রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘রুনির অর্জন অসাধারণ, চিরদিন অটুট থাকবে’

‘রুনির অর্জন অসাধারণ, চিরদিন অটুট থাকবে’

স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ড ফুটবল ইতিহাসের কিংবদন্তি হয়ে গেছেন ওয়েন রুনি। জাতীয় দলের হয়ে বড় কোন অর্জন না থাকলেও ব্যক্তিগত অর্জনের দিক দিয়ে সবাইকে ছাড়িয়ে গেছেন ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড।

সম্প্রতি রুনি ম্যানচেস্টার ইউনাইটেডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। এর আগে গত বছর ইংল্যান্ডেরও সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়েন। দু’টি ক্ষেত্রেই তিনি টপকে গেছেন স্যার ববি চার্লটনকে। অসাধারণ অর্জনের পর রুনিকে নিয়ে প্রশংসার স্রোত বইছে। অনেকেই তাকে কিংবদন্তি হিসেবে আখ্যায়িত করেছেন। এবার রুনির সাবেক গুরু তারকা কোচ স্যার এ্যালেক্স ফার্গুসন প্রশংসায় ভাসিয়েছেন। স্যার ফার্গি বলেছেন, রুনির অর্জন অসাধারণ, রেকর্ডটি চিরদিন অটুট থাকবে।

এর কারণ হিসেবে ফুটবলে এক ক্লাবে খেলোয়াড়দের দীর্ঘমেয়াদে থাকার প্রবণতা কমে যাওয়াকে চিহ্নিত করেছেন ৭৫ বছর বয়সী ফার্গুসন। ২০০৪ সাল থেকে ম্যানইউর জার্সিতে খেলছেন রুনি। ম্যানইউর অফিসিয়াল টিভি চ্যানেলে দেয়া সাক্ষাতকারে সাবেক শিষ্যকে নিয়ে কথা বলেন ফার্গুসন। ইংলিশ অধিনায়ককে এভারটন থেকে ওল্ডট্র্যাফোর্ডে নিয়ে এসেছিলেন ফার্গিই। সেই রুনিই এখন ইংলিশ ফুটবলের কিংবদন্তি। ভবিষ্যতে রুনিকে কেউ ছাড়িয়ে যেতে পারবে কিনা এমন প্রশ্নে ফার্গুসন বলেন, আমি তা মনে করি না। আমি বলছি না এটা সম্ভব নয়। কখনও না বলিনি। কিন্তু আপনি আধুনিক দিনের ফুটবল দেখুন, ম্যানচেস্টার ইউনাইটেড স্বল্প ক্লাবগুলোর মধ্যে একটি যারা ১০ বছরেরও অধিক সময় ধরে খেলোয়াড়দের ধরে রাখে। এটা আগের চেয়ে আরও কঠিন হয়ে পড়েছে। তবে আমরা খুবই ভাগ্যবান। যদি আমার সময়ের দিকে তাকান, এমনকি স্যার বাবসির (সাবেক কোচ) সময়ে, আমরা ১০ বছরের অধিক সময় খেলোয়াড়দের পেয়েছি। ফার্গি বলেন, অনেকেই ক্লাবে দীর্ঘ সময় ছিল এবং রুনি তার মধ্যে একজন। কিন্তু আধুনিক সময়ে এটা অনেক কমে এসেছে এবং খুব কম খেলোয়াড়ই এক ক্লাবে এমন মেয়াদে থাকছে। সবার আশা এটা (রুনির রেকর্ড) স্থায়ী হবে এবং আগামী ১০ বছর এ রেকর্ডটি কেউ ভাঙ্গতে পারবে না। খুব কম খেলোয়াড়ই আছে যারা তা করে দেখাতে পারবে। দারুণ সুসময় নিয়েই ইংলিশ লীগ কাপ ফুটবলের সেমিফাইনালের দ্বিতীয় লেগে মাঠে নামছেন রুনি। আজ রাতে হাল সিটির মাঠে খেলবে রেড ডেভিলসরা। শেষ চারের প্রথম লেগে ওল্ডট্র্যাফোর্ডে ২-০ গোলে জিতে ফাইনালে খেলার পথে একধাপ এগিয়ে গেছে জোশে মরিনহোর দল। প্রতিপক্ষের মাঠে হলেও ম্যাচটি জিতে ফাইনাল নিশ্চিত করতে চায় ম্যানইউ। রুনিও আশাবাদী ফাইনালে খেলতে। মাঠে নামার আগে রেড ডেভিলস অধিনায়ক বলেন, আমরা এগিয়ে আছি। কিন্তু ম্যাচটি হালকাভাবে নিচ্ছি না। তবে ফাইনাল ছাড়া অন্য কোন ভাবনাও নেই। রেকর্ডের পর চারিদিকের প্রশংসা প্রসঙ্গে তিনি বলেন, খুব ভাল লাগছে। কিংবদন্তিরা প্রশংসা করছে। এতে আমার আরও ভাল করার তাড়নাও বাড়ছে। এদিকে লিভারপুলের সঙ্গে নতুন করে পাঁচ বছরের চুক্তি করেছেন ফিলিপ কুটিনহো। এর ফলে ২০২২ পর্যন্ত এ্যানফিল্ডেই থাকছেন ব্রাজিলের তারকা এই এ্যাটাকিং মিডফিল্ডার। নতুন চুক্তিতে তারকা এ ফুটবলার সপ্তাহে বেতন হিসেবে পাবেন ২ লক্ষ পাউন্ড। যা তাকে ক্লাবের ইতিহাসে সবচেয়ে দামি ফুটবলারের তকমা পাইয়ে দিয়েছে। ২৪ বছর বয়সী কুটিনহোর নতুন চুক্তিতে অবশ্য দ্য রেডসরা কোন রিলিজ ক্লজ দেয়নি।

যদিও গুঞ্জন উঠেছিল তাকে পেতে উঠে পড়ে লেগেছে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সিলোনা। ২০১৩ সালে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান ছেড়ে লিভারপুলে যোগ দেন কুটিনহো। দ্রুতই প্রিমিয়ার লীগের দলটির ভরসার নাম হয়ে ওঠেন তিনি। আর বর্তমান কোচ জার্গেন ক্লপের অধীনে সেরা ফুটবলার তিনি। নতুন চুক্তি নিয়ে কুটিনহো বলেন, নতুন চুক্তি করতে পেরে আমি দারুণ খুশি। এই ক্লাবের প্রতি আমি কৃতজ্ঞ। আমি আরও কঠোর পরিশ্রম করে এর প্রতিদান দিতে চাই।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘