রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ এবারের বিষয় ॥ জঙ্গীবাদ-সচেতনতা ও প্রতিরোধ

  • মানুষের জন্য ভালবাসা;###;মাহমুদ আহমদ

মানুষের বিবেকের আজ কি হলো, মারামারি, হত্যা, নৈরাজ্য যেন দিনের পর দিন বেড়েই চলেছে। বিবেকের যেন আজ মৃত্যু ঘটেছে। আল্লাহ্পাকের শ্রেষ্ঠ সৃষ্টি হলো মানুষ। এই শ্রেষ্ঠ সৃষ্টিকেও নির্মমভাবে হত্যা করতে বিপথগামীরা আজ দ্বিধা করছে না। মানুষকে কি নির্মম আর নির্দয়ভাবেই না হত্যা করা হচ্ছে। সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির কোন শিক্ষা ইসলামে নেই। তাহলে কেন এত হানাহানি আর নৈরাজ্য? যে কাজ কোরান হাদিস পরিপন্থী সে কাজ করে কি আল্লাহ্পাকের সন্তুষ্টি অর্জন সম্ভব? কোন্টা ভাল আর কোন্টা মন্দ তাও কি তাদের বিবেক বোঝে না?

যারা দেশে অরাজকতা সৃষ্টি করে তারা শুধু শান্তিকামী মানুষেরই শত্রু নয় তারা মহান আল্লাহ্তায়ালারও শত্রু। ইসলাম আমাদের উৎশৃঙ্খল জীবন পরিহার করে বিনয়ী এবং নম্র হয়ে চলার শিক্ষা দেয়। যদি কেউ কষ্ট দিতে চায় ইসলামের শিক্ষা হলো তার জন্যও তুমি শান্তির দোয়া কর। যেমন বলা হয়েছে, রহমান আল্লাহ্র বান্দা তারাই, যারা পৃথিবীতে নম্র হয়ে চলে এবং অজ্ঞরা যখন তাদের সম্বোধন করে তখন তারা বলে সালাম’ (সুরা আল ফোরকান, আয়াত : ৬৩)। সব ধর্মই চায় শান্তি, সব মানুষ চায় শান্তি অথচ আজ মানুষ চরম অশান্তির মাঝে দিনাতিপাত করছে। মানুষের মনে আজ কোন শান্তি নেই শুধু আহাজারি আর আহাজারি।

জঙ্গীবাদ প্রতিরোধে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে প্রচেষ্টা চালাতে হবে এবং সব ধর্মের মানুষের প্রতি হৃদয়ে ভালবাসা সৃষ্টি করতে হবে। যতদিন মানুষ মানুষকে ভালবাসবে না ততদিন পৃথিবী অশান্তই থাকবে। মানুষের জন্য প্রেমপ্রীতি জন্ম না নিলে সে মানুষ হয় কিভাবে। সবার সঙ্গে, সে যে ধর্মেরই হোক না কেন, মানুষ হিসেবে তার সঙ্গে প্রীতিময় সম্পর্ক রাখার শিক্ষাই পবিত্র কোরান থেকে পাওয়া যায়।

কবি নজরুল যথার্থই বলেছেন, ‘কাহারে করিছ ঘৃণা ভাই, কাহারে মারিছ লাথি? হয়তো উহারই বুকে ভগবান জাগিছেন দিবারাতি।’

ইসলাম কাউকে হত্যা করার শিক্ষা দেয় না। হত্যার ব্যাপারে ইসলামের শিক্ষা হলোÑ ‘আর কেউ ইচ্ছাকৃতভাবে কোন মুমিনকে হত্যা করলে এর প্রতিফল হবে জাহান্নাম। সেখান সে দীর্ঘকাল থাকবে। আর আল্লাহ্ তার প্রতি রাগান্বিত। তিনি তাকে অভিসম্পাত করেছেন এবং তার জন্য এক মহা আজাব প্রস্তুত করে রেখেছেন’ (সুরা নিসা, আয়াত : ৯৩)।

ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         বিএনপির বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে- ফখরুল         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল