রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুলবাড়ীতে তুলার বাম্পার ফলনে চাষীদের মুখে হাসি

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় তুলার বাম্পার ফলনে চাষীদের মুখে হাসি ফুটেছে। প্রতি বছর তুলা চাষে তাদের ক্ষতির সম্মুখীন হতে হয়। চলতি বছর সরকার চাষীদের বিভিন্ন প্রণোদনা প্রদান করে। এছাড়াও অনুকূল পরিবেশ, পরিচর্যা এবং ভাল বীজের কারণে মাঠজুড়ে তুলার বাম্পার ফলন হওয়ায় আশাবাদী হয়েছে কৃষক।

জানা যায়, সরকারীভাবে চলতি বছর ফুলবাড়ী উপজেলার ছয় ইউনিয়নে তুলা চাষের উদ্যোগ গ্রহণ করা হয়। এ লক্ষ্যে উপজেলা তুলা উন্নয়ন অধিদফতর ১৬০ হেক্টর জমিতে তুলা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। সে মোতাবেক প্রণোদনা হিসেবে ৪১০ জন কৃষককে প্রশিক্ষণপরবর্তী দেয়া হয় বিনামূল্যে সার, বীজ ও কীটনাশক। চাষের পরপরই বন্যা ও অতিবৃষ্টির কারণে বিপাকে পড়ে কৃষক। এ সময় প্রয়োজনীয় পরামর্শের ফলে ক্ষতি কাটানো সম্ভব হলেও প্রায় ৫০ হেক্টর জমির বীজ নষ্ট হয়ে যায়। মাঠে দ-ায়মান অবস্থায় থাকে ১১০ হেক্টর জমি। চাষীরা আষাঢ় মাসে তুলা রোপণ করেন এবং চৈত্র মাসে কাটা-মাড়াই শেষে ফসল ঘরে তুলতে পারেন। উপজেলার বালাটারী গ্রামের তুলাচাষী আবু তালেব (৫৬), দুদুল মিয়া (৩৬) ও কুরুষা ফেরুসা গ্রামের আকবর আলী (৪৫) জানান, আগে তুলা চাষ করে আমরা অনেক লোকসানে পড়েছি। কিন্তু এ বছর প্রশিক্ষণ ও সরকারী সুবিধাদি পাওয়ায় তুলার সঠিক পরিচর্যা করা সম্ভব হয়েছে। বর্তমানে ক্ষেতের যে অবস্থা আছে তাতে বিঘাপ্রতি ১০-১২ মণ ফলন আশা করা যায়। এ ব্যাপারে উপজেলা তুলা উন্নয়ন কর্মকর্তা লুৎফর রহমান জানান, প্রাকৃতিক দুর্যোগ বা কোন ধরনের আপদ না হলে এখন পর্যন্ত এ উপজেলায় তুলার বাম্পার ফলন আশা করছি।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর মানুষকে ভুল পথে পরিচালনা করেন         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর