রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রডব্যান্ড ব্যবসা গুটাচ্ছে গুগল

ব্রডব্যান্ড ব্যবসা গুটাচ্ছে গুগল

অনলাইন ডেস্ক॥ ফাইবার ব্রডব্যান্ড নেটওয়ার্ক-এর বিস্তার থেকে ক্রমশ পিছিয়ে যাচ্ছে ওয়েব জায়ান্ট গুগল। অথচ তারাই আগে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে উচ্চ গতির ইন্টারনেট আনায় নেতৃত্বস্থানীয় ছিল বলে জানিয়েছে বিবিসি।

এক ব্লগ পোস্টে গুগল ফাইবার-এর প্রধান নির্বাহী ক্রেইগ ব্যারেট পদত্যাগের ঘোষণা দেন। সেই সঙ্গে অনেক শহরে উন্নয়নে 'বিঘ্ন' ঘটতে পারে বলেও জানান তিনি। যেসব শহরে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে, সেগুলোতে ইনস্টলেশনের কাজ অব্যাহত থাকবে বলেও জানা গেছে।

এক বিশ্লেষক জানান, গুগল কম খরচে ব্রডব্যান্ড ব্যবহারের উপায় অনুসন্ধান করছে। "ইনস্টলেশন খুব সময়সাধ্য এবং ব্যয়বহুল", বলেন 'ওভাম' নামের পরামর্শদাতা প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ বিশ্লেষক কামালিনি গাঙ্গুলি।

"মূলধারার ব্রডব্যান্ড অ্যাকসেস প্রযুক্তিতে ফাইবার সবচেয়ে ব্যয়বহুল বিকল্প। আমি মনে করি, ভবিষ্যতে গুগল 'বেতার' ব্যবস্থা প্রচলন করতে পারবে, যাতে তাদের আর ফাইবার প্রযুক্তির মাধ্যমে বাসাগুলোয় সংযোগ স্থাপনের চেষ্টা করতে হবে না। আমরা প্রযুক্তির এক অপূর্ব সমন্বয় দেখতে পারব।"

গুগল ফাইবার মূলত অনুন্নত ইন্টারনেট কাঠামোর শহরগুলোতে ইন্টারনেটের ব্যবহার সহজলভ্য করতে তৈরি হয়েছিল। ২০১০ সালে এই প্রকল্প ঘোষণা করা হয় এবং ছোট-বড় হাজারেরও বেশি শহর এই সুযোগ পেতে আবেদন করে।

ফাইবার অপটিক তার প্রচলিত কপার তার বা চিরাচরিত বেতার ইন্টারনেটের চেয়ে বেশি দ্রুততর। গতি বেশি হলেও এসব ফাইবার অপটিক ব্যবস্থা তুলনামুলকভাবে অত্যন্ত ব্যয়বহুল।

ব্যারেট জানিয়েছেন, 'নতুন প্রযুক্তির' দিকে জোর দিয়ে প্রতিষ্ঠানের পরিকল্পনা 'ঢেলে সাজানো' হয়েছে। তবে তা 'বেতার' প্রযুক্তিই হবে কিনা তা স্পষ্ট করে বলা হয়নি।

শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records