মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্যা ও সাদি পেলেন রবীন্দ্র গুণী সম্মাননা

বন্যা ও সাদি পেলেন রবীন্দ্র গুণী সম্মাননা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ খামখেয়ালি সভা নামে সাহিত্যের আড্ডাভিত্তিক সংগঠন গড়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তবে জমিদারির দেখাশোনা এবং সাংগঠনিক সমস্যায় দুই বছরের মাথায় থেমে যায় কবিগুরুর সাধের এ সংগঠনটি। বিশ্ব কবির সেই সংগঠনটি এখন গড়ে উঠেছে রাজধানী ঢাকায়। শিল্প-সাহিত্যভিত্তিক কার্যক্রম চালিয়ে যাওয়া সংগঠনটি ইতোমধ্যে পদার্পণ করেছে প্রতিষ্ঠার চতুর্থ বর্ষে। আর এ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খামখেয়ালি সভার পক্ষ থেকে দুই দিনের অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। শনিবার ছিল এ আয়োজনের শেষ দিন। সমাপনী দিনের সন্ধ্যায় খ্যাতিমান দুই রবীন্দ্রসঙ্গীত শিল্পীকে প্রদান করা হলো সম্মাননা। রবীন্দ্র সুরে শ্রোতাকে আলোড়িত করা দুই শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও সাদি মহম্মদকে প্রদান করা হয় রবীন্দ্রগুণী সম্মাননা। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। সম্মাননা প্রদানের আগে ছিল নাচ-গান ও কবিতায় সাজানো সাংস্কৃতিক পরিবেশনা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন ঢাকায় ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের (আইজিসিসি) পরিচালক জয়শ্রী কু-ু, বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. অভ্র বসু ও খামখেয়ালি সভার উপদেষ্টা পরিষদের সম্পাদক আলদিত্তা মোহাম্মদ আলাউদ্দিন। আয়োজক সংগঠনের সভাপতি মাহমুদ হাশিমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন খামখেয়ালি সভার সাধারণ সম্পাদক ফয়সাল ইবনে জামান।

সাংস্কৃতিক পর্বের শুরুতে শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় বৃন্দ নৃত্য পরিবেশন করে নৃত্যনন্দনের শিল্পীরা। নাচ শেষে শুরু হয় সঙ্গীত পরিবেশনা। একক কণ্ঠে গান শোনান জাকির হোসেন তপন ও অনিরুদ্ধ সেনগুপ্ত। তাঁদের কণ্ঠে গীত হয় ‘বিপুল তরঙ্গরে’. ‘আমায় থাকতে দে আপন মনে’ ও ‘চরণধূলিতে দিও গো আমারে নিও না সরিয়ে’। সুরের সুধা থামতে পরিবেশিত হওয়ার কবিতা ও গানের যুগলবন্দী পরিবেশনা। দরাজ কণ্ঠে আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা উপস্থাপন করে রবি ঠাকুরের ‘বাঁশি’ কবিতা। তাঁর সঙ্গে গানে গানে সুরের স্নিগ্ধতা ছড়িয়ে দেন সালমা আকবর ও মকবুল হোসেন।

মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন ॥ আনন্দ আয়োজনে উদ্্যাপিত হলো মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। শনিবার বিকেলে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংগঠনের বিষয়ে বিশিষ্টজনদের শুভেচ্ছা বক্তব্য এবং একক ও দলীয় আবৃত্তি পরিবেশনায় সাজানো হয় আয়োজন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আহ্কাম উল্লাহ্।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন