মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আওয়ামী লীগের কোন্দলে বরিশাল ও পটিয়ায় শোক দিবসের অনুষ্ঠান পণ্ড

জনকণ্ঠ ডেস্ক ॥ চট্টগ্রামের পটিয়ায় উপজেলা আওয়ামী লীগের সঙ্গে সরকার দলীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর বিরোধকে কেন্দ্র করে জাতীয় শোক দিবসের মঞ্চ ভাংচুর করা হয়েছে। এদিকে বরিশালে আইএইচটির ক্যাম্পাসে জাতীয় শোক দিবসের কর্মসূচী নিয়ে ছাত্রলীগ ও প্রজন্মলীগের নেতাকর্মীদের মধ্যে হামলা ও পাল্টা হামলায় অন্তত পাঁচজন আহত ও ছাত্রাবাসের চারটি কক্ষ ভাংচুর করা হয়েছে। এছাড়া যশোর জেলার অভয়নগর ও বাঘারপাড়া উপজেলায় এমপি গ্রুপ ও তাদের প্রতিপক্ষ গ্রুপ পৃথকস্থানে জাতীয় শোক দিবসের আলোচনা সভা, শোক র‌্যালি ও কাঙ্গালী ভোজের আয়োজন করে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহদাতবার্ষিকীর মঞ্চ ভাংচুর করার ঘটনায় চট্টগ্রামের পটিয়ায় উপজেলা আওয়ামী লীগের অনুষ্ঠান প- হয়ে গেছে। তবে উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদককে বাদ দিয়ে সরকার দলীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর নেতৃত্বে প্রথমবারের মতো সোমবার পটিয়ায় ১৫ আগস্ট পালিত হয়েছে।

দলের অভ্যান্তরীণ কোন্দলকে কেন্দ্র করে রবিবার রাতে সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর অনুসারীরা উপজেলা আওয়ামী লীগের অনুষ্ঠান মঞ্চ ভাংচুর করেছে বলে অভিযোগ ওঠে। এ জন্য সোমবার উপজেলা আওয়ামী লীগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিতে পারেনি। এজন্য ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছেন উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নাসির উদ্দিন। সম্প্রতি অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে উপজেলা আওয়ামী লীগের সভাপতি রাশেদ মনোয়ার ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিনের সঙ্গে পটিয়ার সংসদ সদস্যের মধ্যে ব্যাপক দূরত্ব সৃষ্টি হয়। গত মাসের শেষ দিকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে বাদ দিয়ে সামশুল হক চৌধুরী নগরীর কে.বি কনভেশন হলে এ সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে তৃণমূলভ নেতাকর্মীদের নিয়ে সমাবেশ করেন। ওই সমাবেশে উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকে বহিষ্কারের জন্য অনাস্থা প্রস্তাবে স্বাক্ষর নেন।

জানা গেছে, উপজেলা আওয়ামী লীগের সঙ্গে এমপির বিরোধকে কেন্দ্র করে মূলত জাতীয় শোক দিবসের মঞ্চ ভাংচুর করা হয়েছে। চট্টগ্রাম-কক্সবাজার আরকান মহাসড়কের পটিয়া পোস্ট অফিস মোড় এলাকায় উপজেলা আওয়ামী লীগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিতে আয়োজন করে। কিন্তু সেই আয়োজন রাতেই এমপি সমর্থিত নেতা-কর্মীরা প- করে দিয়েছে। ১৫-২০টি মোটরসাইকেল নিয়ে শোডাউন করে মঞ্চ ভাংচুর করে পরবর্তীতে তারা পিকআপে ভরে মালামাল নিয়ে যায়। পটিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) রেফায়েত উল্লাহ চৌধুরী বলেন, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শোক দিবসের মঞ্চ ভাংচুর করার অভিযোগ করলে পুলিশ দ্রুত ঘটনাস্থলে ছুটে যায়। তবে ভাংচুরের কোন আলামত পাওয়া যায়নি।

উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নাসির উদ্দিন ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে বলেন, দলের মধ্যে অভ্যন্তরীণ কোন্দল থাকতেই পারে। কিন্তু জাতীয় শোক দিবসের মঞ্চ ভাংচুর করে তারা সংগঠনকে কলঙ্কিত করেছে। ভাংচুর করার পর পরই পটিয়া থানার ওসিকে মৌখিক ও লিখিতভাবে জানানো হয়েছে বলে জানান।

বরিশাল ॥ বরিশাল ইনস্টিটিউট অব হেলথ টেকনোলোজি (আইএইচটি) ক্যাম্পাসে জাতীয় শোক দিবসের কর্মসূচী নিয়ে সোমবার সকালে ছাত্রলীগ ও প্রজন্মলীগের নেতাকর্মীদের মধ্যে হামলা-পাল্টা হামলার ঘটনায় ৫ জন আহত ও ছাত্রাবাসের চারটি কক্ষ ভাংচুরের ঘটনা ঘটেছে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।

সাধারণ শিক্ষার্থীরা জানান, সোমবার সকাল দশটার দিকে একইস্থান থেকে প্রজন্মলীগ ও কলেজ ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা শোকর‌্যালি বের করতে চাইলে দু’পক্ষের মধ্যে হামলা ও পাল্টা হামলার ঘটনা ঘটে। এতে ফার্মেসি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র অশোক আহত হয়। এক পর্যায়ে দু’গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার পর প্রজন্মলীগের নেতাকর্মীরা ক্যাম্পাস থেকে বের হয়ে যায়। ঘণ্টাখানেক পর প্রজন্মলীগের নেতাকর্মীরা অতর্কিতভাবে হামলা চালিয়ে ছাত্রাবাসের ২০৮, ২০৯, ২১৮ ও ডাইনিং রুম ভাংচুর করে। এ সময় হামলাকারীদের বাঁধা দিতে গেলে তাদের হামলায় ফিজিওথেরাপির তৃতীয় বর্ষের ছাত্র রকি, রেডিওলোজি বিভাগের মেহেদী হাসান, প্রথম বর্ষের ছাত্র আকাশসহ ৫ জন আহত হয়। হোস্টেলের সুপার সুবোদ রঞ্জন ম-ল ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

যশোর অফিস ॥ জেলার অভয়নগর ও বাঘারপাড়ায় দ্বিধা-বিভক্ত কর্মসূচী পালন করেছে আওয়ামী লীগ। দু’টি উপজেলাতেই এমপি গ্রুপ ও তাদের প্রতিপক্ষ গ্রুপ পৃথকস্থানে জাতীয় শোক দিবসের আলোচনা সভা, শোক র‌্যালি ও কাঙ্গালী ভোজের আয়োজন করে।

অভয়নগর উপজেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাতবার্ষিকীর অনুষ্ঠান আওয়ামী লীগের নেতাকর্মীরা তিনটি পৃথক স্থানে পালন করেছেন। অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক হুইপ অধ্যক্ষ শেখ আব্দুল ওহাব ও সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র আলহাজ এনামুল হক বাবুলের নেতৃত্বে একটি গ্রুপ নওয়াপাড়া ইনস্টিটিউট অডিটোরিয়ামে কর্মসূচী পালন করেছে। এখানে শোক কর্মসূচীর আলোচনা সভায় অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক হুইপ অধ্যক্ষ শেখ আব্দুল ওহাবের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র আলহাজ এনামুল হক বাবুল, সাবেক উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক গাজী নজরুল ইসলাম, শিবুপ্রসাদ সাহা, সানা আব্দুল মান্নান, মহিউদ্দিন আহম্মেদ, তবিবর রহমান তবি প্রমুখ।

অপরদিকে যশোর-৪ আসনের (অভয়নগর-বাঘারপাড়া) সংসদ সদস্য রণজিৎ রায়ের গ্রুপের আওয়ামী লীগ নেতা শাহ ফরিদ জাহাঙ্গীরের সভাপতিত্বে নওয়াপাড়া শহীদ মিনার চত্বরে আলোচনা সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য রণজিৎ রায়, আওয়ামী লীগ নেতা রবীন অধিকারী ব্যাচা, সুশান্ত দাস শান্ত, ফারাজী নজরুল ইসলাম, বাবুল আক্তার, বিষ্ণুপদ দত্ত প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

এছাড়া উপজেলা কৃষকলীগের উদ্যোগে উপজেলা মোড়ে আলোচনা সভা দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। আলোচনা সভায় তাপস ফারাজী সভাপতিত্বে বক্তব্য রাখেন সরদার ওলিয়ার রহমান, গোলাম হোসেন, মাজেদ মুন্সী, মিজানুর রহমান আকুঞ্জি প্রমুখ।

অভয়নগরের মতো বাঘারপাড়ায়ও আওয়ামী লীগের দুই গ্রুপ পৃথক স্থানে কর্মসূচী পালন করেছে। সংসদ সদস্য রণজিৎ কুমার রায়ের গ্রুপ আলোচনা সভা ও শোক র‌্যালি করেছে বাঘারপাড়া পাইলট স্কুল মাঠে। পৌর মেয়র কামরুজ্জামান চুন্নুর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সংসদ সদস্য রণজিৎ রায়, আওয়ামী লীগ নেতা গোলাম সরোয়ার, অরুণ অধিকারী, সাবেক ছাত্রলীগ নেতা কামরুজ্জামান লিটন, উপজেলা ছাত্রলীগ আহ্বায়ক রেহমান বাবু প্রমুখ।

এমপির প্রতিদ্বন্দ্বী গ্রুপ শোকসভা ও দরিদ্র ভোজ বিতরণ করেছে বাঘারপাড়া মহিলা কলেজ গেটে। এখানে আওয়ামী লীগ নেতা আতিয়ার সর্দারের সভাপতিত্বে বক্তব্য দেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জুলফিকার আলী জুলাই, সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ, আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ আজগর আলী, ইউপি চেয়ারম্যান মঞ্জুর রশিদ স্বপন, দিলু পাটোয়ারী, আবু সাঈদ সর্দার, নাজমুল ইসলাম কাজল, কামরুল ইসলাম টুটুল প্রমুখ।

শীর্ষ সংবাদ:
৩০০ রান করে ইনিংস ঘোষণা করল পাকিস্তান         নাইকো দুর্নীতি ॥ খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পেছাল         ক্যাটরিনার বিয়ের সঙ্গীতানুষ্ঠানে বাজানো হবেনা রণবীরের গান         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ         মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠালেন প্রতিমন্ত্রী ডা. মুরাদ         বৈঠকে বসেছেন দুই পররাষ্ট্র সচিব         প্রতিমন্ত্রী ডা. মুরাদের বিতর্কিত অডিও সরাতে হাইকোর্টের নির্দেশ         বর্ণাঢ্য আয়োজনে শেরপুর মুক্ত দিবস পালিত         মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির উদগীরণে মৃতের সংখ্যা বেড়ে ২২         ‘লম্পটদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপ অব্যাহত থাকুক’         আজ নালিতাবাড়ী পাক হানাদার মুক্ত দিবস         বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে ॥ স্পিকার         ভারতের জয়পুরে ৯ জনের দেহে ওমিক্রন শনাক্ত         ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা         বৃষ্টি থেমেছে, মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর সম্ভাবনা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ২৮০ জন         শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য