বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫ রাজাকারের মামলা চালাতে আইনজীবী নিয়োগের নির্দেশ ॥ যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে নেত্রকোনার পূর্বধলা উপজেলার পলাতক ৫ রাজাকারের পক্ষে মামলা পরিচালনার জন্য এ্যাডভোকেট গাজী এমএইচ তামিমকে রাষ্ট্রীয় খরচে আইনজীবী হিসেবে নিযুক্ত করার নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। একই সঙ্গে আদালত এই মামলায় আব্দুর রহমানসহ ছয় আসামির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) গঠনের শুনানির জন্য আগামী ৩০ নবেম্বর দিন ঠিক করেছে। অন্যদিকে কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার দুই রাজাকার সৈয়দ মোঃ হোসাইন ও মোঃ মোসলেম প্রধানের বিরুদ্ধে প্রসিকিউশনের ১৫তম সাক্ষী মোঃ সোরহাব উদ্দিন জবানবন্দী প্রদান করেছেন। জবানবন্দী শেষে আসামি পক্ষের আইনজীবী সাক্ষীকে জেরা করেন। পরবর্তী সাক্ষীর জন্য শনিবার দিন নির্ধারণ করা হয়েছে। সাক্ষী তার জবানবন্দীতে বলেন, রাজাকার সৈয়দ মোঃ হোসাইন, মোঃ মোসলেম ও পাকি আর্মিরা প্যারাভাঙ্গা গ্রামে মুক্তিযোদ্ধা খায়রুল ইসলাম ও সেলিমকে গুলি করে হত্যা করে। চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বৃহস্পতিবার এ আদেশ প্রদান করেছেন।

নেত্রকোনার পূর্বধলা উপজেলার পলাতক ৫ আসামির পক্ষে মামলা পরিচালনার জন্য এ্যাডভোকেট গাজী এমএইচ তামিমকে রাষ্ট্রীয় খরচে আইনজীবী হিসেবে নিযুক্ত করার নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়রুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

কিশোরগঞ্জের দুই রাজাকার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার দুই রাজাকার সৈয়দ মোঃ হোসাইন ও মোঃ মোসলেম প্রধানের বিরুদ্ধে প্রসিকিউশনের ১৫তম সাক্ষী মোঃ সোরহাব উদ্দিন জবানবন্দী প্রদান করেছেন। জবানবন্দী শেষে আসামি পক্ষের আইনজীবী সাক্ষীকে জেরা করেন। পরবর্তী সাক্ষীর জন্য শনিবার দিন নির্ধার করা হয়েছে। সাক্ষী তার জবানবন্দীতে বলেন, রাজাকার সৈয়দ মোঃ হোসাইন, মোঃ মোসলেম ও পাকি আর্মিরা প্যারাভাঙ্গা গ্রামে দুই মুক্তিযোদ্ধা খায়রুল ইসলাম ও সেলিমকে গুলি করে হত্যা করে। সাক্ষীকে জবানবন্দী তে সহায়তা করেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ। আসামি পক্ষে ছিলেন এ্যাডভোকেট আব্দুস সোবহান তরফদার।

শীর্ষ সংবাদ:
ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি