মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রেন থামলেও নেই টিকেট বিক্রির ব্যবস্থা

সংবাদদাতা, বদরগঞ্জ, রংপুর, ২৯ অক্টোবর ॥ ‘বাহে হামরা ট্রেনোত (ট্রেন) ওঠলে চেকার (টিটি) টিকিট চায়। টিকিট দিবার না পারলে চেকার হামাক (আমাদের) অপমান করে। হামরা টিকিট পামো কোটে (কোথাও)। এই স্টেশন থাকি তো সরকার কোন টিকিট বেঁচায় না। স্টেশন মাস্টারের ঘর বহুদিন ধরি তালা মারা।’ রংপুরের আঞ্চলিক ভাষায় এভাবে কথাগুলো বললেন আউলিয়াগঞ্জ রেলওয়ে স্টেশনের ট্রেনযাত্রী শাখাওয়াপাড়া গ্রামের জাকির হোসেন (৪৪)। ওই স্টেশন থেকে টিকেট বিক্রি না হওয়ায় একই ধরনের ক্ষোভ ও কষ্টের কথা শোনা যায় স্টেশনের আরও অনেক যাত্রীর মুখ থেকেও।

বর্তমানে টিকেট বিক্রিসহ বুকিংসহকারীর জন্য আন্দোলনে নেমেছে সেখানকার এলাকাবাসী। কিন্তু রেলওয়ে কর্তৃপক্ষের এ ব্যাপারে নেই কোন মাথাব্যথা। ফলে বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে সরকার। রংপুরের বদরগঞ্জের অদ্ভুত এ রেলওয়ে স্টেশনের নাম ‘আউলিয়াগঞ্জ’। এই স্টেশনে নিয়মিত দুই/এক মিনিটের জন্য ট্রেনের স্টপেজ বহাল আছে। ওই সামান্য সময়ের মধ্যে যাত্রীরাও ঝুঁকি নিয়ে ট্রেনে ওঠা-নামা করে। দিন-রাতে দুটি সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় চারটি ট্রেন আউলিয়াগঞ্জ স্টেশনে নিয়মিত থামে। তবে ট্রেন চলাচল করতে যে সিগন্যালের প্রয়োজন হয় সেই লাল-সবুজ বাতির সিগন্যালের সংকেত বালাই কিছুই নেই সেখানে। স্টেশন থেকে টিকেটও বিক্রি করা হয় না। কখন কোন ট্রেন আসবে তার সংকেত জানার উপায়ও নেই যাত্রীদের। ফলে কেউ কেউ শিশুদের মতো রেললাইনে কান পেতে ট্রেন আসার শব্দ শুনে নিশ্চিত হওয়ার চেষ্টা করেন।

তাদের মতে, ট্রেন আসলে বহুদুর থেকেও লাইনে কান পাতলে সংকেত বোঝা যায়। এ কারণে মাঝে মধ্যেই অনেক শিশু ও বয়স্ক লোকজনও রেললাইনে কান পাতেন। এভাবেই কেউ কেউ ট্রেন আসার অপেক্ষায় বসে থাকেন।

রেলওয়ে লালমনিরহাট বিভাগীয় ট্রাফিক সুপারিনটেনডেন্ট মোস্তাফিজার রহমান জানান, স্থানীয় জনপ্রতিনিধির(এমপি) মাধ্যমে রেলওয়ের উর্ধতন কর্তৃপক্ষের কাছে যোগাযোগ করলে, বিষয়টির সুরাহা হতে পারে। এছাড়াও রেলওয়ের জনবল সংকটের কারণে, এরকম অনেক স্টেশনে বুকিংসহকারী দেয়া সম্ভব হচ্ছে না। পশ্চিমাঞ্চল লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) নাজমুল ইসলাম জানান, স্টেশনে বুকিং সহকারী দেয়ার বিষয়টি এখন নিশ্চিত করা যাচ্ছে না। কারণ এই মুহূর্তে লোক বলের অভাব রয়েছে।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী