বৃহস্পতিবার ৩ আষাঢ় ১৪২৮, ১৭ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গত ১০ বছরে পাকিস্তানে নিষিদ্ধ হয়েছে যে ১২ বলিউডি ছবি

গত ১০ বছরে পাকিস্তানে নিষিদ্ধ হয়েছে যে ১২ বলিউডি ছবি

অনলাইন ডেস্ক ॥ বিভিন্ন সময়ে, বিভিন্ন কারণ দেখিয়ে পাকিস্তানের মাটিতে নিষিদ্ধ হয়েছে অনেক বলিউডি ছবিই। মুক্তির ক্ষেত্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। বলিউডের বহু ছবি দেখা থেকে বঞ্চিত হতে হয়েছে পাক-নাগরিকদের। সেই ১৯৬২ সাল থেকেই ভারত থেকে পাঠানো অনেক ছবি পাকিস্তানে মুক্তি পায়নি। দেখে নেওয়া যাক গত দশ বছরে মুক্তি পেয়েছে এমন ১২টি ছবি, যেগুলি দর্শকদের মধ্যে সাড়া ফেললেও পাকিস্তানে মুক্তির ক্ষেত্রে ব্রাত্যই রয়ে গেছে।

২০১৬ সালে সোনম কপূর অভিনীত ‘নীরজা’ ছবিটি পাকিস্তানে প্রদর্শন নিষিদ্ধ হয়েছিল। বলা হয়েছিল ছবিতে তাঁদের দেশকে ভাল ভাবে দেখানো হয়নি।

২০১৪ সালে মুক্তি পাওয়া ছবি ‘হায়দার’ ছবিতে কাশ্মীরের বুকে অশান্তির ঘটনা দেখানো হয়েছিল। তাই এই ছবিও পাক-ভূমিতে নিষিদ্ধ হয়েছিল।

২০১৩ সালের ‘ভাগ মিলখা ভাগ’ ছবিটিও ব্রাত্য হয়েছিল পাকিস্তানে।

‘রাঞ্ঝনা’ (২০১৩) ছবিতে হিন্দু-মুসলিম প্রেম দেখানো হয়েছিল বলে এই ছবিও প্রদর্শিত হয়নি পাকিস্তানের মাটিতে।

‘এক থা টাইগার’(২০১২) ছবিতে আইএসআই এজেন্টের চরিত্রে অভিনয় করেছিলেন ক্যাটরিনা কাইফ। আর এই চরিত্রটি নিয়ে আপত্তি তুলে এই ছবি প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি হয়েছিল পাকিস্তানে।

‘জব তক হ্যায় জান’(২০১২) ছবিতে শাহরুখ খানের চরিত্রটি ছিল একজন আর্মি অফিসারের। সেই কারণে এই ছবিও মুক্তির অনুমতি পায়নি সে দেশে।

২০১১ সালের ‘দেল্লি বেলি’ ছবিটি মুক্তির জন্য পাক সেন্সরশিপ বোর্ড অনুমতি দেয়নি।

২০১০ সালের ‘লহৌর’ ছবিটির কিছু সংলাপ এবং দৃশ্য নিয়ে আপত্তি তুলে নিষেধাজ্ঞা জারি করা হয়।

২০১০ সালে মুক্তি পাওয়া আরও এক বলিউড মুভি ‘তেরে বিন লাদেন’ ছবিটির নাম শোনার পরেই মুক্তি দিতে রাজি হয়নি পাক সরকার।

অক্ষয় কুমার অভিনীত ‘বেবি’(২০১৫) ছবিতে জঙ্গি কার্যকলাপ দেখানোর কারণে পাকিস্তানে মুক্তি পায়নি।

২০১৬ সালে ভারতে মুক্তি পেয়েছিল ‘অম্বরসারিয়া’। এই ছবিতে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর কিছু প্লট দেখানোর কারণে, এই ছবিও পাকিস্তানের মাটিতে মুক্তির স্বাদ থেকে বঞ্চিত থেকে গেছে।

‘দ্য ডার্টি পিকচার’এ (২০১১) বিদ্যা বালনের অভিনয় নিয়ে প্রশংসার ঝড় উঠলেও, পাকিস্তানের হলগুলিতে প্রথমে মুক্তি পায়নি ছবিটি। ভারতে মুক্তি পাওয়ার এক সপ্তাহ বাদে প্রদর্শনের অনুমতি দেওয়া হয় সেখানে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহার ভূমিসহ ঘর পাচ্ছে ৫৩ হাজার ভূমি ও গৃহহীন পরিবার         সারাবিশ্বে করোনায় মৃত্যু ৩৮ লাখ ৪৮ হাজার ৮২৫ জনের         রাজশাহীতে করোনায় আরও ১০ জনের মৃত্যু         জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিনের বৈঠক ইতিবাচক হয়েছে         আরও ৫৩ হাজার বাড়ি ॥ গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার         দেশেও করোনা টিকা উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে         রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় ভ‚মিকা চাই         বঙ্গভ্যাক্স         অর্থপাচার রোধে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হবে ॥ অর্থমন্ত্রী         যৌন ভোগ বিলাসের ডিজে পার্টি         গতিহীন মেরিন ফিশিং সেক্টর         অভিযোগ অস্বীকার করতে পারছেন না নাসির ও অমি         সিলেটে দুই সন্তান ও মাকে কুপিয়ে হত্যা         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬০         জনগণ আর অগ্নিসন্ত্রাসী বোমাবাজদের ক্ষমতায় দেখতে চায় না         চরম অমর্যাদাকর সুপারিশের বিরুদ্ধে প্রতিবাদ         স্বাস্থ্যবিধি উপেক্ষা, গ্রামেও ছড়াচ্ছে সংক্রমণ         নিবন্ধন ছাড়া ডে কেয়ার সেন্টার চালালে ২ বছর জেল, জরিমানা         আড়াই কোটি টাকা হাতিয়ে নিয়ে বিদেশে পালিয়েছে ডাচ্-বাংলা কর্মকর্তা         মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান রাষ্ট্রপতির