বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কানাডায় সন্ত্রাসবিরোধী অভিযানে সন্দেহভাজন জঙ্গী নিহত

কানাডার অন্টারিও প্রদেশে সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়ে এক সন্দেহভাজন জঙ্গীকে হত্যা করেছে দেশটির পুলিশ। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) বলেছে, একক সন্দেহভাজনের বিরুদ্ধে এই অভিযান পরিচালিত হয় এবং আত্মঘাতী হামলার একটি পরিকল্পনা ব্যর্থ করে দেয়া হয়েছে। খবর গার্ডিয়ান ও বিবিসির।

কানাডীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, অন্টারিওর স্ট্র্যাথ্রয় শহরে এই অভিযান চালায় পুলিশ। এ্যারন ড্রাইভার নামে ২৪ বছর বয়সী ওই সন্দেহভাজনকে গত বছর গ্রেফতার করা হয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ্যে ইসলামিক স্টেটকে সমর্থন করার দায়ে। আরসিএমপি এক বিবৃতিতে বলেছে, তারা সম্ভাব্য সন্ত্রাসী হুমকির বিশ্বাসযোগ্য তথ্য পেয়েছিল। এক সন্দেহভাজনকে চিহ্নিত করে জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সঠিক পদক্ষেপই নেয়া হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, এ বিষয়ে এখনও তদন্ত চলছে। তাই তারা এ নিয়ে বিস্তারিত কিছু জানাতে পারবে না। ড্রাইভারকে কোন সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পৃক্ত না হওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। ড্রাইভারের পরিবারের সদস্যদের বরাত দিয়ে লন্ডন ফ্রি প্রেস পত্রিকা জানায়, ড্রাইভার একটি বিস্ফোরণ ঘটালে তিনি নিজে ও এক ব্যক্তি আহত হয়। তিনি আরেকটি বিস্ফোরণ ঘটাতে গেলে পুলিশ তাকে গুলি করে। সিনিয়র এক পুলিশ বুধবার রাতে বলেছেন, সন্দেহভাজন ব্যক্তি জনসমাগম ঘটে এসব এলাকায় আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা করেছিল। মূলত মনিটোবা প্রদেশের উইনিপেগ এলাকার বাসিন্দা ঐ ড্রাইভারকে তার চলাচল সীমিত করে এক শান্তিরক্ষা বন্ডে স্বাক্ষর করতে নির্দেশ দিয়েছিল আদালত। তাকে সামাজিক যোগাযোগ মাধ্যম ও কম্পিউটার থেকে দূরে থাকতে এবং আইএস বা একই ধরনের সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ না রাখার নির্দেশ দেয়া হয়। ড্রাইভার তার নাম হারুন আব্দুর রহমানও ব্যবহার করতেন।

কানাডার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী র‌্যালফ গুডেল জানান, তিনি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে জানিয়েছেন যে, এ ঘটনায় জননিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। তিনি আরও বলেন, আরসিএসটি, কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিস, অন্য পুলিশ ও নিরাপত্তা সংস্থাগুলো এই অভিযানের সঙ্গে সম্পৃক্ত ছিল। কানাডার জাতীয় নিরাপত্তা মাত্রা ২০১৪ সালে মাঝারি স্তরে নামানোর পর একই জায়গায় রয়েছে।

স্ট্র্যাথ্রয়ের এক বাসিন্দা এরিন লি বলেন, তাদের শান্ত আবাসিক এলাকার বুধবার বিকেল ৪টার কিছু পরে পুলিশ আসে এবং দ্রুতই ড্রাইভারের বাড়ি ঘিরে ফেলে। ড্রাইভারের বাড়ির কাছেই তার পিতামাতার একটি দোকান রয়েছে। তিনি বলেন, আমি হঠাতই এক বোমার শব্দ শুনে ভয় পেয়ে যাই। কারণ এটি আমাদের ছোট ও শান্ত একটি শহর।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক