন, আমি সময় পেলেই এমন অনুষ্ঠানে আসার চেষ্টা করি। এখানে এসে খুবই ভাল লাগছে। অনুষ্ঠানে অনেককে একসঙ্গে দেখতে পাই। পুরনো-নতুনের মিলনের এটা বেশ ভাল উদ্যোগ।

১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় থেকেই ইংরেজী বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু হয়। কিন্তু ইংরেজী বিভাগ এ্যালামনাই সোসাইটি ১৯৮৬ সালের ডিসেম্বরে যাত্রা শুরু করে।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে