শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুলবাড়ীতে তুলার বাম্পার ফলনে চাষীদের মুখে হাসি

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় তুলার বাম্পার ফলনে চাষীদের মুখে হাসি ফুটেছে। প্রতি বছর তুলা চাষে তাদের ক্ষতির সম্মুখীন হতে হয়। চলতি বছর সরকার চাষীদের বিভিন্ন প্রণোদনা প্রদান করে। এছাড়াও অনুকূল পরিবেশ, পরিচর্যা এবং ভাল বীজের কারণে মাঠজুড়ে তুলার বাম্পার ফলন হওয়ায় আশাবাদী হয়েছে কৃষক।

জানা যায়, সরকারীভাবে চলতি বছর ফুলবাড়ী উপজেলার ছয় ইউনিয়নে তুলা চাষের উদ্যোগ গ্রহণ করা হয়। এ লক্ষ্যে উপজেলা তুলা উন্নয়ন অধিদফতর ১৬০ হেক্টর জমিতে তুলা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। সে মোতাবেক প্রণোদনা হিসেবে ৪১০ জন কৃষককে প্রশিক্ষণপরবর্তী দেয়া হয় বিনামূল্যে সার, বীজ ও কীটনাশক। চাষের পরপরই বন্যা ও অতিবৃষ্টির কারণে বিপাকে পড়ে কৃষক। এ সময় প্রয়োজনীয় পরামর্শের ফলে ক্ষতি কাটানো সম্ভব হলেও প্রায় ৫০ হেক্টর জমির বীজ নষ্ট হয়ে যায়। মাঠে দ-ায়মান অবস্থায় থাকে ১১০ হেক্টর জমি। চাষীরা আষাঢ় মাসে তুলা রোপণ করেন এবং চৈত্র মাসে কাটা-মাড়াই শেষে ফসল ঘরে তুলতে পারেন। উপজেলার বালাটারী গ্রামের তুলাচাষী আবু তালেব (৫৬), দুদুল মিয়া (৩৬) ও কুরুষা ফেরুসা গ্রামের আকবর আলী (৪৫) জানান, আগে তুলা চাষ করে আমরা অনেক লোকসানে পড়েছি। কিন্তু এ বছর প্রশিক্ষণ ও সরকারী সুবিধাদি পাওয়ায় তুলার সঠিক পরিচর্যা করা সম্ভব হয়েছে। বর্তমানে ক্ষেতের যে অবস্থা আছে তাতে বিঘাপ্রতি ১০-১২ মণ ফলন আশা করা যায়। এ ব্যাপারে উপজেলা তুলা উন্নয়ন কর্মকর্তা লুৎফর রহমান জানান, প্রাকৃতিক দুর্যোগ বা কোন ধরনের আপদ না হলে এখন পর্যন্ত এ উপজেলায় তুলার বাম্পার ফলন আশা করছি।

শীর্ষ সংবাদ:
টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত         গাজীপুরে আবারও ঝুটের গুদামে আগুন         সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ ॥ নৌ প্রতিমন্ত্রী         চালের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে আটা-ময়দা         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত২৩৯