সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝলক

এবার সেরা অক্সফোর্ড

উচ্চশিক্ষার পীঠস্থান হিসেবে শীর্ষস্থানে উঠে এসেছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ঐতিহ্যবাহী এ বিশ্ববিদ্যালয়কে শীর্ষে স্থান দেয়া হয়েছে। এই প্রথম যুক্তরাজ্যের কোন বিশ্ববিদ্যালয় তালিকাটির শীর্ষস্থান দখল করল।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (ক্যালটেক) গত পাঁচ বছর ধরে তালিকাটির শীর্ষে ছিল। কিন্তু এবার ক্যালটেককে দ্বিতীয় স্থানে ঠেলে দিয়েছে অক্সফোর্ড। আগের বছর অক্সফোর্ড দ্বিতীয় অবস্থানে ছিল। তবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যাওয়া (ব্রেক্সিট) যুক্তরাজ্যের উচ্চশিক্ষা ব্যবস্থা অস্থিতিশীল করে তুলতে পারে এবং বিদেশী গবেষকদের কাজ বাধাগ্রস্ত করতে পারে বলে সতর্ক করা হয়েছে। তালিকায় ইউরোপীয় বিশ্ববিদ্যালয়গুলোর মিশ্র অবস্থান দেখা গেছে। অপরদিকে এশীয় বিশ্ববিদ্যালয়গুলোর শীর্ষে উঠে আসার ধারা অব্যাহত আছে।

বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা, গবেষণা ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (বিদেশী ছাত্র ও কর্মীর সংখ্যা ইত্যাদি) বিবেচনা করে তালিকাটি তৈরি করা হয়েছে।

তালিকায় বিশ্বের সেরা প্রথম ২০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যুক্তরাষ্ট্রের ১৫টি, যুক্তরাজ্যের অক্সফোর্ডসহ চারটি বিশ্ববিদ্যালয় এবং সুইজারল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) যথাক্রমে তৃতীয় ও পঞ্চম অবস্থানে এবং যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় চতুর্থ অবস্থানে আছে।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, প্রিন্সটন বিশ্ববিদ্যালয় যথাক্রমে তালিকার ষষ্ঠ ও সপ্তম এবং শিকাগো বিশ্ববিদ্যালয় ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় যৌথভাবে দশম স্থানে আছে। ইম্পেরিয়াল কলেজ লন্ডন অষ্টম এবং জুরিখের সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি নবম স্থানে আছে।

যুক্তরাজ্যের ১২টি ও সুইজারল্যান্ডের একটি ছাড়া ইউরোপের মধ্যে শুধু জার্মানির ১৩টি বিশ্ববিদ্যালয় বিশ্বের শীর্ষ ১০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকার মধ্যে আছে। নেদারল্যান্ডসের ১৩টি বিশ্ববিদ্যালয় শীর্ষ ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে থাকলেও ফ্রান্স, ইতালি ও স্পেনের বিশ্ববিদ্যালয়গুলোর অবনমন হয়েছে। অপরদিকে, এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। শীর্ষ ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নতুনভাবে এশিয়ার আরও চারটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এদের নিয়ে এশিয়ার মোট ১৯টি বিশ্ববিদ্যালয় সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে। এশিয়ার শীর্ষস্থানে আছে সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়। সেরা ২৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পাওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবস্থান ২৪তম। এরপর চীনের পিকিং বিশ্ববিদ্যালয় ও সিংহুয়া বিশ্ববিদ্যালয় যথাক্রমে ২৯তম ও ৩৫তম অবস্থানে আছে।

হংকংয়ের ছয়টি বিশ্ববিদ্যালয় শীর্ষ ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে। বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় এশিয়ার সেরা ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯১তম অবস্থানে আছে। -বিবিসি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক