সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চোরাচালানের অভিযোগ উত্তর কোরিয়ার কূটনীতিক বহিষ্কার

স্টাফ রিপোর্টার ॥ চোরাচালানে জড়িত হওয়া ও শিষ্টাচারবহির্ভূত কাজ করার অপরাধে ঢাকাস্থ উত্তর কোরিয়ার দূতাবাসের ফার্স্ট অফিসার হান সন ইক সোমবার সকালে ঢাকা ত্যাগ করেছেন। এর আগে রবিবার বিকেলে তাকে বাংলাদেশ থেকে বহিষ্কার করে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার বিকেল তিনটায় চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি ঢাকা ত্যাগ করেন বলে জােিনয়েছেন শুল্ক গোয়েন্দার মহাপর্চিালক ডক্টর মইনুল খান।

গত মঙ্গলবার ওই কর্মকর্তার নামে মিথ্যা ঘোষণায় আমদানি করা বিপুল পরিমাণ পণ্য জব্দ করে শুল্ক গোয়েন্দা। গোপন সংবাদের ভিত্তিতে ঢাকার কমলাপুর আইসিডিতে অভিযান চালিয়ে এ কন্টেনার আটক করে। এতে ছিল ১৬ লাখ শলাকা সিগারেট ও বিপুল পরিমাণ ইলেকট্রিক পণ্য। যার বাজার মূল্য সাড়ে তিন কোটি টাকা। শুল্ক ফাঁকি দিয়ে আনা এ সব পণ্য রাজধানীর খোলা বাজারে বিক্রি করারও প্রস্তুতি ছিল। চাঞ্চল্যকর এ ঘটনায় অপরাধে জড়িত থাকার দায়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ২০১৬ সালের ২(২)৭০ রেজুলেশন অনুযায়ী উত্তর কোরীয় দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি হান সন ইক-কে বহিষ্কার করার সুপারিশ জানানোর পর রবিবার তাকে বহিষ্কার করে পররাষ্ট্র মন্ত্রণালয়। গত কয়েক বছরে উত্তর কোরিয়ার কূটনীতিকের দেশ ত্যাগ করতে বলার এটি দ্বিতীয় ঘটনা। এর আগে ২০১৪ সালে স্বর্ণ চোরাচালানের অভিযোগে একজন উত্তর কোরিয়ার কূটনীতিককে দেশ ত্যাগ করতে বলা হয়।

শীর্ষ সংবাদ:
হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট