মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেলুচিস্তানে নৃশংসতা বন্ধ না হলে নিষেধাজ্ঞা ॥ পাকিস্তানকে ইইউ

  • বালুচ নেতার আশ্রয় প্রার্থনা বিবেচনা করছে ভারত

পাকিস্তানের নৃশংসতার শিকার বেলুচিস্তানের জনগণের প্রতি সংহতি প্রকাশ করেছে ইউরোপীয় পার্লামেন্ট। এর ভাইস প্রেসিডেন্ট রিসজার্ড জারনেকি বলেছেন, এশিয়ার এ দেশটি এই অঞ্চলে মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে ব্যর্থ হলে ইউরোপীয় ইউনিয়ন ইসলামাবাদের ওপর অর্থনৈতিক ও রাজনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, এক মৌন প্রতিবাদ সভায় বিক্ষোভকারীরা চলমান নৃশংসতার জন্য পাকিস্তানের নিন্দা জানায়। এতে জারনেকি যোগ দেন এবং নৃশংসতার শিকার হয়ে যারা প্রাণ হারিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় তিনি বলেন, এখন কথা বলার সময় নয়, দরকার পদক্ষেপ গ্রহণের। তিনি এশিয়ান নিউজ এজেন্সিকে (এএনআই) বলেন, ‘আমাদের মানবাধিকার বিতর্কের সময় আমি ইউরোপীয় ইউনিয়নকে বলেছি, আমাদের অংশীদার দেশগুলো মানবাধিকার ও মান গ্রহণ না করলে এক্ষেত্রে আমাদের উচিত প্রতিক্রিয়া জানানো এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞার মতো কিছু পদক্ষেপ গ্রহণ করা।’ জারনেকি বলেন, ‘পাকিস্তানের সঙ্গে আমাদের দ্বিপক্ষীয় অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক রয়েছে। দেশটি বেলুচিস্তানের প্রতি তাদের নীতি পরিবর্তন না করলে আমরা ইসলামাবাদ ও পাকিস্তান সরকারের প্রতি আমাদের আচরণ পরিবর্তন করব।’ ইসলামাবাদের দ্বৈত অবস্থানের বিষয়ে ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট বলেন, একদিকে পাকিস্তান বিশ্বের কাছে তাদের পরিষ্কার চেহার প্রদর্শন করে, অন্যদিকে দেশটি মানবাধিকার লঙ্ঘন করে চলেছে। সেনাবাহিনীর দ্বারা সরকার নিয়ন্ত্রিত হওয়াকে পাকিস্তানের সমস্যা বলেও মনে করেন তিনি। জারনেকি বলেন, ‘সমস্যা হচ্ছে, ইসলামাবাদ সরকার কার্যত পরিস্থিতি নিয়ন্ত্রণ করে না। কাজেই এখনই সময় এ পরিস্থিতির বিষয়ে পদক্ষেপ গ্রহণ ও প্রতিক্রিয়া জানানোর। বেলুচিস্তানের জনগণ আমাদের সংহতি অবশ্যই অনুভব করবে।’ ভারতের দৈনিক হিন্দুর বরাত দিয়ে ডনের এক খবরে বলা হয়, ভারত সরকার বেলুচিস্তান পরিস্থিতি গুরুত্বের সঙ্গে দেখছে। শুক্রবার হিন্দুর খবরে বলা হয়, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা ভারতীয় আইডি কার্ড ও ট্রাভেল পেপারের জন্য বালুচ বিচ্ছিন্নতাবাদী নেতা ব্রাহামদাগ বুগতির অনুরোধপত্র পেয়েছে এবং বিষয়টি খতিয়ে দেখছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এ অনুরোধপত্র পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রক্রিয়া সম্পন্ন করতে অনেক যাচাই-বাছাই হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই সবশেষে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

বুগতি বর্তমানে সুইজারল্যান্ডে অবস্থান করছেন এবং সেখান থেকে তিনি তার রাজনৈতিক কর্মকা- পরিচালনা করেন। বুগতি বালুচ রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা।

শীর্ষ সংবাদ:
কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে         অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গণপরিবহনে         কুমার নদে বিলীন মন্দিরসহ ১১ স্থাপনা         মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের মূল্য তিনগুণ বেড়েছে         এবারের পুলিশ সপ্তাহে পুরনো দাবিগুলোই উত্থাপনের উদ্যোগ         দক্ষতা মূল্যায়নের মূল ভিত্তি হবে পারফরমেন্স         শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮