রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুদ্ধের মাধ্যমে কাশ্মীর জয় করতে পারব না ॥ হিনা রাব্বানি

যুদ্ধের মাধ্যমে কাশ্মীর জয় করতে পারবে না পাকিস্তান এবং এ বিষয়ে ভারতের সঙ্গে পারস্পরিক আস্থাবোধের পরিবেশের মাধ্যমেই কেবল অগ্রগতি সম্ভব। পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খার রবিবার এক সাক্ষাতকারে এ কথা বলেন। খবর ডনের।

জিও নিউজকে দেয়া ওই সাক্ষাতকারে হিনা বলেন, আমি মনে করি যে, যুদ্ধের মাধ্যমে পাকিস্তান কাশ্মীর জয় করতে পারবে না এবং আমরা যদি এটা করতে না পারি, তাহলে একটি মাত্র পথই খোলা থাকে। আর সেটি হলো আলোচনা এবং একমাত্র আলোচনার মাধ্যমেই অংশীদারের সঙ্গে আমরা পারস্পরিক আস্থা একটি নির্দিষ্ট স্তরে ও স্বাভাবিক সম্পর্কে এগিয়ে যেতে পারব। তিনি দাবি করেন, পিপিপি সরকার বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিকরণ ও ভিসার নিয়ম শিথিলকরণের মাধ্যমে ভারতের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক রাখতে চেষ্টা করছে। দুই দেশের মধ্যে শত্রুতাপূর্ণ পরিবেশে থাকলে এই ইস্যুর সমাধান করা যাবে না। হিনা আরও বলেন, কাশ্মীর ইস্যু নিয়ে সমাধান হতে পারে। যদি এ বিষয়ে আলোচনা আমরা অব্যাহত রাখি, তাহলেই আমরা কোথাও পৌঁছতে পারব। হিনা রাব্বানি খার ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। পাকিস্তানের পররাষ্ট্র নীতিতে সামরিক প্রভাব সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসব বিষয়ে সেনাবাহিনীর স্বার্থ জড়িয়ে রয়েছে সেসব বিষয়ে সেনাবাহিনীর দৃষ্টিকোণ এগিয়ে নিয়ে যাওয়া কূটনীতিকের কাজ। হিনা বলেন, কিছু মানুষ মনে করে যে, আলোচনায় যদি ভারতের বিজেপি সরকার ও পাকিস্তানের সামরিক সরকার থাকে তাহলে বিষয়টির সমাধান হতে পারে।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১