বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালের চার জেলা ॥ ভোট নিয়ে শঙ্কা

  • জেলা পরিষদ নির্বাচন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জেলা পরিষদ নির্বাচনে বরিশাল বিভাগের চার জেলায় অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে সংশয় দেখা দিয়েছে। স্থানীয় প্রভাবশালী সংসদ সদস্যদের প্রত্যক্ষ মদদে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান ও সদস্য প্রার্থীরা ভোটারদের প্রকাশ্যে ভোট দিতে হুমকি দিয়েছেন বলে অভিযোগ করেছেন অধিকাংশ স্বতন্ত্র প্রার্থী। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আব্দুল হালিম খান জানান, সুষ্ঠু নির্বাচনের জন্য ভোটকক্ষে মোবাইল এবং ইলেক্ট্র্রনিক্স ডিভাইস ব্যবহার করা যাবে না। মঙ্গলবার দুপুর ২টা থেকে প্রতিটি ভোটকেন্দ্রে পাঠানো হয়েছে ভোটগ্রহণের উপকরণ। তিনি আরও বলেন, প্রত্যেক জেলার ১৫টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

এজন্য প্রতি কেন্দ্রে একজন অফিসারের নেতৃত্বে দুজন অস্ত্রধারী পুলিশ, দুজন অস্ত্রধারী আনসার এবং নিরস্ত্র ১৫ জন আনসার মিলিয়ে ২০ সদস্যের টিম থাকবে। এছাড়া নির্বাচন সুষ্ঠু করতে স্ট্রাইকিং ফোর্স, নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বেও টিম থাকবে। পুলিশ সুপার এসএম আক্তারুজ্জামান বলেন, বাড়তি নিরাপত্তার জন্য নির্বাচনের প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা বসানো হয়েছে।

স্বতন্ত্র প্রার্থীরা অভিযোগ করেন, ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা বসাতে বাধা দিচ্ছেন এমপিরা। বরিশাল বিভাগের ছয় জেলার মধ্যে ভোলা ও ঝালকাঠী জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। এ দুই জেলায় চেয়ারম্যান ছাড়াও সিংহভাগ সদস্য প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে এ দুই জেলায় নির্বাচনের কোন উত্তাপ নেই। বরিশাল জেলা পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টির সাবেক এমপি ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মইদুল ইসলাম। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হয়েছেন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট খান আলতাফ হোসেন ভুলু। সর্বপ্রথমে ভুলু দলীয় সমর্থন পেয়ে জেলা পরিষদের প্রশাসকের পদ থেকে পদত্যাগ করে প্রার্থী হয়েছেন। পরবর্তীতে মনোনয়ন রদবদল করে তার পরিবর্তে মইদুলকে সমর্থন দেয় আওয়ামী লীগ। শুরু থেকেই তিনি (ভুলু) মইদুলের পক্ষে নির্বাচনী প্রচারে থাকা জেলা আওয়ামী লীগের সভাপতি প্রভাবশালী সংসদ সদস্য আবুল হাসনাত আব্দুল্লাহ, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস এমপি, জেবুন্নেছা আফরোজ এমপিসহ কতিপয় পৌর মেয়র ও উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘন করে প্রভাব বিস্তারের অভিযোগ তোলেন। খান আলতাফ হোসেন ভুলু জানান, দলের এমপি ও প্রভাবশালী নেতারা গাড়ির শোভাযাত্রা নিয়ে প্রচার চালিয়েছেন। তারা বিজয় দিবসের অনুষ্ঠানের নামে জেলার প্রতিটি উপজেলায় পৃথক সভা করে মইদুলকে ভোট দেয়ার জন্য জনপ্রতিনিধিদের হুমকি প্রদর্শন করেন। তারই ধারাবাহিকতায় সবশেষ (সোমবার) আগৈলঝাড়ার সেরালের জেলা আওয়ামী লীগের সভাপতির বাড়িতে দিনভর অনুরূপ সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় উল্লিখিত তিন সংসদ সদস্য গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলার ভোটারদের মইদুল ইসলামকে দেখিয়ে ভোট দেয়ার জন্য ভোটারদের নানা ধরনের হুমকি দিয়েছেন। এমনকি ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসাতে পর্যন্ত তারা (এমপি) বাধা সৃষ্টি করছেন। নিজেকে প্রধানমন্ত্রীর মনোনীত প্রার্থী দাবি করে ভুলু আরও বলেন, মইদুল ইসলাম নেপথ্যে এরশাদ সমর্থিত প্রার্থী। এসব বিষয় নিয়ে রিটার্নিং অফিসার, জেলা প্রশাসক ও নির্বাচন কমিশনে একের পর এক অভিযোগ দিয়েও তিনি (ভুলু) কোন সুফল পাননি বলেও অভিযোগ করেন।

অপরদিকে পটুুয়াখালীতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী খান মোশারেফ হোসেনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি জাহাঙ্গীর হোসেন ও জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক কাজী আলমগীর। ওই জেলায়ও সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন স্বতন্ত্র প্রার্থীরা।

বিভাগের সবচেয়ে আলোচিত নির্বাচন হবে পিরোজপুর জেলা পরিষদে। সেখানে দলের সমর্থন পেয়েছেন সাবেক এমপি অধ্যক্ষ শাহ আলম। তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন মহারাজ। প্রচারে ও জনপ্রিয়তায় মহারাজ এগিয়ে থাকলেও সুষ্ঠু নির্বাচন নিয়ে তিনিও নানা শঙ্কা প্রকাশ করেছেন। দেশের সর্বদক্ষিণের সাগরসংলগ্ন জেলা বরগুনা জেলা পরিষদে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী হয়েছেন সাবেক এমপি দেলোয়ার হোসেন।

তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বরগুনা জেলা জাতীয় পার্টির (এ) সভাপতি সাবেক এমপি জাফরুল হাসান ফরহাদ। হাড্ডাহাড্ডি লড়াইয়ে অবতীর্ণ হওয়া সাবেক দুই এমপির মধ্যে জাপার সভাপতি ফরহাদ সুষ্ঠু নির্বাচন না হওয়ার আশঙ্কা করে বলেন, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও তার সমর্থকরা ভোটারদের দেখিয়ে ভোট দেয়ার জন্য অব্যাহত হুমকি দিয়ে যাচ্ছেন।

শীর্ষ সংবাদ:
১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         ভারতে মহানবীকে নিয়ে কটূক্তি ॥ বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৩         দুদকে কার্যালয়ে আবুল কালাম আজাদ         লেবানন থেকে ফিরলেন ৭১ বাংলাদেশি         রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন বিজ্ঞানীদের         ভারতে হিন্দু পরিবারের সম্পত্তিতে ছেলে-মেয়ে সমান অধিকার         করোনা ভাইরাস ॥ ১০২ দিন পর নিউজিল্যান্ডে ফের সংক্রমণ         পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্ত লাখ ছাড়াল         বিস্ফোরণের পর স্বাস্থ্য সংকটে লেবানন         দ. সুদানে সেনা-জনতা সংঘর্ষে নিহত ৭০ ॥ জাতিসংঘ         বৃহস্পতিবার সংসদ অধিবেশন ডেকেছেন লেবানন স্পিকার         কৃষ্ণাঙ্গ-ভারতীয় কমলা হ্যারিসকেই বেছে নিলেন বাইডেন         গ্রিসের দুই দ্বীপের কাছে তুরস্কের সামরিক মহড়ায় উত্তেজনা         তুর্কি ড্রোন হামলায় ইরাকি সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ ২ কর্মকর্তা নিহত         ট্যাংকবাহী যানসহ সব ধরনের অতি ভারী যান নির্মাণে স্বয়ংসম্পূর্ণ ইরান         ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব        
//--BID Records