বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পক্ষাঘাতগ্রস্তদের চেতনা ফিরবে

ভার্চুয়াল রিয়ালিটি সিস্টেম পক্ষাঘাতগ্রস্ত রোগীর নিম্নাংশে চেতনা এবং পেশী নিয়ন্ত্রণে সাহায্য করেছে- সম্প্রতি এমনটাই দেখা গেছে ব্রাজিলের সাও পাওলো ক্লিনিক্যাল প্রোগ্রামের এক ফলাফলে। ডিউক ইউনিভার্সিটির স্নায়ুবিজ্ঞানী ড. মিগুয়েল নিকলেলিসের নেতৃত্বে উত্তর ক্যারোলাইনা গবেষকদের একটি দল ভার্চুয়াল রিয়ালিটির সংমিশ্রিত একটি সিস্টেম ব্যবহার করে রোগীর মস্তিষ্কের ওপর পায়ের নিয়ন্ত্রণের প্রভাব লক্ষ্য করে। স্কাই নিউজ জানায়, এ সিস্টেম অংশগ্রহণকারীদের মস্তিষ্কের কার্যক্রমকে ইলেক্ট্রিক সিগন্যালে রূপান্তরিত করে। ধারণা করা হচ্ছে, এমন সিস্টেম কাজে লাগিয়ে ‘মস্তিষ্ক নিয়ন্ত্রিত’ রোবট তৈরি করা যাবে। সাত মাসের পরিশ্রমের ফলাফল উঠে এসেছে ‘ওয়াক এ্যাগেইন’ প্রোজেক্টের রোগীদের মাধ্যমে। রোগীদের মধ্যে চারজন প্রায় এক বছর ধরে পূর্ণ পক্ষাঘাতগ্রস্ত থাকার পর অবস্থার উন্নতির মাধ্যমে অর্ধেক চেতনা ফিরে পেয়েছেন এবং পেশী নড়াচড়াতেও সক্ষম বলে জানানো হয়।

গবেষণায় অংশগ্রহণকারী রোগীদের মধ্যে পাঁচজন কমপক্ষে পাঁচ বছর এবং দু’জন প্রায় এক দশকের বেশি সময় পক্ষাঘাতগ্রস্ত অবস্থায় জীবনযাপন করছেন। অধিকাংশ রোগীই বলছেন, এ সিস্টেম তাদের মূত্রাশয়ের পেশী নিয়ন্ত্রণেও সাহায্য করেছে। তাদের বিশ্বাস, এক সময় এটি ব্যবহারে তাদের কোষ্ঠকাঠিন্য নিরাময়েও ভূমিকা রাখতে পারে। ড. নিকোলাস জানান, ‘আমরা লক্ষ্য করছি যে, মস্তিষ্কের সঙ্গে সংযোগ স্থাপনকারী এ যন্ত্র দীর্ঘদিন ব্যবহারের ফলে স্নায়বিক চেতনার অংশবিশেষ পুনরুদ্ধারে সক্ষম হয়।’ এ সিস্টেমে রোগীকে কল্পনা করতে বলা হয় যে, তারা ভার্চুয়াল জগতে হেঁটে যাচ্ছেন। তাছাড়াও বিভিন্ন ডিভাইস আর অন্য সরঞ্জাম ব্যবহার করে নিম্নাংশের অঙ্গপ্রত্যঙ্গ চালনা নিয়ন্ত্রণে প্রশিক্ষণ দেয়া হয়। ওয়েবসাইট অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি         আজ দুপুরে বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায়         কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে