বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জয় দলের ভবিষ্যত নেতা, তবে তারেকের মতো হতে চান না

  • সম্পাদকম-লীর সভায় কাদের

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয় দলের ভবিষ্যত নেতা। তবে নেতৃত্বে আসতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক জিয়ার মতো হতে চান না জয়।

বুধবার ধানম-ির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের নবনির্বাচিত সম্পাদকম-লীর সদস্যদের প্রথম বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। তিনি সাফ জানিয়ে দেন, এবার কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদকের সংখ্যা একশ’র মধ্যেই সীমাবদ্ধ রাখা হবে।

ওবায়দুল কাদের বলেন, ‘জয়কে ঘিরেই তাঁদের অনেক স্বপ্ন ও আশা আছে। সময় মতো তিনি দলের কমিটিতে আসতে পারবেন। তবে দলের নেতৃত্বে আসার ব্যাপারে তাঁর (সজীব ওয়াজেদ জয়) আগ্রহ, সম্মতির বিষয় আছে। নেতৃত্ব চাপিয়ে দেয়া যায় না। নেত্রী (শেখ হাসিনা) আছেন, তিনিও বিষয়টি দেখবেন।

তিনি বলেন, জয় আওয়ামী লীগের সম্মেলনে এবার কাউন্সিলর হয়েছিলেন এবং উপস্থিতও ছিলেন। কিন্তু তিনি তো মঞ্চে যেতে চাননি, কাউন্সিলরদের সঙ্গেই থাকতে চেয়েছিলেন। আমরাই তাঁকে ডেকে, বুঝিয়ে মঞ্চে নিয়ে গেছি। তাঁকে বক্তৃতা দিতে বলেছি। তিনি বক্তৃতা করতে চাননি, বক্তব্য রাখেননি। তাই তাঁকে জোর করে পদ দেয়া যায় না। দেশে থাকলে হয়ত পদে থাকতে পারতেন। ভবিষ্যতে তিনি সম্মত হলে তাঁকে আওয়ামী লীগের পদ দেয়া হবে।’

সম্মেলনে তৃণমূল নেতাদের প্রবল দাবি প্রসঙ্গে আওয়ামী লীগের নতুন এই সাধারণ সম্পাদক বলেন, দলের নেতৃত্বে আসার বিষয়ে সজীব ওয়াজেদ জয় বলেছেন, বিদেশে থেকে পদে বসে থাকা ঠিক না। দলের পদে আসার বিষয়ে সজীব ওয়াজেদ জয় আমাদের আরেকটি বিষয় বোঝাতে চেয়েছেন, সেটা হলো- তাঁকে যেন বিএনপির তারেক জিয়া বানানো না হয়।

ওবায়দুল কাদের বলেন, আমরা সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছি দলের গঠনতন্ত্রে কেন্দ্রীয় উপকমিটির সহ-সম্পাদকের সংখ্যা সর্বোচ্চ একশটি করার যে বিধান রয়েছে, আমরা তার বাইরে যাব না। এই কমিটির সদস্য সংখ্যা একশর মধ্যে সীমাবদ্ধ থাকবে। প্রসঙ্গত, সহ-সম্পাদকের সংখ্যা একশটি হলেও সদ্য বিদায়ী কমিটিতে তা অনুসরণ করা হয়নি। ওই কমিটি ঘোষণার সময় সহ-সম্পাদক পদে ৬০ জনের নাম ঘোষণা করা হয়। কিন্তু দফায় দফায় আরও নাম সংযোজন করা হয়। অভিযোগ ছিল সহ-সম্পাদকের পদ পাঁচশ’ ছাড়িয়ে গিয়েছিল। এ নিয়ে গণমাধ্যম ও দলের মধ্যে অনেক সমালোচনা ছিল। এরই প্রেক্ষিতে নতুন কমিটিতে এবার সহ-সম্পাদকের সংখ্যা সুনির্দিষ্ট করার সিদ্ধান্ত নিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৈঠকে আগামী ৩ নবেম্বর জেল হত্যা দিবসের কর্মসূচী ঘোষণা করেন ওবায়দুল কাদের। কর্মসূচীর মধ্যে রয়েছে- সকাল ৭টায় ধানম-ি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতীকৃতিতে শ্রদ্ধা নিবেদন, সকাল ৮টায় বনানীতে জাতীয় তিন নেতার কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, একই সঙ্গে রাজশাহীতে আরেক জাতীয় নেতার সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ, দোয়া ও মিলাদ মাহফিল, বিকেলে কৃষিবিদ ইনস্টিটিউশনে আলোচনা সভা।

বৈঠকে ধানম-ির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়টি আধুনিক প্রযুক্তির ব্যবহার করে নতুন করে সাজানোর বিষয়ে আলোচনা হয়। সেই সঙ্গে কার্যালয়ের আসবাবপত্রও নতুন করে ঢেলে সাজানোর বিষয়টিও উঠে আসে বৈঠকে।

ওবায়দুল কাদের জানান, আজ বৃহস্পতিবার সকাল ৮টায় বাংলাদেশ আওয়ামী লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কমিটি বনানী কবরস্থানে ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন এবং শ্রদ্ধা নিবেদনের পর ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত করা হবে।

ওবায়দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাহবুবউল আলম হানিফ, ডাঃ দীপু মনি, বি এম মোজাম্মেল হক, আফম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, এইচ এন আশিকুর রহমান, সুজিত রায় নন্দীসহ প্রায় সব সম্পাদকম-লীর সদস্যরাই উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের শ্রম সম্পাদককে শুভেচ্ছা ॥ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে শ্রম সম্পাদক পদে হাবিবুর রহমান সিরাজ পুনর্বার নির্বাচিত হওয়ায় তাঁকে শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশ টিএ্যান্ডটি শ্রমিক কর্মচারী ফেডারেল ইউনিয়ন-সিবিএ। বুধবার বিকেলে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সংগঠনটির পক্ষ থেকে হাবিবুর রহমান সিরাজকে শুভেচ্ছা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বিটিসিএল (টিএ্যান্ডটি) সিবিএ’র সেক্রেটারি জেনারেল এস এম এ মুকিত (হিরু), কেন্দ্রীয় নেতা শান্তিরঞ্জন সাহা, মাজহার আলমসহ সংগঠনের নেতৃবৃন্দ।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records