মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুদ্ধের মাধ্যমে কাশ্মীর জয় করতে পারব না ॥ হিনা রাব্বানি

যুদ্ধের মাধ্যমে কাশ্মীর জয় করতে পারবে না পাকিস্তান এবং এ বিষয়ে ভারতের সঙ্গে পারস্পরিক আস্থাবোধের পরিবেশের মাধ্যমেই কেবল অগ্রগতি সম্ভব। পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খার রবিবার এক সাক্ষাতকারে এ কথা বলেন। খবর ডনের।

জিও নিউজকে দেয়া ওই সাক্ষাতকারে হিনা বলেন, আমি মনে করি যে, যুদ্ধের মাধ্যমে পাকিস্তান কাশ্মীর জয় করতে পারবে না এবং আমরা যদি এটা করতে না পারি, তাহলে একটি মাত্র পথই খোলা থাকে। আর সেটি হলো আলোচনা এবং একমাত্র আলোচনার মাধ্যমেই অংশীদারের সঙ্গে আমরা পারস্পরিক আস্থা একটি নির্দিষ্ট স্তরে ও স্বাভাবিক সম্পর্কে এগিয়ে যেতে পারব। তিনি দাবি করেন, পিপিপি সরকার বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিকরণ ও ভিসার নিয়ম শিথিলকরণের মাধ্যমে ভারতের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক রাখতে চেষ্টা করছে। দুই দেশের মধ্যে শত্রুতাপূর্ণ পরিবেশে থাকলে এই ইস্যুর সমাধান করা যাবে না। হিনা আরও বলেন, কাশ্মীর ইস্যু নিয়ে সমাধান হতে পারে। যদি এ বিষয়ে আলোচনা আমরা অব্যাহত রাখি, তাহলেই আমরা কোথাও পৌঁছতে পারব। হিনা রাব্বানি খার ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। পাকিস্তানের পররাষ্ট্র নীতিতে সামরিক প্রভাব সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসব বিষয়ে সেনাবাহিনীর স্বার্থ জড়িয়ে রয়েছে সেসব বিষয়ে সেনাবাহিনীর দৃষ্টিকোণ এগিয়ে নিয়ে যাওয়া কূটনীতিকের কাজ। হিনা বলেন, কিছু মানুষ মনে করে যে, আলোচনায় যদি ভারতের বিজেপি সরকার ও পাকিস্তানের সামরিক সরকার থাকে তাহলে বিষয়টির সমাধান হতে পারে।

শীর্ষ সংবাদ:
আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে         অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গণপরিবহনে         কুমার নদে বিলীন মন্দিরসহ ১১ স্থাপনা         মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের মূল্য তিনগুণ বেড়েছে         এবারের পুলিশ সপ্তাহে পুরনো দাবিগুলোই উত্থাপনের উদ্যোগ         দক্ষতা মূল্যায়নের মূল ভিত্তি হবে পারফরমেন্স         শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন