মঙ্গলবার ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাবি উপাচার্যের বাসার গেইটে তালা, পদত্যাগ দাবি

ঢাবি উপাচার্যের বাসার গেইটে তালা, পদত্যাগ দাবি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের বাসভবনের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিয়েছে ছাত্রলীগ। একই সঙ্গে উপাচার্যের পদত্যাগের দাবিতে তাঁরা ফটকের সামনে অবস্থান করছেন। আজ শুক্রবার বেলা সাড়ে চারটার দিকে উপাচার্যের বাসভবনের সামনে দ্বিতীয় দফার বিক্ষোভে তাঁরা এ পদত্যাগের দাবি জানান। সন্ধ্যার দিকে তাঁরা উপাচার্যের বাসভবনে ঢোকার ফটকে তালা দিয়ে দেন।

ছাত্রলীগের দাবি, আজ রাত আটটার মধ্যে উপাচার্য পদত্যাগ না করলে আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করবেন তাঁরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্মরণিকায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করা নিয়ে এ বিক্ষোভের শুরু। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় সকালে টিএসসিতে স্মরণিকাটি প্রকাশ্যে এলে প্রতিবাদের মুখে সেটি বাজেয়াপ্তের পাশাপাশি প্রকাশনার দায়িত্বে থাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে অব্যাহতি দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন দুপুরে ওই ঘোষণা দেওয়ার পর উপাচার্য আরেফিনের পদত্যাগ দাবিতে বিক্ষোভ অব্যাহত রাখেন ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের নেতাকর্মীরা।

দুপুরের পর থেকে ভিসির বাংলোর সামনে চলে সমবেত ছাত্রলীগ নেতাকর্মীরা বিকাল সাড়ে ৪টার পর ভিসির পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভের মধ্যে বিকাল সোয়া ৫টার দিকে ভিসির বাংলো থেকে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ বের হওয়ার চেষ্টা করেন। তবে বাইরের পরিস্থিতি দেখে বাংলোর কর্মচারীরা ফটকের ভেতর থেকে তালা লাগিয়ে দেয়। এর ১৫ মিনিট পরে ফটকের বাইরেও তালা লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা।

সার্বিক বিষযে প্রক্টর আমজাদ আলী বলেন, “বিক্ষোভকারী ছাত্রদের দাবি ছিল, রেজিস্ট্রারকে অপসারণ করতে হবে। এই দাবির পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত হয়, আমি তা বিক্ষোভকারীদের পড়ে শোনাই। “তারপরও কীভাবে কেন বিক্ষোভ হচ্ছে, ভিসির পদত্যাগ চাইছে, তা বুঝতে পারছি না।”

বিশ্ববিদ্যালয়ের ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় ‘স্মৃতি অম্লান’ শিরোনামে বিশ্ববিদ্যালয়ের হলগুলোর বর্ণনা দিতে গিয়ে জিয়াউর রহমান হলের ক্ষেত্রে জেনারেল জিয়াকে ‘বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান ও মুক্তিযোদ্ধা’ হিসেবে বর্ণনা করা হয়।

ওই ক্রোড়পত্রের প্রকাশনার দায়িত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) সৈয়দ রেজাউর রহমান। সকালে টিএসসিতে বিশ্ববিদ্যালয় দিবসের আলোচনা সভায় স্মরণিকায় তথ্য বিকৃতির প্রতিবাদ উঠলে উপাচার্য আরেফিন সিদ্দিক তাৎক্ষণিকভাবে ওই স্মরণিকা বাজেয়াপ্ত করার ঘোষণা দেন।

পরে বিক্ষুব্ধ ছাত্রলীগ কর্মীরা বেলা ১২টা থেকে প্রায় পৌনে এক ঘণ্টা ভারপ্রাপ্ত রেজিস্ট্রারকে তার কার্যালয়ে তালাবন্ধ করে রাখে। পরে প্রক্টর গিয়ে তাকে উদ্ধার করেন।

এ ঘটনায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রারকে অব্যাহতির পর বিকালে এক সংবাদ সম্মেলনে আরেফিন সিদ্দিক বলেন, “এটা বাইলাইন পাবলিকেশন ছিল। সেই প্রবন্ধের রচয়িতার ওপর দায় বর্তাবে। তাকে তাৎক্ষণিক অব্যাহতি দেওয়া হয়েছে।”

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records