মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষ্ণাদের লক্ষ্য এবার সাফ চ্যাম্পিয়নশিপ

কৃষ্ণাদের লক্ষ্য এবার সাফ চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে দেরিতে হলেও মূল্যায়িত, সংবর্ধিত এবং আর্থিকভাবে পুরস্কৃত হতে যাচ্ছে কৃষ্ণা-সানজিদা-আনুচিংরা। বাংলাদেশের মুখ উজ্জ্বল করা এই সোনার কিশোরীরা অবশেষে তাদের কীর্তিগাথার জন্য স্মরণীয় ও বরণীয় হতে যাচ্ছে। এক্ষেত্রে তাদের অভিভাবক সংস্থা বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) আজ একটি জরুরী সভা ডেকেছে। সেই সভা শেষে জানা যাবে কবে, কখন এবং কোথায় বাংলাদেশ অনুর্ধ-১৬ জাতীয় মহিলা ফুটবল দলের সংশ্লিষ্টদের জমকালো আয়োজনের মাধ্যমে সংর্বধনা দেয়া হবে (যদিও আগে বলা হয়েছিল সংবর্ধনার প্রাথমিক তারিখ ১৭ সেপ্টেম্বর)।

এদিকে অনুর্ধ-১৬ দলের ময়মনসিংহের কলসিন্দুরের ৯ ফুটবলারের লোকাল বাসে গ্রামের বাড়ি যাওয়া, বাসে খেলোয়াড়দের ইভটিজিংয়ের শিকার হওয়া, ... এসব ঘটনায় বাফুফের প্রতি যে সমালোচনা হয়েছে, তা নিয়ে আজ নিজেদের অবস্থানও ব্যাখ্যা করার কথা রয়েছে বাফুফের।

ইতোমধ্যেই কৃষ্ণা-সানজিদাদের সংর্বধনার মাধ্যমে অর্থ পুরস্কার দেয়ার কথা ঘোষণা করেছে বাংলাদেশ সরকার, বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে), বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), ওয়ালটন এবং সাইফ গ্লোবাল স্পোর্টস লিমিটেড (এসজিএস)।

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত এএফসি অ-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বে ‘সি’ গ্রুপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় স্বাগতিক বাংলাদেশ। ফলে এই আসরের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে, যা আগে কখনই করে দেখাতে পারেনি তারা। মূলপর্বের আসর ২০১৭ সালে অনুষ্ঠিত হবে থাইল্যান্ডে। খেলা শেষে ঈদের ছুটি কাটাতে গ্রামের বাড়িতে প্রিয়জন-পরিবারের সান্নিধ্যে চলে যায় কৃষ্ণারা। আজই তাদের ফেরার কথা রয়েছে ঢাকায়। কলসিন্দুরের নয় ফুটবলারকে লোকাল বাসে পাঠানো এবং সঙ্গে কোন অভিভাবক না নিয়ে বাফুফে যে ভুল করেছিল, তারই প্রায়শ্চিত্ত তারা করবে ওই মেয়েদের আলাদা ও ভাড়া করা মাইক্রোবাসের মাধ্যমে ঢাকা ফিরিয়ে এনে। এমনটাই জানা গেছে বাফুফে সূত্রে।

কৃষ্ণারা এবার গ্রুপ চ্যাম্পিয়ন হতে মোট গোল করেছে ২৬। অথচ ৫ খেলায় তারা গোলের সুযোগ নষ্ট করেছে এর দ্বিগুণ। কেন তাদের এমন সমস্যা? ফিনিশিংয়ের কেন তাড়াহুড়া? বক্সে ঢুকে কেন এলোমেলো শুটিং? কেন খেই হারিয়ে ফেলা? ‘আসলে দোষটা মেয়েদের না। দোষটা বাফুফের। এই আসরটিতে খেলার আগে বাফুফে মেয়েদের কোন বিদেশী দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলার ব্যবস্থা করে দিতে পারেনি। এ জন্যই মেয়েদের সাফল্য সত্ত্বেও এতগুলো ভুল হয়েছে। অকপট স্বীকারোক্তি বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিনের। তিনি আরও জানান, আগামী সাফ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের চতুর্থ আসর অনুষ্ঠিত হবে ভারতে, আগামী নবেম্বরে। পরের বছর অনুর্ধ-১৬ মহিলা দল খেলবে এএফসি চ্যাম্পিয়নশিপের মূলপর্বে। এখন তাদের লক্ষ্য এই দুটো আসরে ভাল খেলা। এজন্য দলের উন্নতির জন্য শুক্রবারের বাফুফের মিটিংয়ে বেশকিছু পদক্ষেপ গ্রহণ বা পরিকল্পনা প্রণয়ন করা হবে। সেগুলো কি? বিস্তারিত বলতে না চাইলেও সালাউদ্দিন ইঙ্গিত দেনÑ সফল বিধায় মহিলা দলের কোচ হিসেবে গোলাম রব্বানী ছোটনকেই রাখা হবে। তবে এর সঙ্গে চারটি জিনিস যুক্ত করে দেয়া। সেটা হলো একজন টেকনিক্যাল ডিরেক্টর, একজন মহিলা ফিজি থেরাপিস্ট এবং একজন ফুড নিউট্রিশিয়ান এবং একজন গোলরক্ষক কোচ। ‘আশা করি যে পদক্ষেপ নেব, তাতে সবাই সন্তুষ্ট হবেন।’ সালাউদ্দিনের মন্তব্য।

এএফসি অ-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের মূলপর্ব প্রসঙ্গে তিনি বলেন, ‘বাংলাদেশের মেয়েদের জন্য এটা একটা বড় ধরনের সুযোগ নিজেদের মেলে ধরা। এটা একটা চ্যালেঞ্জও বটে। যদিও লাওস ছাড়া বাকি সাত দলই শক্তির বিচারে আমাদের চেয়ে যোজন ব্যবধানে এগিয়ে, কিন্তু আমরা যদি সঠিকভাবে ও সব ধরনের দীর্ঘমেয়াদী প্রস্তুতি নিয়ে অংশ নিই, তাহলে রেজাল্ট আশা করি মন্দ হবে না।’

উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দল সাফ চ্যাম্পিয়নশিপে ২০১০ ও ২০১৪ সালে সেমিফাইনাল খেলে, এছাড়া সাউথ এশিয়ান গেমসে ২০১০ সালে করায়ত্ত করে তাম্রপদক। ২০১৫ সালের ডিসেম্বরে নেপালে এবং ২০১৬ সালে মেতে ‘এফসি অনুর্ধ-১৪ বালিকা চ্যাম্পিয়নশিপ’-এর শিরোপা জেতে। আর এবার গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে উন্নীত হলো এএফসি অ-১৬ চ্যাম্পিয়নশিপের মূলপর্বে। প্রতিবারই দলের কোচ ছিলেন ছোটন।

শীর্ষ সংবাদ:
সোনারগাঁয়ে ২ এসআই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         পারিবারিক কলহের জেরে চিত্রনায়িকা শিমুকে হত্যা         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি