মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় আসছে ইরানের ক্রেজি বডি গ্রুপ

স্টাফ রিপোর্টার ॥ ইরানের প্রখ্যাত নাট্যদল ক্রেজি বডি গ্রুপ তাদের বিখ্যাত প্রযোজনা ‘মাড’ মঞ্চায়ন করতে ঢাকায় আসছে। বিশ্বের বিভিন্ন দেশে মঞ্চায়নের পর নন্দিত হয়েছে দলের ব্যতিক্রমী প্রযোজনা ‘মাড’। ২০০৬ সালে তেহরানে ২৫তম আন্তর্জাতিক ফজর থিয়েটার ফেস্টিভ্যালে পথনাটক বিভাগে নির্বাচিত হয় এটি। একই আয়োজনের ২৮তম আসরে অডিয়েন্স চয়েস পুরস্কার জেতে নাটকটি। ২০১২ সালে ইন্টারন্যাশনাল নেদারল্যান্ড ড্যান্সিং অন দ্য এজ ফেস্টিভ্যাল ও আমস্টারডামের রটারডামে ড্যাম স্কয়ারের ভ্যান গগ জাদুঘরে মঞ্চায়নের পাশাপাশি নাটকটি অংশ নিয়েছে ডেনমার্কের কোপেনহেগেনে ইন্টারন্যাশনাল স্প্রিং ফেস্টিভ্যাল ও সাও পাওলোতে ইন্টারন্যাশনাল ব্রাজিল থিয়েটার ফেস্টিভ্যালে। জানা গেছে ‘ধরিত্রী ও মানব হত্যার বিরুদ্ধে- মুক্তির উৎসবে’ সেøাগানে বটতলা রঙ্গমেলায় ক্রেডি বডি গ্রুপ মঞ্চায়ন করবে বিখ্যাত নাটক ‘মাড’। আগামী ১০ ডিসেম্বর উৎসবের সমাপনী আয়োজনের আকর্ষণ এটি। নিয়ে বটতলার এ আয়োজনে অংশ নিতে ভারতীয় নাট্যদলও আসছে। আগামী ২ ডিসেম্বর কোচবিহারের নাট্যদল কম্পাসের ‘চোপ আদালত চলছে’ ও ৫ ডিসেম্বর থাকছে হাওড়ার নটধার ‘অথৈ’। আগামী ১ ডিসেম্বর নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতি মিলনায়তনে শুরু হয়ে উৎসব চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা সাতটায় থাকছে একটি করে নাট্য প্রদর্শনী। উদ্বোধনী আয়োজনে বটতলা মঞ্চে আনবে তাদের নতুন নাটক ‘ক্রাচের কর্নেল’। নাটকের নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। উৎসবে ৩ ডিসেম্বর যশোরের বিবর্তনের ‘মাতব্রিং’, ৪ ডিসেম্বর নাগরিক নাট্যাঙ্গনের ‘গহর বাদশা ও বানেছা পরী’, ৬ ডিসেম্বর প্রাঙ্গণেমোরের ‘কনডেমড সেল’, ৭ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘কারবালার জারি’, ৮ ডিসেম্বর আরণ্যক নাট্যদলের ‘দি জুবলী হোটেল’ এবং ৯ ডিসেম্বর থাকছে থিয়েটারের ‘মায়ানদী’। প্রতিদিন নাটক শেষে থাকছে নির্দেশকের সঙ্গে দর্শকদের আড্ডা। ৯ ডিসেম্বর সকালে থাকছে শিশুদের জন্য বিশেষ আয়োজন। সকাল ৯টায় আর্ট ক্যাম্প এবং সকাল ১১টায় মঞ্চায়ন হবে বটতলার নাটক ‘মধুশিকারী’। এ ছাড়াও প্রতিদিন বহিরাঙ্গনে নাটক, গানসহ বিভিন্ন আনন্দ আয়োজন থাকবে প্রতিদিন বিকেল সাড়ে পাঁচটায়।

পয়লা ডিসেম্বর উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি থাকবেন এমকে আরেফ, ফয়েজ জহির, আজাদ আবুল কালাম ও নূনা আফরোজ। আগামী ১০ ডিসেম্বর সমাপনী আয়োজনে আজীবন সম্মাননা প্রদান করা হবে খ্যাতিমান অভিনেতা আলী যাকেরকে। এ ছাড়া ঢাকার বাইরে দীর্ঘদিন ধরে নাট্যচর্চাকে এগিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম করছেন তেমন আটজন নাট্যকর্মীকেও সম্মাননা দেবে বটতলা। উৎসবে পৃষ্ঠপোষকতা করেছে সংস্কৃতি মন্ত্রণালয়, ইএমকে সেন্টার এবং ঢাকা ব্যাংক।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট