শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্যা ও সাদি পেলেন রবীন্দ্র গুণী সম্মাননা

বন্যা ও সাদি পেলেন রবীন্দ্র গুণী সম্মাননা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ খামখেয়ালি সভা নামে সাহিত্যের আড্ডাভিত্তিক সংগঠন গড়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তবে জমিদারির দেখাশোনা এবং সাংগঠনিক সমস্যায় দুই বছরের মাথায় থেমে যায় কবিগুরুর সাধের এ সংগঠনটি। বিশ্ব কবির সেই সংগঠনটি এখন গড়ে উঠেছে রাজধানী ঢাকায়। শিল্প-সাহিত্যভিত্তিক কার্যক্রম চালিয়ে যাওয়া সংগঠনটি ইতোমধ্যে পদার্পণ করেছে প্রতিষ্ঠার চতুর্থ বর্ষে। আর এ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খামখেয়ালি সভার পক্ষ থেকে দুই দিনের অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। শনিবার ছিল এ আয়োজনের শেষ দিন। সমাপনী দিনের সন্ধ্যায় খ্যাতিমান দুই রবীন্দ্রসঙ্গীত শিল্পীকে প্রদান করা হলো সম্মাননা। রবীন্দ্র সুরে শ্রোতাকে আলোড়িত করা দুই শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও সাদি মহম্মদকে প্রদান করা হয় রবীন্দ্রগুণী সম্মাননা। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। সম্মাননা প্রদানের আগে ছিল নাচ-গান ও কবিতায় সাজানো সাংস্কৃতিক পরিবেশনা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন ঢাকায় ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের (আইজিসিসি) পরিচালক জয়শ্রী কু-ু, বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. অভ্র বসু ও খামখেয়ালি সভার উপদেষ্টা পরিষদের সম্পাদক আলদিত্তা মোহাম্মদ আলাউদ্দিন। আয়োজক সংগঠনের সভাপতি মাহমুদ হাশিমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন খামখেয়ালি সভার সাধারণ সম্পাদক ফয়সাল ইবনে জামান।

সাংস্কৃতিক পর্বের শুরুতে শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় বৃন্দ নৃত্য পরিবেশন করে নৃত্যনন্দনের শিল্পীরা। নাচ শেষে শুরু হয় সঙ্গীত পরিবেশনা। একক কণ্ঠে গান শোনান জাকির হোসেন তপন ও অনিরুদ্ধ সেনগুপ্ত। তাঁদের কণ্ঠে গীত হয় ‘বিপুল তরঙ্গরে’. ‘আমায় থাকতে দে আপন মনে’ ও ‘চরণধূলিতে দিও গো আমারে নিও না সরিয়ে’। সুরের সুধা থামতে পরিবেশিত হওয়ার কবিতা ও গানের যুগলবন্দী পরিবেশনা। দরাজ কণ্ঠে আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা উপস্থাপন করে রবি ঠাকুরের ‘বাঁশি’ কবিতা। তাঁর সঙ্গে গানে গানে সুরের স্নিগ্ধতা ছড়িয়ে দেন সালমা আকবর ও মকবুল হোসেন।

মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন ॥ আনন্দ আয়োজনে উদ্্যাপিত হলো মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্রের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। শনিবার বিকেলে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংগঠনের বিষয়ে বিশিষ্টজনদের শুভেচ্ছা বক্তব্য এবং একক ও দলীয় আবৃত্তি পরিবেশনায় সাজানো হয় আয়োজন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আহ্কাম উল্লাহ্।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়