শুক্রবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিনবার সূর্যাস্ত, তিনবার সূর্যোদয়!

একই আকাশে তিনটি সূর্য। একটি ডুবলেই আর একটির উদয় হয়। কী ভাবছেন, কল্পনা? না, ঘোর বাস্তব। পৃথিবী থেকে ৩৪০ আলোকবর্ষ দূরে এমনই এক আশ্চর্য গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। নতুন এই গ্রহটির নাম এইচডি ১৩১৩৯৯এবি। নতুন গ্রহের আবিষ্কার অনেক হয়েছে। কিন্তু কয়েকটি অভিনব বৈশিষ্ট্যের জন্য এই গ্রহটি অন্যদের থেকে অনেকটাই আলাদা। এমনই মনে করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

নতুন আবিষ্কৃত এই গ্রহটি বৃহস্পতির তুলনায় প্রায় চার গুণ বড়। ওজনেও বৃহস্পতির চার গুণ বেশি। যুক্তরাষ্ট্রের এ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের যে গবেষক-দলটি এই গ্রহ আবিষ্কার করেছে, তাদের দাবি অনুযায়ী, এই গ্রহটির আকাশে তিনটি সূর্য রয়েছে। তিনটি সূর্য বা উজ্জ্বল তারার মধ্যে একটির আকার তুলনামূলক বড়। আর তার পেছনে গায়ে গায়ে আরও দুটি উজ্জ্বল তারা রয়েছে। এদের মধ্যে বড় তারাটিকেই গ্রহটি প্রদক্ষিণ করে। গ্রহটির কক্ষপথও অনেক দীর্ঘ এবং প্রশস্ত। সব থেকে বড় তারাটিকে অর্ধেক প্রদক্ষিণ করতেই গ্রহটির প্রায় সাড়ে পাঁচশ’ বছর সময় লাগে। এই সময়েই এই গ্রহের আকাশে একসঙ্গে তিনটি সূর্য দেখা যায়। এ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, এই গ্রহতে একটি ঋতু একশ’ বছরের বেশি সময় ধরে স্থায়ী হয়। আবার গ্রহটি নিজের কক্ষপথে প্রদক্ষিণ করার সময়ে বড় তারাটির থেকে ছোট তারা দুটি ক্রমাগত দূরে সরতে থাকে।

গবেষক দলের অন্যতম সদস্য কেভিন ওয়্যাগনারের দাবি অনুযায়ী, প্রায় ১৪০ বছর ধরে একটানা দিনের আলো বজায় থাকে এই গ্রহে। গ্রহটির তাপমাত্রা ৫৮০ ডিগ্রী সেলসিয়াসের কাছাকাছি থাকে। কারণ দিনে তিনবার সূর্যাস্ত এবং তিনবার সূর্যোদয় হয়। নতুন আবিষ্কৃত এই গ্রহটির বয়স ১ কোটি ৬০ লাখ বছরের মতো। ফলে আবিষ্কৃত গ্রহগুলোর মধ্যে এটিই বয়সের দিক থেকে সবচেয়ে নবীন। -ওয়েবসাইট অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত         হজের খরচ বাড়ল ৫৯ হাজার টাকা         হার ঠেকানোর চ্যালেঞ্জ বাংলাদেশের         বিনিয়োগ বাড়াতে নিরবচ্ছিন্ন সেবা দিচ্ছে বিডা         ফের ঢাবি ক্যাম্পাসে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ         হাজার কোটি টাকা পাচার হওয়ার কারণেই বিএনপির গায়ে জ্বালা         সিলেটে বন্যায় প্রাথমিক ক্ষতি হাজার কোটি টাকা         বিএনপি ক্ষমতায় যেতে অন্ধকার চোরাগলি খুঁজছে ॥ কাদের         ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ মওকুফের দাবি         ছাত্রলীগ-ছাত্রদল ব্যাপক সংঘর্ষে খুলনা নগরী রণক্ষেত্র ॥ আহত অর্ধশতাধিক         বাংলাদেশে গণমাধ্যমের বিকাশ অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ         বাংলাদেশে আমরা জঙ্গি দমন করেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২৮         ট্যাক্স দিয়ে বিদেশে পাচার টাকা দেশে আনা যাবে : অর্থমন্ত্রী