মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশী গরু-মোষ হাটে তুলতেও করিডর ছাড়পত্র!

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ কোরবানির পশু কেনা-বেচা শুরু না হলেও জমতে শুরু করেছে হাট। তবে দেশী গবাদি পশু কেনা-বেচায় করিডর শুল্ক আরোপ করায় শুরুতেই বিপাকে পড়েছে খামারি ও ব্যবসায়ীরা। গবাদি পশু আমদানি স্থল শুল্ক সেন্টারের (করিডর) ছাড়পত্র ছাড়া দেশী গরু-মোষ কেনা-বেচা করা যাচ্ছে না বলে জানিয়েছে তারা। তাদের অভিযোগ, করিডরের ছাড়পত্র ছাড়া গবাদি পশু বহন করতে গেলে বিজিবি ও কাস্টমসসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হয়রানির শিকার হতে হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী অঞ্চলে ভারত থেকে গবাদি পশু আমদানির নয়টি করিডরের মধ্যে সবচেয়ে বড় গোদাগাড়ী উপজেলার সুলতানগঞ্জ করিডর দিয়ে গত কয়েক বছর ধরে গবাদি পশু আমদানি হয় না। তবে প্রতিদিন সেখানে ৩০০ থেকে ৩৫০টি দেশী গবাদি পশু করিডর করা হচ্ছে। এজন্য পশু প্রতি পাঁচশ’ টাকা করে নেয়া হচ্ছে। গোদাগাড়ী উপজেলার মাটিকাটা গ্রামের গরু ব্যবসায়ী আবুল হোসেন বলেন, কোরবানির হাটে দেশী গরু বিক্রির জন্য পাঁচশ’ টাকা হারে করিডরে শুল্ক দিয়ে ছাড়পত্র নিতে হয়েছে। করিডরের ছাড়পত্র না থাকলে রাজাবাড়ি চেক পোস্টে বিজিবি গরুগুলো আটকে দেয়।

সুলতানগঞ্জ করিডরের সহকারী রাজস্ব কর্মকর্তা দিদারুন নবী বলেন, দেশী ও ভারতীয় গবাদি পশু আলাদাভাবে চেনার উপায় না থাকায় সীমান্ত এলাকার সকল গরু-মহিষ করিডোর করতে হয়। রাজশাহী কাস্টম ও এক্সাইজ ভ্যাট কমিশনার ড. আব্দুল মান্নান সিকদার বলেন, দেশী গবাদি পশু করিডর করার কোন নিয়ম নেয়। তবে ভারতীয় গরু-মোষের শুল্ক ফাঁকি বন্ধ করতে সীমান্ত এলাকার সকল গবাদি পশুর করিডরে ছাড়পত্র নেয়ার নিয়ম করা হয়েছে।

২০১৪ সালের ৮ ডিসেম্বর আঞ্চলিক ট্রাস্কফোর্সের সভার সিদ্ধান্তে সীমান্ত এলাকার দেশী গবাদি পশুর করিডর করার নিয়ম করা হয়।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসের জাদুকরী সমাধান আশা করা বৃথা ॥ ডব্লিউএইচও         করোনা ভাইরাসে জাসদ নেতা মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের মৃত্যু         ভরা বর্ষায় তাপপ্রবাহের মধ্যে সাগরে লঘুচাপে ভ্যাপসা গরম         যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ইসাইয়াস         জুলাইয়েও দেশে রেমিটেন্স এসেছে ২২ হাজার কোটি টাকা         সঞ্চয়পত্রে বিনিয়োগ কমেছে ৭১ শতাংশ         বাউফলে পুকুরে ডুবে তিন বোনের মর্মান্তিক মৃত্যু         বনানীর সামরিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত মেজর(অব.) সিনহা         বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তিতে কাশ্মীরে কারফিউ জারি         পদত্যাগ করলেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী         মিশরে মিনিবাস দুর্ঘটনায় নিহত ৮         এবার সীমান্তে হেলিপ্যাড তৈরী করছে নেপাল         এবার করোনা ভাইরাস ছড়িয়ে পড়ল নরওয়ের প্রমোদ তরীতে         পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু        
//--BID Records