সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধানমন্ত্রী আজ পুরনো কারাগার পরিদর্শনে যাচ্ছেন

স্টাফ রিপোর্টার ॥ আজ রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দীন রোডের ঐতিহাসিক পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা ৩টার সময় প্রধানমন্ত্রী দেশের অন্যতম প্রচীন এ কারাগারটি পরিদর্শন করবেন বলে কারাসূত্রে জানা গেছে। এ সময় তিনি কারাগারের চলমান বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার উপর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী ঘুরে দেখবেন। কারা সূত্র জানায়, প্রধানমন্ত্রী সোয়া এক ঘণ্টা পুরনো কারাগারটিতে অবস্থান করবেন। এ সময় বঙ্গবন্ধু কারা স্মৃতি জাদুঘর ও জাতীয় ৪ নেতা জাদুঘর ও ঐতিহাসিক বিভিন্ন স্থাপনা পরিদর্শন করবেন। উল্লেখ্য, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে আজ কারাগারটিতে কোন দর্শনার্থীকে প্রবেশ করতে দেয়া হবে না বলে জানা গেছে। অপর একটি সূত্র জানায়, একান্ত আগ্রহের কারণে প্রধানমন্ত্রী আকস্মিক কারাগারটি পরিদর্শনে আসছেন। এই কারাগারে বঙ্গবন্ধু তার রাজনৈতিক জীবনে বিভিন্ন সময় দীর্ঘ বছর কারাভোগ করেন। আটক পিতা বঙ্গবন্ধুকে দেখতে প্রধানমন্ত্রী তার মায়ের সঙ্গে হাত ধরে অসংখ্যবার এসেছেন ঐতিহাসিক ও দেশের সবচেয়ে পুরনো এ কারাগারটিতে। বঙ্গবন্ধুর জেল জীবন ও কারাগার নিয়ে প্রধানমন্ত্রী বিভিন্ন সময় স্মৃতিচারণ করেছেন।

উল্লেখ্য, এর আগে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন কারাভ্যন্তরের চলমান আলোকচিত্র প্রদর্শনী নিয়ে করা এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, প্রধানমন্ত্রী এ কারাগারটির স্থানে কোন কোন স্থাপনা রাখা হবে বা ভেঙ্গে ফেলা হবে তা নিজে এসে পরিদর্শন করবেন বলে জানান। এর পনেরো দিনের মাথায় আমরা কারাগারের স্থানে কি কি তৈরি করা হবে তার কাজ শুরু করব। জানা গেছে, প্রধানমন্ত্রী কারাগারটি পরিদর্শন শেষে úুরনো স্থাপনা রাখা ও নতুন কি কি স্থাপনা তৈরি করা হবে এ বিষয়ে কারা প্রশাসনকে তার মতামত তুলে ধরে বিভিন্ন নির্দেশনা প্রদান করতে পারেন। কারা এলাকা ঘুরে দেখা গেছে, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে কারা কর্মকর্তা কর্মচারীরা সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারেও অফিস করছেন। কারারক্ষীদের বেশ ততপর হতে দেখা গেছে। এছাড়া সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা তাদের নজরধারী বৃদ্ধি করেছে।

কারাসূত্র জানায়, প্রধানমন্ত্রীর এ কারাগারটি পরিদর্শন উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার জীবন নিয়ে কারা অধিদফতর ও স্বেচ্ছাসেবী সংগঠন জার্নির উদ্যোগে ‘সংগ্রামী জীবনগাঁথা’ শীর্ষক চলমান ৫ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুক্রবার দুপুর ১টা থেকে সর্ব সাধারণের জন্য এ কারাগারটিতে প্রবেশ বন্ধ করে দেয়া হয়। আয়োজকদের পক্ষ থেকে তাৎক্ষণিক এ পদক্ষেপে ছুটির দিনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের নানা বিড়ম্বনায় পরতে হয়েছে। টিকেট কাটার পরও অনেক দর্শনার্থী সঠিক সময়েও ভেতরে প্রবেশ করতে না পারায় ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। গত ২ নবেম্বর সর্ব সাধারণের পরিদর্শনের জন্য খুলে দেয়ার পর গত ৩ দিনে মোট ৯ হাজার ৮ শ’ দর্শনার্থী দেশের প্রাচীন এ কারাগারটির বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেছেন। এর বাইরে দর্শনার্থীদের সঙ্গে আসা প্রায় ৪ হাজার শিশু ও কারা কর্মকর্তা কর্মচারীদের পরিবার পরিজন কারাগারটি পরিদর্শন করেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

টুঙ্গিপাড়া যাচ্ছেন কাল ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য আগামীকাল গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যাচ্ছেন। আওয়ামী লীগের সভাপতি পুনঃনির্বাচিত হওয়ার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পৈত্রিক বাড়িতে এটাই হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফর। খবর বাসস’র।

আওয়ামী লীগের নবগঠিত কেন্দ্রীয় নির্বাহী সংসদের নেতৃবৃন্দ এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে থাকবেন। সরকারী সূত্র জানায়, রবিবার বিকেলে বাংলাদেশ বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। টুঙ্গিপাড়া উপজেলা কমপ্লেক্স হেলিপ্যাডে এসে পৌঁছানোর পর প্রধানমন্ত্রী সরাসরি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলে যাবেন এবং পুষ্পস্তবক অর্পণ করে এই মহান নেতার প্রতি শ্রদ্ধা জানাবেন। পরে তিনি ফাতেহা পাঠ করবেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করবেন। প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে পুরো জেলায় কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে গোপালগঞ্জের পুলিশ সুপার এসএম ইমরান হোসেন জানিয়েছেন। গত ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত ২০তম জাতীয় কাউন্সিলে শেখ হাসিনা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। অন্যদিকে, ওবায়দুল কাদের নতুন সাধারণ সম্পাদক নির্বাচিত হন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা এবার নিয়ে অষ্টমবার উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন।

শীর্ষ সংবাদ:
প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট         লালকুঠি-রূপলাল হাউজ অংশ থেকে লঞ্চ টার্মিনাল সরাতে বললেন তাপস         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         আগামী ৯ জুলাই আমিরাতে ঈদুল আজহা         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         টাকার মান কমল আরও ৪০ পয়সা         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার