শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পল্লী সঞ্চয় ব্যাংক আইন সংশোধনের উদ্যোগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ একটি বাড়ি একটি খামার প্রকল্পের মেয়াদ বাড়াতে পল্লী সঞ্চয় ব্যাংক আইন-২০১৪ সংশোধনের উদ্যোগ নেয়া হচ্ছে। আইনটি সংশোধনের মাধ্যমে ব্যাংকের সঙ্গে প্রকল্পটির কার্যক্রমও আপাতত চালিয়ে নেবে সরকার। এ লক্ষ্যে আইনটি সংশোধনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ফজলুল হককে প্রধান করে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে অনুষ্ঠিত এক বৈঠকে এসব বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার পল্লী সঞ্চয় ব্যাংকের আইন সংশোধন বিষয়ে করণীয় নির্ধারণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে দুপুরে একটি সভা হয়। এতে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়, জয়েন্ট স্টক রেজিস্ট্রার ও এমআরএ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জটিলতা নিরসনে আপাতত একটি বাড়ি একটি খামার প্রকল্পের মেয়াদ বাড়ানো হচ্ছে। আপাতত ব্যাংক ও প্রকল্পের কার্যক্রম একই সঙ্গে চালিয়ে নেয়া হবে বলে অর্থ মন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি করতে প্রয়োজন হবে আইন পরিবর্তনের। কিভাবে এবং কোন অংশে পল্লী সঞ্চয় ব্যাংক আইন-২০১৪-এর সংশোধন করা হবে সেসব বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান মিহির কান্তি মজুমদার বলেন, সভায় পল্লী সঞ্চয় ব্যাংক ও একটি বাড়ি একটি খামার প্রকল্প একই সঙ্গে চালিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর জন্য আইন পরিবর্তন করতে হবে। ইতোমধ্যে একটি কমিটি করা হয়েছে। আইনের কোন জায়গায় কিভাবে সংশোধনী আনতে হবে সেসব বিষয় নিয়ে কমিটি কাজ করবে।

এদিকে, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন দারিদ্র্য বিমোচন ও পল্লী জনগণের সঞ্চয়ের উদ্দেশ্যে ২০০৯ সালে চালু হয় একটি বাড়ি একটি খামার প্রকল্পটি। আইন অনুযায়ী ২০১৬ সালের ৩০ জুন প্রকল্পটি ব্যাংকে রূপান্তরিত হয়। এর আগেই অবশ্য প্রধানমন্ত্রী ব্যাংকটির ১শ’ শাখার উদ্বোধন করেন।

কিন্তু পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ মনে করে, প্রকল্পটির উদ্দেশ্য এখনও পুরোপুরি বাস্তবায়ন হয়নি। এজন্য এর কার্যক্রমকে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত চালিয়ে নেয়া প্রয়োজন। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব ড. প্রশান্ত কুমার রায় মনে করেন, ব্যাংক গঠিত হয়ে প্রকল্প বন্ধ হয়ে গেলে দারিদ্র্য বিমোচনের মূল লক্ষ্য থেকে সরে যাওয়া হবে। ক্ষুদ্রঋণের যন্ত্রণা থেকে গরিব মানুষকে মুক্তি দিতে হলে একটি বাড়ি একটি খামার প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে আরও ৩৬ লাখ পরিবারকে এ প্রকল্পের কার্যক্রমে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এজন্য প্রকল্পটি চালিয়ে নিতে হবে। তিনি বলেন, এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে এক কোটি ২০ লাখ মানুষকে চরম দারিদ্র্য থেকে বের করে আনা সম্ভব হয়েছে। আগামীতে আরও এক কোটি ৮০ লাখ মানুষ এ প্রকল্পের আওতায় চরম দারিদ্র্য থেকে মুক্তি পাবেন। তাই ব্যাংকের পাশাপাশি প্রকল্পের কার্যক্রম চালিয়ে নেয়ার আবেদন করা হয়েছিল। সব দিক বিবেচনায় নিয়ে পল্লী সঞ্চয় ব্যাংক আইন সংশোধন করে এখন একটি বাড়ি একটি খামার প্রকল্প চালিয়ে নেয়া হবে। তিনি বলেন, পল্লী সঞ্চয় ব্যাংক কিভাবে পরিচালিত হবে এবং ব্যাংকের অধীনে প্রকল্পটি কিভাবে চালিয়ে নেয়া যাবে সেসব আইনী বিষয় নির্ধারণে একটি আন-অফিসিয়ালি কমিটি করে দেয়া হয়েছে। কমিটি শীঘ্রই আইন সংশোধনের একটি প্রতিবেদন জমা দেবে বলে আশা করছি।

প্রসঙ্গত, আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার ১৯৯৬ সালে একটি বাড়ি একটি খামার প্রকল্প শুরু হয়। পরবর্তীতে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এসে তা বন্ধ করে দেয়। আওয়ামী লীগের বর্তমান আমলে আবার চালু হয় এ প্রকল্প। ২০১৪ সালের ৩১ আগস্ট পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠা করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২২ জুন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পল্লী সঞ্চয় ব্যাংকের কার্যক্রম উদ্বোধন করেন।

শীর্ষ সংবাদ:
মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন