বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্যা ও সাদি পেলেন রবীন্দ্র গুণী সম্মাননা

বন্যা ও সাদি পেলেন রবীন্দ্র গুণী সম্মাননা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ খামখেয়ালি সভা নামে সাহিত্যের আড্ডাভিত্তিক সংগঠন গড়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তবে জমিদারির দেখাশোনা এবং সাংগঠনিক সমস্যায় দুই বছরের মাথায় থেমে যায় কবিগুরুর সাধের এ সংগঠনটি। বিশ্ব কবির সেই সংগঠনটি এখন গড়ে উঠেছে রাজধানী ঢাকায়। শিল্প-সাহিত্যভিত্তিক কার্যক্রম চালিয়ে যাওয়া সংগঠনটি ইতোমধ্যে পদার্পণ করেছে প্রতিষ্ঠার চতুর্থ বর্ষে। আর এ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খামখেয়ালি সভার পক্ষ থেকে দুই দিনের অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। শনিবার ছিল এ আয়োজনের শেষ দিন। সমাপনী দিনের সন্ধ্যায় খ্যাতিমান দুই রবীন্দ্রসঙ্গীত শিল্পীকে প্রদান করা হলো সম্মাননা। রবীন্দ্র সুরে শ্রোতাকে আলোড়িত করা দুই শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও সাদি মহম্মদকে প্রদান করা হয় রবীন্দ্রগুণী সম্মাননা। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। সম্মাননা প্রদানের আগে ছিল নাচ-গান ও কবিতায় সাজানো সাংস্কৃতিক পরিবেশনা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন ঢাকায় ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের (আইজিসিসি) পরিচালক জয়শ্রী কু-ু, বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. অভ্র বসু ও খামখেয়ালি সভার উপদেষ্টা পরিষদের সম্পাদক আলদিত্তা মোহাম্মদ আলাউদ্দিন। আয়োজক সংগঠনের সভাপতি মাহমুদ হাশিমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন খামখেয়ালি সভার সাধারণ সম্পাদক ফয়সাল ইবনে জামান।

সাংস্কৃতিক পর্বের শুরুতে শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় বৃন্দ নৃত্য পরিবেশন করে নৃত্যনন্দনের শিল্পীরা। নাচ শেষে শুরু হয় সঙ্গীত পরিবেশনা। একক কণ্ঠে গান শোনান জাকির হোসেন তপন ও অনিরুদ্ধ সেনগুপ্ত। তাঁদের কণ্ঠে গীত হয় ‘বিপুল তরঙ্গরে’. ‘আমায় থাকতে দে আপন মনে’ ও ‘চরণধূলিতে দিও গো আমারে নিও না সরিয়ে’। সুরের সুধা থামতে পরিবেশিত হওয়ার কবিতা ও গানের যুগলবন্দী পরিবেশনা। দরাজ কণ্ঠে আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা উপস্থাপন করে রবি ঠাকুরের ‘বাঁশি’ কবিতা। তাঁর সঙ্গে গানে গানে সুরের স্নিগ্ধতা ছড়িয়ে দেন সালমা আকবর ও মকবুল হোসেন।

মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন ॥ আনন্দ আয়োজনে উদ্্যাপিত হলো মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। শনিবার বিকেলে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংগঠনের বিষয়ে বিশিষ্টজনদের শুভেচ্ছা বক্তব্য এবং একক ও দলীয় আবৃত্তি পরিবেশনায় সাজানো হয় আয়োজন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আহ্কাম উল্লাহ্।

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত