রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘কনডেমড সেল’ নাটকের তৃতীয় মঞ্চায়ন

‘কনডেমড সেল’ নাটকের তৃতীয় মঞ্চায়ন

স্টাফ রিপোর্টার ॥ প্রাঙ্গণেমোর নাট্যদলের ১০ম প্রযোজনা ‘কনডেমড সেল’ নাটকের তৃতীয় মঞ্চায়ন হবে ২৮ জুলাই। ওইদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির মঞ্চায়ন হবে। আলোচিত নাটকটি রচনা করেছেন অনন্ত হীরা এবং নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-নূনা আফরোজ, অনন্ত হীরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, সোহাগ, সুজয় ও প্রকৃতিসহ আরও অনেকে।

নাটক প্রসঙ্গে প্রাঙ্গণেমোরের দল প্রধান অনন্ত হীরা জানান, প্রিয় মাতৃভূমিতে বাঙালী জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা ১৯৭১ সালের স্বাধীনতা অর্জনের পূর্বে আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানী বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণে যে গণহত্যা ও নারী ধর্ষণের নির্মমতার বিষক্রিয়ায় নীল করে তুলেছিল ছাপ্পান্ন হাজার বর্গমাইলের আটষট্টি হাজার গ্রাম তারই কিছু খ- চিত্রের নাট্য নির্মাণ ব্যতীত নাটকের বাদবাকি ঘটনা পরম্পরা বয়ে নিয়ে যায় যে সকল চরিত্রসমূহ তারা সকলেই কাল্পনিক। তথাপি দর্শকের নিজের দেখা কোন চরিত্র ঘটনা বা অভিজ্ঞতার সঙ্গে যদি এ নাটকের কোন চরিত্রের সাদৃশ্য খুঁজে পান বা আবিষ্কার করেন সে দায় দর্শকেরই। আর যে সকল দর্শক কোন সাদৃশ্য খুঁজে পাবেন না বা সাদৃশ্য আবিষ্কার করতে ব্যর্থ হবেন তাঁরা দায়মুক্তি নিয়েই গৃহে ফিরতে পারবেন। ‘কনডেমড সেল’ নামের এ নাট্য প্রয়াসের অভিপ্রায় দায়যুক্ত দর্শকের অন্বেষণ। নাটকের সকল ঘটনা প্রবাহ সংগঠিত হবে কারা অভ্যন্তরে ‘কনডেমড সেল’-এ। কারা বিধি বা রীতি অনুযায়ী যেখানে শুধুমাত্র মৃত্যুদ-প্রাপ্ত কয়েদীরা থাকে।

শীর্ষ সংবাদ:
‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         মসজিদে বুথ বানিয়ে ভোটগ্রহণে সমালোচনার ঝড় চলছে (ভিডিও)         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার ! (ভিডিও)