বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইভীর পক্ষে কাজ না করলে শামীম ওসমানকে চরম মূল্য দিতে হবে ॥ রাজ্জাক

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেছেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর পক্ষে কাজ না করলে শামীম ওসমানকে চরম মূল্য দিতে হবে। শামীম ওসমান দলীয় সিদ্ধান্ত মেনে নিয়ে আইভীর পক্ষে কাজ করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সোমবার রাজধানীর ফার্মগেটে সার্ক কৃষি কেন্দ্রে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক এসব কথা বলেন।

সেমিনারে আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশের মতো জনবহুল দেশের ১৬ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, নিরাপদ খাদ্য একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সারা জাতির কাছেই এটা একটি বড় চ্যালেঞ্জ। বিশেষ করে ফরমালিন বিষয়ে। এছাড়াও অন্যান্য উপাদান নিয়েও মানুষ আতঙ্কিত। এখন অনেক বেশি ক্যান্সারের প্রকোপ দেখা দিয়েছে। এর মূল কারণ হচ্ছে ভেজাল খাবার। তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে অর্গানিক ফুড দিয়ে ১৬ কোটি মানুষের খাদ্য চাহিদা মেটানো সম্ভব নয়। তাই বিশ্বের অন্যান্য দেশের মতোই আমাদের কৃষি উৎপাদনের অন্যান্য মাধ্যমের ওপর গুরুত্ব দিতে হবে। খাদ্য নিরাপত্তার প্রতি সব পক্ষকে গুরুত্ব দিতে হবে। আবদুর রাজ্জাক বলেন, এসব ক্ষেত্রে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে কঠোর হস্তে তা দমন করতে হবে। শুধু সচেতনতা দিয়ে তা হবে না। যারা নিরাপদ খাদ্য নিয়ে কাজ করে এবং খাদ্যের সঙ্গে সম্পৃক্ত সব বিভাগকে এর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আমাদের এগিয়ে যেতে হবে। আর এই সমন্বয়ের দায়িত্ব পালন করতে হবে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে।

জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নূরুল ইসলাম ওমর বলেন, খাদ্য নিরাপত্তা নিয়ে আমরা সবাই চিন্তিত। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে। কৃষি উৎপাদনে ব্যাংকগুলোকে অর্থায়নে এগিয়ে আসতে হবে। দেশের খাদ্য চাহিদা মেটাতে ব্যাংক ঋণে সুদের হার কমাতে হবে। জনসচেতনতা সৃষ্টি করতে হবে। স্বাস্থ্যসম্মত খাদ্য ও খাদ্যের গুণগত মান নিশ্চিত করতে পরীক্ষা করার যন্ত্রপাতি মানুষের হাতের নাগালে নিয়ে যেতে হবে।

বেসরকারী সংগঠন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড, বিসেফ ফাউন্ডেশন, শিসউক এবং অরোরা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত এই সেমিনারে সভাপতিত্ব করেন বিসেফ ফাউন্ডেশনের সভাপতি ও কৃষি বিজ্ঞানী ডঃ জয়নুল আবেদীন। অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক, প্রফেসর এমএ মালেক, ড. এসএম বখতিয়ার, ড. কাজী মোহাম্মদ কামরুদ্দীন, রফিকুল ইসলাম, নূরে আলম সিদ্দিকী, ড. রোকেয়া খানম, কৃষিবিদ ড. মনোয়ার হোসেন, সাকিউল মিল¬াত মোর্শেদ প্রমুখ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ