বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খণ্ডিত তথ্য ও মিথ্যাচার বর্তমান সময়ের বড় চ্যালেঞ্জ: ইনু

অনলাইন ডেস্ক ॥ জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে খণ্ডিত তথ্য ও মিথ্যাচার বর্তমান সময়ের সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এসময় তিনি আরো বলেন, জঙ্গিবাদ দমনে ও প্রশাসনের দুর্নীতি রোধে তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তথ্যমন্ত্রী বলেন, যারা পরাজিত শত্রু। সাম্প্রদায়িক শত্রুরা পাল্টা আক্রমণ শুরু করে। আর সেই আক্রমণের প্রধান হাতিয়ার হলো খণ্ডিত মিথ্যাচার। খণ্ডিত তথ্য মিথ্যাচারের মধ্য দিয়ে বিভ্রান্তির বেলুন ফানুস উড়াতে থাকে। সেই ফানুসের মধ্য দিয়ে পরিস্থিতি ঘোলাটে করা হয়। এর মাধ্যমে অগ্রযাত্রাকে থামিয়ে দেয়ার চেষ্টা করা হচ্ছে। এই মুহূর্তে খণ্ডিত মিথ্যাচার বন্ধ করতে তথ্য অধিকার আইন খুবই জরুরি হয়ে পড়েছে।

এছাড়াও, সংবাদ সম্মেলনে প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান জানান, ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত পাঁচ বছরে তথ্য অধিকার আইন অনুযায়ী ৭৬ হাজার ৪৩ জন মানুষ তথ্য চেয়েছেন। এর মধ্যে তথ্য পেয়েছেন ৯৬ দশমিক ১০ শতাংশ মানুষ।

আগামীকাল তথ্য অধিকার দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানান তথ্যমন্ত্রী। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মূল এই অনুষ্ঠান হবে।

প্রধান তথ্য কমিশনার গোলাম রহমান জানান, দিবসটি উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনের অনুষ্ঠান ছাড়াও শোভাযাত্রা, সমাবেশ, প্রামাণ্য চিত্র প্রদর্শন, টক শো, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ করা হবে। সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন তথ্যসচিব মরতুজা আহমদ, প্রধান তথ্য কর্মকর্তা এ কে এম শামীম চৌধুরী।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ