মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিএইচসিপি আছে, ক্লিনিক নেই ॥ সেবাবঞ্চিত ছয় হাজার মানুষ

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ চিতলমারী উপজেলার চরবানিয়ারী ইউনিয়নের সিএইচসিপি পদে লোক নিয়োগ দেয়া হলেও কমিউনিটি ক্লিনিক না থাকায় সাবেক ৩নং ওয়ার্ডের ছয় হাজার মানুষ প্রাথমিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। কয়েক বছর আগে এ ওয়ার্ডে সিএইচসিপি পদে জনবল নিয়োগ দেয়া হয়। কিন্তু কমিউনিটি ক্লিনিক না থাকায় তাকে অন্য ইউনিয়নে কাজ করতে হচ্ছে। ফলে প্রাথমিক চিকিৎসা সেবা নিতে এ এলাকার সর্বস্তরের মানুষের ভোগান্তি হচ্ছে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে জনসাধারণের দোরগোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার জন্য গ্রামীণ পর্যায়ে ৬ হাজার লোকের জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক নির্মাণের যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করে। ফলে তৃণমূল পর্যায়ে মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়। কিন্তু এ উদ্যোগ গ্রহণের দীর্ঘ প্রায় ২০ বছর অতিক্রম হলেও চরবানিয়ারী ইউনিয়নের সাবেক ৩নং ওয়ার্ডে এখন পর্যন্ত কোন কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হয়নি। ফলে এ এলাকার মানুষকে প্রতিনিয়ত প্রাথমিক চিকিৎসা সেবা গ্রহণ করার জন্য পার্শ্ববর্তী ওয়ার্ডে অথবা চিতলমারী থানা স্বাস্থ্যকেন্দ্রে যেতে হচ্ছে।

এলাকার কামরুল মল্লিক, রুবেল রানা, গোড়া চাঁদ ঘোষ, গুরুপদ বৈরাগী, বিধান ম-ল, গোবিন্দ মজুমদার জানান, এ ওয়ার্ডে কমিউনিটি ক্লিনিক না থাকায় জনসাধারণকে প্রাথমিক চিকিৎসা গ্রহণের ভোগান্তির শিকার হতে হচ্ছে। কমিউনিটি ক্লিনিক না থাকায় এ ওয়ার্ডের বাসিন্দারা বিভিন্ন ধরনের প্রাথমিক সেবা হতে বঞ্চিত হচ্ছেন। এ ব্যাপারে চরবানিয়ারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অশোক কুমার বড়াল জানান, ৩নং ওয়ার্ডে কমিউিনিটি ক্লিনিক স্থাপনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বারবার দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। নির্দিষ্ট জায়গা পেলে শীঘ্রই পদক্ষেপ গ্রহণ করা হবে।

চিতলমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাঃ আলমগীর হোসেন জানান, চরবানিয়ারী ইউনিয়নের ৩ ওয়ার্ডে কমিউনিটি ক্লিনিক স্থাপনের জন্য যদি কোন ভূমিদাতা ৮ শতক জায়গা দান করেন, তাহলে সেখানে দ্রুত ক্লিনিক স্থাপন করা যেতে পারে। সেক্ষেত্রে এলাকাবাসীকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করতে হবে।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই