সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘাম ঝরানো জয়ে শেষ ষোলোয় রিয়াল মাদ্রিদ

ঘাম ঝরানো জয়ে শেষ ষোলোয় রিয়াল মাদ্রিদ

স্পোর্টস রিপোর্টার ॥ স্মৃতির শহরে গিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। নিজ দেশ পর্তুগালের ক্লাব স্পোর্টিং সিপির বিরুদ্ধে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচ খেলতে। না, স্বদেশী ক্লাবের হয়ে না। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে। ম্যাচে পুরো স্পটলাইটই ছিল তারকা এই ফরোয়ার্ডের দিকে। কিন্তু তেমন কিছুই করতে পারেননি সি আর সেভেন। যে কারণে রিয়াল মাদ্রিদকে জয় পেতে ঘাম ঝরাতে হয়।

মঙ্গলবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচে স্বাগতিক স্পোর্টিংকে ২-১ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখে নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছে রিয়াল। গ্রুপের আরেক ম্যাচে হয়েছে গোলের রেকর্ড। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড ৮-৪ গোলে হারায় পোলিশ ক্লাব লেজিয়া ওয়ারশকে। চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে এক ম্যাচে ১২ গোল হওয়ার ঘটনা এই প্রথম। এবারই প্রথম চ্যাম্পিয়ন্স লীগে খেলতে এসেছে লিচেস্টার সিটি। ইংলিশ প্রিপিয়ার লীগের বেহাল অবস্থায় থাকলেও ইউরোপ সেরার মঞ্চে রঙিন তারা। ‘জি’ গ্রুপের ম্যাচে ক্লাব ব্রুগেকে ২-১ গোলে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবার খেলতে এসেই নকআউট পর্বে উঠে গেছে লিচেস্টার।

কোপেনহেগেন ও পোর্তোর মধ্যকার গ্রুপের অপর ম্যাচটি গোলশূন্য ড্র হয়। স্প্যানিশ ক্লাব সেভিয়াকে তাদেরই মাঠে ৩-১ গোলে হারিয়ে ‘এইচ’ গ্রুপ থেকে শেষ ষোলো নিশ্চিত করেছে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস। ‘ই’ গ্রুপ থেকে এক ম্যাচ হাতে রেখেই প্রি-কোয়ার্টার ফাইনালে উঠে গেছে ফ্রান্সের মোনাকো ও জার্মানির বেয়ার লেভারকুসেন। পরশু রাতে মোনাকো ২-১ গোলে হারায় ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারকে। এই হারে স্পার্সদের বিদায় নিশ্চিত হয়েছে গ্রুপ পর্বেই। আরেক ম্যাচে সিএসকেএ মস্কোর সঙ্গে ১-১ গোলে ড্র করে লেভারকুসেন। লিসবনে রোনাল্ডোর সহায়তায় রাফায়েল ভারানের গোলে ২৯ মিনিটে এগিয়ে যায় রিয়াল। কিন্তু সার্জিও রামোসের বাজে ট্যাকেলের কারণে স্বাগতিকরা পেনাল্টি পায়। তা থেকে ৮০ মিনিটে আড্রিয়েন সিলভা স্পট কিকে সমতায় ফেরান স্পোর্টিংকে। এর আগে অবশ্য মাঠেও কোভাসিসকে পেটে ঘুষি মারার অপরাধে হোয়াও পেরেইরাকে মাঠ ছাড়তে হলে স্পোর্টিং ১০ জনের দলে পরিণত হয়। হারলেও একদিক থেকে স্পোর্টিং সফল ছিল। নিজেদের সাবেক তারকা রোনাল্ডোকে তারা গোলবঞ্চিত রাখে। এই প্রথম চ্যাম্পিয়ন্স লীগে স্পোর্টিংয়ের বিরুদ্ধে গোল করতে ব্যর্থ হলেন সি আর সেভেন। কিন্তু স্বাগতিকরা আটকাতে পারেনি করিম বেনজামাকে। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে সার্জিও রামোসের ফ্রিকিক থেকে বেনজামা হেডে গোল করে রিয়ালের জয় নিশ্চিত করেন। এটি চ্যাম্পিয়ন্স লীগে বেনজামার ষষ্ঠ গোল। এর আগে দু’দলের প্রথম লেগের ম্যাচেও একই ব্যবধানে জিতেছিল রিয়াল।

এই ম্যাচে চোট পেয়েছেন রিয়াল তারকা গ্যারেথ বেল। ফলে বার্সিলোনার বিরুদ্ধে লা লিগার ম্যাচের আগে দুশ্চিন্তায় গ্যালাক্টিকোরা। ওয়েলসের এই ফরোয়ার্ডের চোট কোন পর্যায়ের তা এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তিনি বলেন, বেলের গোড়ালিতে কিছু সমস্যা হয়েছে। কিন্তু আমরা ঠিক জানি না এটা কি। আগামী ৩ ডিসেম্বর লা লিগায় এল ক্লাসিকোতে বার্সার মুখোমুখি হবে রিয়াল।

১২ গোলের ম্যাচে লেজিয়াকে ৮-৪ গোলে হারায় বরুশিয়া। তবে ম্যাচে প্রথমে এগিয়ে গিয়েছিল অতিথি পোলিশ ক্লাবই। কিন্তু ৭৬ সেকেন্ডের মধ্যে ২ গোল করে বরুশিয়াকে এগিয়ে দেন সিনজি কাগওয়া। ১০ থেকে ৩২ মিনিটÑ এই ২২ মিনিটে দুই দল মিলিয়ে ৭টি গোল করে। এর আগে চ্যাম্পিয়ন্স লীগে এক ম্যাচে সর্বোচ্চ গোলের রেকর্ড ছিল ১১টি। ২০০৩ সালের ওই ম্যাচে ডিপোর্টিভো লা করুনাকে ৮-৩ গোলে হারিয়েছিল ফরাসী ক্লাব মোনাকো। বরুশিয়া-লেজিয়া ম্যাচে আরও কিছু রেকর্ড হয়েছে। চ্যাম্পিয়ন্স লীগের কোন ম্যাচে ৪ গোল করার পরও হেরে যাওয়া প্রথম এখন লেজিয়া। ম্যাচটিতে ১২ গোল করেন ৮ জন খেলোয়াড়। চ্যাম্পিয়ন্স লীগের এক ম্যাচে ৮ জন খেলোয়াড়ের গোল পাওয়ার ঘটনা এই প্রথম।

এদিকে লিচেস্টার সিটির হয়ে আরেকটি রূপকথার জন্ম দেয়ার অপেক্ষায় দলটির কোচ ক্লাউডিও রানিয়েরি। চ্যাম্পিয়ন্স লীগের নকআউট পর্ব নিশ্চিত করার পর তিনি বলেন, নকআউট পর্বে কি হবে আমি জানি না। বিশ্বাস করুন এটি আমার কাছে গুরুত্বপূর্ণ নয়। আমার প্রত্যাশা সেখানে দল যেন ভাল অবস্থায় থাকতে পারে। এটিই বেশি গুরুত্বপূর্ণ। ম্যাচটিই হবে আমাদের জন্য নতুন রূপকথার গল্প। সেখানে হার-জিত বড় কথা নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে অংশ নেয়া।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর