বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফৌজদারি মামলায় নাম এলে বরখাস্ত হবেন জেলা পরিষদ চেয়ারম্যান

বিশেষ প্রতিনিধি ॥ ফৌজদারি মামলায় আদালতে গৃহীত অভিযোগপত্রে নাম এলে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সাময়িক বরখাস্ত করা এবং চেয়ারম্যানের অনুপস্থিতিতে সরকার মনোনীত কোন ব্যক্তিকে ওই দায়িত্ব দেয়ার সুযোগ রেখে আইন সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। এ লক্ষ্যে মন্ত্রিসভা জেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১৬ চূড়ান্ত অনুমোদ দিয়েছে। এছাড়া মন্ত্রিসভা সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা (এসটিপি), ২০১৫-২০৩৫ এবং নগর পরিবহন নীতি ২০১৫ এবং ইনস্টিটিউশনাল ডেভেলপমেন্ট রিপোর্ট ২০১৫-এর খসড়া অনুমোদন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। এদিকে বাংলার অন্যতম প্রধান কবি শহীদ কাদরী এবং বঙ্গবন্ধু হত্যা মামলার বাদী আ ফ ম মুহিতুল ইসলামের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে শুরুতে সর্বসম্মতিক্রমে এই শোক প্রস্তাব পাস হয়। যুক্তরাষ্ট্র প্রবাসী কবি শহীদ কাদরী (৭৪) গত রবিবার নিউইয়র্কের নর্থ শোর বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আর বঙ্গবন্ধু হত্যা মামলার বাদী মুহিতুল ইসলাম (৬৩) গত ২৫ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে মারা যান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি থাকাকালে তার রিসিপসনিস্ট কাম রেসিডেন্ট পিএ ছিলেন মুহিতুল। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকা-ের সময় ধানম-ির ওই বাড়িতেই ছিলেন তিনি।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে সাংবাদিকদের বলেন, সংসদ অধিবেশন চলমান না থাকায় ‘জরুরী বিবেচনায়’ আপাতত অধ্যাদেশ আকারে জারি করা হবে এই সংশোধিত আইন। অনুমোদিত খসড়ার বিভিন্ন দিক তুলে ধরে শফিউল আলম বলেন, সংশোধিত আইনে নির্বাচকম-লী গঠনের বিষয়টি স্পষ্ট করা হয়েছে।

প্রত্যেক জেলার অন্তর্ভুক্ত সিটি কর্পোরেশনের (যদি থাকে) মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর; উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান; পৌরসভার মেয়র, কাউন্সিল ও সংরক্ষিত আসনের কাউন্সিল এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত আসনের সদস্যদের নিয়ে এই নির্বাচকম-লী হবে। অর্থাৎ সকল স্তরের জনপ্রতিনিধিদের সমন্বয়ে কলেজ অব ইলেক্টোরাল গঠিত হবে। তারা জেলা পরিষদের চেয়াম্যান ও সদস্য নির্বাচিত করবেন। উপজেলা পরিষদে এখন ভাইস চেয়ারম্যান পদ যুক্ত হওয়ায় সংশোধিত জেলা পরিষদ আইনের খসড়ায় নির্বাচকম-লীতেও তাদের রাখা হয়েছে।

শফিউল বলেন, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলায় আদালতে অভিযোগপত্র গৃহীত হলে তাদের সাময়িক বরখাস্ত করার সুযোগ রাখা হয়েছে প্রস্তাবিত খসড়ায়। মূল আইনে সাময়িক বরখাস্তের কোন বিধান ছিল না। জেলা পরিষদ নির্বাচনে কোন প্রার্থী দুর্নীতি বা নির্বাচনী অপরাধ করলে সাত বছরের সাজার বিধান রয়েছে মূল আইনে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইলেক্ট্রোরাল কলেজ গঠন সম্পর্কে বিগত আইনে কিছুটা অস্পষ্টতা ছিল। নতুন আইনে এ বিষয়টি পরিষ্কার করা হয়েছে। তিনি বলেন, এ বিষয়ে খুব শীঘ্রই একটি অধ্যাদেশ জারি করে এটি আইনে অন্তর্ভুক্ত করা হবে। আইন অনুযায়ী চেয়ারম্যানসহ জেলা পরিষদের ২১ সদস্যের কমিটি নির্বাচনে একটি ইলেক্ট্রোরাল কলেজ গঠন করা হবে। তিনি বলেন, জেলার বিভিন্ন স্থানীয় সরকার কাঠামোর নির্বাচিত প্রতিনিধিদের সমন্বয়ে ইলেক্ট্রোরাল কলেজ গঠিত হবে।

জেলা পরিষদ (সংশোধন) আইন-২০১৬ তে ২০০০ সালে প্রণীত মূল আইনের কিছু ধারায় পরিবর্তন আনা হয়েছে। নতুন আইনে ফৌজদারি অভিযোগে জেলা পরিষদের চেয়ারম্যান অথবা মেম্বারকে সাময়িক বহিষ্কার করার বিধান রাখা হয়েছে। আইনে ইলেকশন কোড অব কন্ডাক্টের কোন ধারা লংঘনের দায়ে সর্বোচ্চ ৫০ হাজার টাকা এবং সর্বোচ্চ ৬ মাসের কারাদ- অথবা উভয় দ-ে দ-িত করার বিধান রাখা হয়েছে।

মূল আইন অনুযায়ী, জেলা পরিষদের নির্বাহী ক্ষমতা চেয়ারম্যানের ওপর ন্যস্ত। চেয়ারম্যান প্রয়োজনে অন্য কাউকে ওই দায়িত্ব দিতে পারতেন। আইন সংশোধন হলেও নির্বাহী ক্ষমতা চেয়ারম্যানের হাতেই থাকবে। তবে পরিষদ চাইলে এর সব বা যে কোন নির্বাহী ক্ষমতা কোন অস্থায়ী প্যানেল চেয়ারম্যান বা কোন সদস্য অথবা সরকার অনুমোদিত কোন উপযুক্ত কর্মকর্তাকে দিতে পারবে। চেয়ারম্যান না থাকলে এর সদস্য বা সরকারের কোন মনোনীত কর্মকর্তা চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারবেন। তবে চেয়ারম্যানের অনুপস্থিতিতে সরকার কত দিনের জন্য অন্য কাউকে জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্বে বসাতে পারবে সে বিষয়ে খসড়ায় স্পষ্ট কিছু নেই বলে মন্ত্রিপরিষদ সচিব জানান। তিনি বলেন, জেলা পরিষদের জনপ্রতিনিধিদের শপথের সময় পরিচিতির জন্য পিতা বা স্বামীর নামের সঙ্গে মায়ের নাম যোগ করার কথাও সংশোধিত আইনের খসড়ায় বলা হয়েছে।

মূল আইনে জেলা পরিষদ নির্বাচনের বিধি প্রণয়নের ক্ষমতা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের হাতে ছিল। সংশোধিত আইনের প্রস্তাবে তা নির্বাচন কমিশনের হাতে দেয়ার কথা বলা হয়েছে। তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। তাদের মেয়াদপূর্তিতে আগামী ডিসেম্বরের মধ্যে জেলা পরিষদ নির্বাচন হবে কি না- এ প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব কেবল বলেন, আশা করি।

সংশোধিত এসটিপি সম্পর্কে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগ ২০ বছর মেয়াদী একটি পরিবহন পরিকল্পনা পেশ করেছে। এতে এমআরটি, বিআরটি, ইনার, মধ্য এবং আউটার রিং রোড, আটটি রিডায়াল রোড, ছয়টি এক্সপ্রেসওয়ে, একুশটি টার্মিনাল এবং ঢাকার চার পাশে সার্কুলার ওয়াটারওয়ে করার প্রস্তাব করা হয়েছে। সংশোধিত এসটিপিতে ট্রাফিক নিরাপত্তা এবং ট্রাফিক ম্যানেজমেন্টের উন্নয়ন এবং রুট র‌্যাশনালাইজেশন, পরিবহন পরিচালনায় কোম্পানি গঠন এবং বাস টার্মিনাল স্থানান্তরের প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন এসটিপি পরিকল্পনায় যান চলাচলের জন্য পদ্মা সেতু উন্মুক্ত করে দেয়ার পর মুন্সীগঞ্জের বাওরভিটা থেকে নারায়ণগঞ্জের কাইকারটেক পর্যন্ত একটি নতুন মহাসড়ক নির্মাণের প্রস্তাব করা হয়েছে। কৌশলগত পরিকল্পনায় এমআরটি লাইন নির্মাণের আগেই বালু নদীর পূর্বাঞ্চল থেকে ঢাকা বাইপাস সড়কের পশ্চিমাঞ্চল পর্যন্ত সড়ক নির্মাণের পরামর্শ দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         প্রবাসীদের ফেরাতে সৌদি কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে : প্রবাসীকল্যাণমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         তোপখানায় অনুমোদনহীন অক্সিমিটার ও এন ৯৫ মাস্ক উদ্ধার         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         রবির আইপিও অনুমোদন         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         কক্সবাজারে ব্যাংক থেকে টাকা সরানোর হিড়িক         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব