মঙ্গলবার ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টুকরো খবর

হবিগঞ্জকে বাল্য বিয়ে মুক্ত জেলা ঘোষণা

রফিকুল হাসান চৌধুরী তুহিন, হবিগঞ্জ ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম- এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। আর এই সেøাগান নিয়েই ’৭১ এ মুক্তিযুদ্ধে কাক্সিক্ষত স্বাধীনতা অর্জিত হয়। দীর্ঘ ৪৪ বছর পর এই পরিপূর্ণ সফল বিজয়ের সেøাগানটিকে ধারণ করে রবিবার দিনভর হবিগঞ্জের রাজপথ ও জেলা কালেক্টরেট প্রাঙ্গণ কাঁপিয়ে হাজার হাজার নারী-পুরুষের কণ্ঠে উচ্চারিত হলো ‘আঠারো’র আগে আর মেয়ে সন্তানের বিয়ে নয়- আমরা করব বিশ্ব জয়’। ‘বখাটেদের উত্ত্যক্ত প্রেম করব প্রত্যাখ্যান- করব প্রতিরোধ আর ভরব তাদের জেলে’। প্রায় ৪০ থেকে ৫০ হাজার নারী-পুরুষের মুহুর্মুহু কণ্ঠে রবিবার দিনভর মুখরিত হবিগঞ্জ শহর রূপ নেয় অভূতপূর্ব গণজাগরণে। বাল্যবিয়ে মুক্ত হবিগঞ্জ জেলা ঘোষণা উপলক্ষে রবিবার সকালে শহরে বের হয় সেøাগান আর তথ্য সম্বলিত ফেস্টুন হাতে বর্ণাঢ্য শোভাযাত্রা। পরে জেলা কালেক্টরেট মাঠ প্রাঙ্গণে আয়োজন করা হয় সমাবেশ। এতে জেলা প্রশাসক সাবিনা আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সিলেট বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন এসপি জয়দেব কুমার ভদ্র, জেলা পরিষদ প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরী, অধ্যক্ষ প্রফেসর ড. আব্দুল মালেক, সিভিল সার্জন ডাঃ দেবপদ রায় প্রমুখ।

অবহেলায় কলেজছাত্রীর মৃত্যু ॥ বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা, ফেনী, ৩০ অক্টোবর ॥ ভুল চিকিৎসায় সরকারী কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের অনার্স শেষ বর্ষের ছাত্রী জান্নাতুল ফেরদাউস ও তার নবজাতক মারা যাওয়ার প্রতিবাদে ছাত্রছাত্রীদের বিক্ষোভ, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে। রবিবার সকালে কলেজ গেটে মানববন্ধন অনুষ্ঠিত হয়। অনার্স শেষ বর্ষের ছাত্রী জান্নাতুল ফেরদাউস সোনিয়া সন্তান সম্ভবা অবস্থায় বৃহস্পতিবার রাতে ফেনী শহরের মডার্ন সেন্ট্রাল হাসপাতালে ভর্তি হয়। সে সময় হাসপাতালে কোন ডাক্তার ছিল না তাই সোনিয়াকে স্থানান্তরের চেষ্টা করলে হাসপাতাল কর্তৃপক্ষ বিশেষজ্ঞ ডাক্তার আসবে বলে স্থানান্তরে বাধা দেয়। রাতে তাকে অপারেশন থিয়েটারে নেয়ার পর সোনিয় মৃত সন্তান জন্ম দেয় এবং অতিরিক্ত রক্তক্ষরণে সে মারা যায় বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

সৈয়দ শামসুল হকের স্মরণসভা

নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ৩০ অক্টোবর ॥ প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের স্মরণসভা ও কবিতা পাঠের অনুষ্ঠান হয়েছে শেরপুরে। ২৯ অক্টোবর শনিবার সন্ধ্যায় কবি সংঘের উদ্যোগে শেরপুর প্রেসক্লাব ভবনে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুর সরকারী কলেজের অধ্যক্ষ ড. একেএম রিয়াজুল হাসান। কবি সংঘের সভাপতি কবি তালাত মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রেসক্লাব সভাপতি রফিকুল ইসলাম আধার মুখ্য আলোচক এবং কবি সংঘের সাধারণ সম্পাদক ড. আব্দুল আলীম তালুকদার, সিনিয়র সহ-সভাপতি কবি আরিফ হাসান ও নবারুণ পাবলিক স্কুলের অধ্যক্ষ আবুল কালাম আজাদ আলোচক হিসেবে অংশ নেন।

মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনাদের মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ৩০ অক্টোবর ॥ যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত পটুয়াখালীর পাঁচ রাজাকারের মামলার সাক্ষীদের খুন-জখম ও গুমের ভয়ভীতি ও অর্থের প্রলোভন দেখানোর দায়ে অভিযুক্ত দুই সাংবাদিক যুগান্তরের জাফর খান ও ইনকিলাব এবং চ্যানেল ২৪-এর জাকির হোসেনকে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রবিবার পটুয়াখালী মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ের সামনে মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনারা এ মানববন্ধন করেন। মানববন্ধন শেষে মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়া হয়। উল্লেখ্য, গত ১৯ অক্টোবর পটুয়াখালীর দুই সাংবাদিক মানবতাবিরোধী অপরাধের মামলার সাক্ষ্য না দেয়ার জন্য বীরাঙ্গনা মনোয়ারা বেগমকে অর্থের প্রলোভন এবং খুন-জখম ও গুমের হুমকি দেয়।

অপহরণকারীর দ্রুত শাস্তি দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ অটোবাইকচালক শান্তর অপহরণকারীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে ঈশ্বরদীতে মানববন্ধন-সমাবেশ হয়েছে। অটোবাইকচালক ও সিএনজি মালিক সমিতি রবিবার সকালে বাজার রোডে এসব কর্মসূচীর আয়োজন করে। রিক্সা সমিতি অফিস থেকে বাজার রোডের ১ কিঃ মিটার এলাকাজুড়ে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন, অটোবাইক মালিক সমিতির সভাপতি আশরাফুল আবেদীন, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, সিএনজি মালিক সমিতির সভাপতি আলাউদ্দিন বিশ্বাস ও পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আলাউদ্দীন বিশ্বাস।

শিক্ষাবৃত্তি ও গুণীজন সংবর্ধনা

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ৩০ অক্টোবর ॥ জেলা পরিষদের আয়োজনে গরিব মেধাবী ১৫৯ শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। একই সঙ্গে তিন গুণীজনকে সংবর্ধনা দেয়া হয়। রবিবার দুপুরে জেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে ভোলার কৃতীসন্তান অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. কামরুল আলম, মেলবোর্নের আরএমআইটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. ফিরোজ আলম এবং অস্ট্রেলিয়ার সেন্টাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষার্থী মাইনুল হোসেন বিপ্লবকে সংবর্ধনা দেয়া হয়। জেলা পরিষদ প্রশাসক আবদুল মমিন টুলু সভাপতিত্ব করেন।

বীরশ্রেষ্ঠের জন্মদিনে রক্তদান

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৩০ অক্টোবর ॥ বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে রবিবার সকালে গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালে এক রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়। রক্তদান কর্মসূচীর উদ্বোধন করেন গাইবান্ধা আধুনিক সদর হাসপাতালের ইমার্জেন্সি বিভাগের ডাঃ মোঃ আব্দুল্লাহিল বাকী রেজা। এ সময় উপস্থিত ছিলেন বীরশ্রেষ্ঠ মতিউর রহমান পাঠাগারের সাধারণ সম্পাদক নাহিদ হাসান চৌধুরী রিয়াদ, সদস্য তৌহিদুল ইসলাম বিমান, গাইবান্ধা সন্ধানী ডোনার ক্লাবের কার্যকরী উপদেষ্টা মোঃ আলমগীর হোসেন আকন্দ, সাধারণ সম্পাদক মোঃ রাশেদ ম-ল, সদস্য নয়ন চন্দ্র, তাজুল ইসলাম, সোহেল রানা প্রমুখ।

শীর্ষ সংবাদ:
দাপটেই জাল টাকা ॥ বাংলাদেশ-ভারত চুক্তির ৫ বছরেও দৌরাত্ম্য থামেনি         গ্রামের রাস্তা ভারি যান চলাচলের উপযোগী করে বানাতে হবে         তিস্তার দ্রুত সমাধানের পথে ভারত         ট্রাম্প ও বাইডেনের চূড়ান্ত বিতর্কে মাইক্রোফোন বন্ধ         এসআই আকবর গ্রেফতারে সাঁড়াশি অভিযান         লন্ডনে যেতে যে কোন শর্তে আপোসে রাজি খালেদা         দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে         করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ         নৌশ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ, জলপথে অচলাবস্থা         চাইল্ড পর্নোগ্রাফির রমরমা বাণিজ্য         কনস্টেবল টিটু গ্রেফতার ॥ ৫দিনের রিমান্ডে         কলেজছাত্রীকে তুলে নিয়ে রাতভর গণধর্ষণ         ঝুলন্ত তারের জঞ্জাল নিয়ে জটিলতা কাটছে না         নৌযান শ্রমিকদের ধর্মঘটের দায় মালিকদের : শাজাহান খান         ৩৮তম বিসিএসে ৫৪১ জনকে নন-ক্যাডারে নিয়োগ         ‘খুচরায় আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ’         পুলিশ-র‌্যাব দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না : কৃষিমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৮০         একনেকে ১৬৬৮ কোটি খরচে ৪ প্রকল্প অনুমোদন         অনলাইনে নয়, সরাসরি ভর্তি পরীক্ষাই হবে ঢাকা বিশ্ববিদ্যায়ে