মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টিএসসিতে এশিয়ার ৭ দেশের দুদিনের চলচ্চিত্র উৎসব

টিএসসিতে এশিয়ার ৭ দেশের দুদিনের চলচ্চিত্র উৎসব
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ এক আয়োজনে যুক্ত হলো এশিয়ার সাত দেশের চলচ্চিত্র। এশিয়ার সাত দেশের খ্যাতিমান নির্মাতাদের বিচিত্র বিষয়ের সাতটি ছবি দিয়ে সাজানো হয়েছে উৎসব। দুই দিনের এ উৎসবের শিরোনাম এশীয় চলচ্চিত্র উৎসব। ‘দেশীয় পর্দায় এশীয় চলচ্চিত্র’ সেøাগানে উৎসবের আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের সংগঠন এমসিজে ফিল্ম ক্লাব।

সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে উৎসবের সূচনা হয়। প্রধান অতিথি হিসেবে উৎসব উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। উদ্বোধনী অনুষ্ঠানে এমসিজে ফিল্ম ক্লাব প্রকাশিত ‘এশীয় চলচ্চিত্র পাঠ’ শীর্ষক স্যুভেনিরের মোড়ক উন্মোচন করা হয়।

সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অভিনেত্রী সারাহ বেগম কবরী, চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম ও মোস্তফা সরয়ার ফারুকী এবং অভিনেতা ফেরদৌস আহমেদ। স্বাগত বক্তৃতা করেন ফিল্ম ক্লাবের মডারেটর এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী।

উদ্বোধনী বক্তব্যে আরেফিন সিদ্দিক চলচ্চিত্রকে শিক্ষার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম উল্লেখ করে বলেন, সন্ত্রাস ও জঙ্গীবাদ নির্মূলে চলচ্চিত্র শক্তিশালী হাতিয়ার হতে পারে। পৃথিবীতে যুগ যুগ ধরে ভাল-মন্দ, আলো-আঁধার, সংকীর্ণতা ও উদারতার মধ্যে সংঘাত চলে আসছে। মনের সংকীর্ণতা দূর করে মানব সভ্যতার সঙ্কট নিরসনই চলচ্চিত্রের মূল কাজ। উপাচার্য সুস্থ চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে সমাজ, দেশ তথা বিশ্বকে অন্ধকার থেকে মুক্ত করে আলোর পথ দেখানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

দুই দিনের এ উৎসবে প্রদর্শিত হবে বাংলাদেশ, ভারত, চীন, ইরান, দক্ষিণ কোরিয়া, হংকং ও জাপানের ৭টি চলচ্চিত্র। উদ্বোধনী দিন সোমবার দুপুর দেড়টায় দেখানো হয় চীনের চলচ্চিত্র ‘হাউজ অব ফ্লাইং ড্যাগার্স’। বিকেল ৪টায় প্রদর্শিত হয় দক্ষিণ কোরিয়ার চলচ্চিত্র ‘থ্রি আয়রন’। সন্ধ্যা সাড়ে ৬টায় দেখানো হয় ভারতের চলচ্চিত্র ‘পিকে’। আজ মঙ্গলবার শেষ দিনে সকাল ১১টায় প্রদর্শিত হবে হংকংয়ের ছবি ‘ইন দ্য মুড ফর লাভ’। বেলা দেড়টায় দেখানো হবে ইরানের চলচ্চিত্র ‘আ সেপারেশন’। বিকেল ৪টায় প্রদর্শিত হবে জাপানের চলচ্চিত্র ‘স্পিরিটেড অ্যাওয়ে’। সন্ধ্যা সাড়ে ৬টায় দেখানো হবে তারেক মাসুদ নির্মিত বাংলাদেশের চলচ্চিত্র ‘রানওয়ে’। প্রতি চলচ্চিত্রের টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। প্রদর্শনী শুরুর আগে টিএসসি থেকে টিকেট সংগ্রহ করা যাবে। এছাড়া অনলাইনেও টিকেট সংগ্রহ করা যাবে। ভিজিট করতে হবে ঠিকানায়।

লোক সাহিত্য পুরস্কার প্রদান আজ ॥ আজ মঙ্গলবার প্রদান করা হবে ২০১৫ সালের লোক সাহিত্য পুরস্কার। বিকেল সাড়ে ৫টায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠানের মাধ্যমে কবি সুব্রত অগাস্টিন গোমেজের হাতে তুলে দেয়া হবে পুরস্কার। অতিথি হিসেবে এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অধ্যাপক সলিমুল্লাহ খান, কবি শামসেত তাবরেজী ও কবি সৈয়দ তারিক। শুভেচ্ছা বক্তব্য রাখবেন কবি ও কথাসাহিত্যিক কাজল শাহনেওয়াজ, কবি সাখাওয়াত টিপু, কবি শহীদুল রিপন, কবি রাশেদুজ্জামান প্রমুখ। সভাপতিত্ব করবেন ২০১৪ সালের লোক সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি কামরুজ্জামান কবি। স্বাগত বক্তৃতা করবেন লোক সম্পাদক কবি অনিকেত শামীম। এ অনুষ্ঠানে ২০১৬ সালের লোক সাহিত্য পুরস্কারপ্রাপ্ত লেখকের নাম ঘোষণা করা হবে। ২০১৭ সালে প্রদান করা হবে এই পুরস্কার।

প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে লিটল ম্যাগাজিন লোক-এর পক্ষ থেকে একজন সৃজনশীল লেখককে প্রদান করা হচ্ছে ৫০ হাজার টাকা মূল্যমানের লোক সাহিত্য পুরস্কার এবং পুরস্কারপ্রাপ্ত লেখককে নিয়ে প্রকাশিত হচ্ছে লোক-এর বিশেষ সংখ্যা। ইতোপূর্বে এই পুরস্কার পেয়েছেন কবি চঞ্চল আশরাফ, কবি কুমার চক্রবর্তী, কবি মুজিব মেহদী, কবি মাহবুব কবির, কথাসাহিত্যিক ইমতিয়াম শামীম ও কবি কামরুজ্জামান কামু।

জাতীয় নাট্যোৎসবের দশম দিন ॥ এই মাটি নয় জঙ্গীবাদের, এ মাটি মানবতার সেøাগানে রাজধানীতে চলছে জাতীয় নাট্যোৎসব। নাট্য অনুরাগীদের নিয়মিত আগমনে ইতোমধ্যে জমে উঠেছে এ উৎসব। ১৮ দিনব্যাপী এ উৎসবের দশম দিন ছিল সোমবার। এদিন সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল ও বেইলী রোডের মহিলা সমিতি মঞ্চে মঞ্চস্থ হয় তিনটি নাটক। নাট্যশালায় মঞ্চস্থ হয় শিল্পকলা একাডেমির প্রযোজনা ‘বাঁধ’। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে পরিবেশিত হয় প্রাঙ্গণেমোর প্রযোজনা ‘কনডেমড সেল’। মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চস্থ হয় সময় নাট্যদলের নাটক ‘শেষ সংলাপ’।

ঢাকার বাইরের ৮টি বিভাগের ২৬টি এবং শিল্পকলা একাডেমিসহ ঢাকা মহানগরের ৩২টিসহ মোট ৫৮টি নাট্যদলের ৫৮টি নাটক নিয়ে সাজানো হয়েছে উৎসব। যৌথভাবে এ উৎসবের আয়োজক বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সহযোগিতায় রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক-অটোরিকশা, আহত-৩         রমনার বটমূলে বোমা হামলা : বিস্ফোরক মামলার যুক্তি উপস্থাপন ২৬ মে         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত