বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাসিক নির্বাচনে ৬৫ শতাংশ ভোট পড়েছে ॥ ব্রতী

স্টাফ রিপোর্টার ॥ ইসির সুব্যবস্থাপনায় নারায়ণগঞ্জবাসী সরকারী হস্তক্ষেপমুক্ত একটি সফল নির্বাচন পেয়েছে উল্লেখ করে বেসরকারী নির্বাচন পর্যবেক্ষক সংস্থা ব্রতীর প্রতিবেদনে বলা হয়েছ, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনে এবার ভোট পড়েছে ৬৫ শতাংশ, যা অন্যান্য স্থানীয় নির্বাচনে প্রদত্ত ভোটের তুলনায় কিছুটা কম। কেন্দ্রে নারী ও সংখ্যালঘু ভোটারের উপস্থিতি ছিল যথেষ্ট। প্রতিটি কেন্দ্রে সর্বস্তরের ভোটারকে সুশৃঙ্খল ও শন্তিপূর্ণভাবে ভোট দিতে দেখা গেছে। নির্বাচনে কোন ধরনের বল প্রয়োগ, প্রভাব বিস্তার, অনিয়ম, সংঘাত বা সহিংসতার ঘটনা ঘটেনি। অধিকাংশ কেন্দ্রের ভেতর ও বাইরের পরিস্থিতি ছিল অত্যন্ত সুশৃঙ্খল। প্রায় সকল বুথে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর প্রতিনিধির উপস্থিতি দেখা গেছে। ভোটার ও এজেন্টদের কাছ থেকে ভোট গ্রহণ প্রক্রিয়ায় কোন ধরনের অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি।

শুক্রবার বিকেলে রাজধানীর সাত মসজিদ রোডে ব্রতী কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির প্রাথমিক প্রতিবেদন উপস্থাপনকালে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুর্শিদ। এ সময় ব্রতীর পরিচালক রঘুনাথ সাহা ও নির্বাচন পর্যবেক্ষণ সেলের শশাঙ্ক বরণ রায় উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, নাসিক নির্বাচনে ব্রতীর পর্যবেক্ষকদের সমন্বয়ে গঠিত ৩টি দলের মাধ্যমে মোট ২৯টি ওয়ার্ডের ১৭৪টি কেন্দ্রের মধ্যে ২১টি (৭২%) ওয়ার্ডের ৬০টি (৩৪%) কেন্দ্রে ভ্রাম্যমাণ পর্যবেক্ষণ করা হয়েছে। এছাড়াও একটি দল নির্বাচনপূর্ব নির্বাচন চলাকালীন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ পর্যবেক্ষণ করে। পর্যবেক্ষণকৃত কেন্দ্রসমূহে ৬২০ পোলিং এজেন্ট ও নির্বাচনী কর্মকর্তার সঙ্গে এবং ২৪০ সাধারণ ভোটারের সঙ্গে কথা বলে নির্বাচন সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়। পর্যবেক্ষণে মূলত নির্বাচনী ব্যবস্থাপনা, ভোট গ্রহণ প্রক্রিয়া, নির্বাচন কেন্দ্র, আইনশৃঙ্খলা পরিস্থিতি, ভোটারদের অংশগ্রহণ, নারী ও সংখ্যালঘু ভোটারের উপস্থিতি, জালভোট ও নির্বাচনী পরিবেশকে গুরুত্ব দেয়া হয়েছে।

লিখিত বক্তব্যে ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুর্শিদ বলেন, এই নির্বাচনে যে জিতবে সেই নিঃসন্দেহে সব চাইতে কাক্সিক্ষত জনপ্রতিনিধি। জিতলেন সেলিনা হায়াত আইভী। তিনি জিতলেন এবং পরদিন মিষ্টি নিয়ে শুভেচ্ছা ও ধন্যবাদ জানাতে গেলেন প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাসায়। দু’জন মিলে অঙ্গীকার করলেন মিলেমিশে কাজ করার। নিঃসন্দেহে এটি একটি বড় প্রাপ্তি। তিনি বলেন, এই নির্বাচনের আগে ও পরে কোন সহিংসতা ছিল না। কোন ত্রাস বা ভয়ভীতির অভিযোগ আমরা পাইনি। সংখ্যালঘু ভোটাররা ভোট দিয়েছে নির্ভয়ে। প্রশাসন ও নিরাপত্তা বাহিনী নিরপেক্ষভাবে কাজ করছে। তাদের বিরুদ্ধে একটি অভিযোগও আসেনি। জাল ভোটের অস্তিত্ব হারিয়েছে। ইসির সুব্যবস্থাপনা ও সরকারী হস্তক্ষেপমুক্ত একটি সফল নির্বাচন পেয়েছে নারায়ণগঞ্জবাসী।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         সোহরাওয়ার্দীতে টিকা নিয়ে বিক্ষোভ         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ