রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় আসছে ইরানের ক্রেজি বডি গ্রুপ

স্টাফ রিপোর্টার ॥ ইরানের প্রখ্যাত নাট্যদল ক্রেজি বডি গ্রুপ তাদের বিখ্যাত প্রযোজনা ‘মাড’ মঞ্চায়ন করতে ঢাকায় আসছে। বিশ্বের বিভিন্ন দেশে মঞ্চায়নের পর নন্দিত হয়েছে দলের ব্যতিক্রমী প্রযোজনা ‘মাড’। ২০০৬ সালে তেহরানে ২৫তম আন্তর্জাতিক ফজর থিয়েটার ফেস্টিভ্যালে পথনাটক বিভাগে নির্বাচিত হয় এটি। একই আয়োজনের ২৮তম আসরে অডিয়েন্স চয়েস পুরস্কার জেতে নাটকটি। ২০১২ সালে ইন্টারন্যাশনাল নেদারল্যান্ড ড্যান্সিং অন দ্য এজ ফেস্টিভ্যাল ও আমস্টারডামের রটারডামে ড্যাম স্কয়ারের ভ্যান গগ জাদুঘরে মঞ্চায়নের পাশাপাশি নাটকটি অংশ নিয়েছে ডেনমার্কের কোপেনহেগেনে ইন্টারন্যাশনাল স্প্রিং ফেস্টিভ্যাল ও সাও পাওলোতে ইন্টারন্যাশনাল ব্রাজিল থিয়েটার ফেস্টিভ্যালে। জানা গেছে ‘ধরিত্রী ও মানব হত্যার বিরুদ্ধে- মুক্তির উৎসবে’ সেøাগানে বটতলা রঙ্গমেলায় ক্রেডি বডি গ্রুপ মঞ্চায়ন করবে বিখ্যাত নাটক ‘মাড’। আগামী ১০ ডিসেম্বর উৎসবের সমাপনী আয়োজনের আকর্ষণ এটি। নিয়ে বটতলার এ আয়োজনে অংশ নিতে ভারতীয় নাট্যদলও আসছে। আগামী ২ ডিসেম্বর কোচবিহারের নাট্যদল কম্পাসের ‘চোপ আদালত চলছে’ ও ৫ ডিসেম্বর থাকছে হাওড়ার নটধার ‘অথৈ’। আগামী ১ ডিসেম্বর নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতি মিলনায়তনে শুরু হয়ে উৎসব চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা সাতটায় থাকছে একটি করে নাট্য প্রদর্শনী। উদ্বোধনী আয়োজনে বটতলা মঞ্চে আনবে তাদের নতুন নাটক ‘ক্রাচের কর্নেল’। নাটকের নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। উৎসবে ৩ ডিসেম্বর যশোরের বিবর্তনের ‘মাতব্রিং’, ৪ ডিসেম্বর নাগরিক নাট্যাঙ্গনের ‘গহর বাদশা ও বানেছা পরী’, ৬ ডিসেম্বর প্রাঙ্গণেমোরের ‘কনডেমড সেল’, ৭ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘কারবালার জারি’, ৮ ডিসেম্বর আরণ্যক নাট্যদলের ‘দি জুবলী হোটেল’ এবং ৯ ডিসেম্বর থাকছে থিয়েটারের ‘মায়ানদী’। প্রতিদিন নাটক শেষে থাকছে নির্দেশকের সঙ্গে দর্শকদের আড্ডা। ৯ ডিসেম্বর সকালে থাকছে শিশুদের জন্য বিশেষ আয়োজন। সকাল ৯টায় আর্ট ক্যাম্প এবং সকাল ১১টায় মঞ্চায়ন হবে বটতলার নাটক ‘মধুশিকারী’। এ ছাড়াও প্রতিদিন বহিরাঙ্গনে নাটক, গানসহ বিভিন্ন আনন্দ আয়োজন থাকবে প্রতিদিন বিকেল সাড়ে পাঁচটায়।

পয়লা ডিসেম্বর উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি থাকবেন এমকে আরেফ, ফয়েজ জহির, আজাদ আবুল কালাম ও নূনা আফরোজ। আগামী ১০ ডিসেম্বর সমাপনী আয়োজনে আজীবন সম্মাননা প্রদান করা হবে খ্যাতিমান অভিনেতা আলী যাকেরকে। এ ছাড়া ঢাকার বাইরে দীর্ঘদিন ধরে নাট্যচর্চাকে এগিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম করছেন তেমন আটজন নাট্যকর্মীকেও সম্মাননা দেবে বটতলা। উৎসবে পৃষ্ঠপোষকতা করেছে সংস্কৃতি মন্ত্রণালয়, ইএমকে সেন্টার এবং ঢাকা ব্যাংক।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর