শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেখার অজানা গল্প

  • সব্যসাচী দাশ

সুন্দরের প্রতি মানুষের দুর্বলতা প্রবল। বিশেষ করে নারীর সৌন্দর্যে পুরুষ সবসময়ই বিমুগ্ধ। বুঝে না বুঝে হারিয়ে যায় রূপের মোহে। সুন্দরী নারী তাঁর রূপের মাধুর্যে আচ্ছন্ন করতে পারে সমসাময়িক প্রজন্মকে। এটা স্বাভাবিক। বিশেষ করে চলচ্চিত্রের ক্ষেত্রে এটা সচরাচর ঘটে থাকে। কারণ কাউকে চেনাজানা বা ক্ষ্যতি অর্জনের সব থেকে বড় প্লাটফর্ম হলো চলচ্চিত্র।

তবে নায়কদের থেকে নায়িকাদের প্রতি সর্বসাধারণের আগ্রহ তুলনামূলক ভাবে বেশি। নায়িকারাও সাধারণের এই মনের খবর জানেন! যে কারণে তারা সবসময় হতে চান খবরের শিরোনাম! তবে কেউ কেউ আরও ব্যতিক্রম। খবরের পেছনে তারা ছোটেন না, উল্টো খবরই তাদের পেছনে ছোটে। এমনি এক ব্যতিক্রমী মোহনীয় বলিউড আইকন ভানুরেখা গনেশন ওরফে রেখা। দীর্ঘ চল্লিশ বছর খবর তার পিছু ছুটতে ছুটতে ক্লান্ত! ১৯৬৬তে বড়পর্দায় অভিষেক’। ৭০ এ নায়িকা। সেই থেকে প্রজন্মের পর প্রজন্ম তার রূপের সুধা পান করছে। এটা সত্যই এক রকম অবিশ্বাস্য! তাঁর মায়াবী হাসি, নীল চোখের মোহনীয় আবেদন এবং শিহরণ জাগানো শরীরী কাঠামো মোহে মোহাচ্ছন্ন করে রেখেছে একাধিক প্রজন্মকে। কি বলিউড সুপারস্টার, কি সাধারণ ভক্ত! কে ডোবেনি তার রূপের ইন্দ্রজালে। কেউ কেউ আবার হারাতে বসেছিল স্ত্রী-সংসার! ক্যারিয়ারের শুরুতে নিজের রূপ ও অভিনয় দক্ষতায় মাত করেছিলেন হলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিসহ অগণিত ভক্ত হৃদয়। ৪০ বছরের অভিনয় জীবনে ১৮০টির ওপরে চলচ্চিত্রে অভিনয় করে খবরের শিরোনামে থেকেছেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একাধিকবার ফিল্মফেয়ার পুরস্কার। এছাড়া অন্যান্য পুরস্কার তার নামকে সবসময় উজ্জ্বল রেখেছে।

উমরাও জান, মিস্টার নটবরলাল, খুবসুরত, সিলসিলা, ইজাজত, আস্থা, কামসূত্র, বুলান্দি, জুবেইদারের মতো সফল চলচ্চিত্রে নিজের অভিনয়ের যোগ্যতা প্রমাণ করেছেন। পর্দার বাইরের জীবনটাও রেখার পর্দার মতোই আলোচিত রোমঞ্চকর। জন্ম ১০ অক্টোবর ১৯৫৪। তিনি ছিলেন তার বাবা-মায়ের অবিবাহিত দাম্পত্য সংসারের সন্তান। জন্মের পর তার পিতা তাকে মেনে নেননি। ব্যক্তিগত জীবনে রেখা একাধিক সংসার পেতেও শেষ পর্যন্ত কারও সংসারই করতে পারেননি। বলতে গেলে জন্ম থেকেই ঘটনাবহুল জীবনযাপন করছেন। তাঁর জীবনের সব থেকে আলোচিত অধ্যায় বিগ-বি এর সঙ্গে সুপারহিট জুটি এবং তাঁর সঙ্গে ব্যক্তিগত প্রেম সহ আলোচনা-সমালোচনার সম্পর্ক। এর নেতিবাচক প্রভাব পড়েছে উভয়ের ব্যক্তিগত ও সংসার জীবনে। রেখাকে নিয়ে একাধিকবার বিব্রতকর অবস্থার সম্মুখীন হয়েছেন জয়া ও বচ্চন পরিবার। জিতেন্দ্র, ধমেন্দ্র, সুনীল দত্তের মতো সমসাময়িক স্টারদের সঙ্গেও তার সখ্য সুবিদিত যে কারণে তাকে বিভিন্ন সময় বিভিন্ন কটু কথার সম্মুখীনও হতে হয়েছে। বি-টাউনে কেউ কেউ তাকে বিবাহিত পুরুষদের জন্য সব থেকে বড় হুমকি মনে করতেন।

ম্যান ইটার, নিম্ফোম্যানিক বা সেক্স কিটনের মতো নেতিবাচক নামে তাকে সংজ্ঞায়িত করা হতো। এক কথায় চুলচেড়া বিশ্লেষণ চলেছে তার চরিত্র নিয়ে। রেখা বলিউডের চিরসবুজ যৌন আবেদনময়ী নায়িকা। তাঁর গভীর দুচোখের মায়াবী আবেদন ও সিক্ত রক্তাভ ঠোঁটের নেশায় দিশাহারা হয়েছেন আমজনতা থেকে দীর্ঘকায় সুদর্শন পুরুষটিও। যিনি ৫২ বছর বয়সেও আইটেম গানের পারফরমার। তাকে বলা হয় বলিউডের সেক্স সিম্বল। আগামী মাসের ১০ তারিখে পা রাখছেন ৬২তে। ইতোমধ্যে তার বর্ণাঢ্য জীবন নিয়ে প্রকাশিত হয়েছে বায়োগ্রাফি ‘রেখা- দ্য আনটোল্ড স্টোরি’। ক্যারিয়ার, ব্যক্তিগত জীবন আর একান্ত অজানা গল্প নিয়ে লেখা হয়েছে এই আনটোল্ড স্টোরি, লিখেছেন ইয়াসির ওসমান। বলার অপেক্ষা রাখেনা যে স্পাসি হট আবেদনময়ী রেখার জীবনী হিট ও হট কেক হবে মুম্বাই নায়িকার এই আত্মজীবনী।

শীর্ষ সংবাদ:
অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের