সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকাসহ দেশের সব কারাগারে রেড এলার্ট

স্টাফ রিপোর্টার ॥ নাশকতার আশঙ্কায় সারাদেশের ৬৮ কারাগারের ভেতরে ও বাইরে সর্র্বোচ্চ সতর্কতা জারি করেছে কারা প্রশাসন। মোবাইল ফোনে খুদে বার্তার মাধ্যমে দেশের সব কারাগারের সিনিয়র জেল সুপার, জেল সুপার, জেলার ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে এ সতর্ক বার্তা পাঠানো হয়েছে। কারা গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জনকণ্ঠকে জানিয়েছেন আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন। তিনি আরও জানান, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে।

শুক্রবার রাতে জনকণ্ঠকে আইজি প্রিজন্স জানান, দেশের সব কারাগারের আরপি গেটের ভেতরে কোন ধরনের গাড়ি না রাখা বা প্রবেশ করতে না দেয়া, বন্দীর সঙ্গে সাক্ষাত প্রার্থীদের দেহতল্লাশি করা, আদালত ফেরত বন্দীদের কঠোরভাবে তল্লাশি করার নির্দেশ দেয়া হয়েছে। এই নির্দেশ পালনে অবহেলাকারীদের সাময়িক বরখাস্তসহ প্রয়োজনে সর্বোচ্চ শাস্তি প্রদান করা হবে। কারাগারের ভেতরে ও বাইরে এবং কারা এলাকায় অন্য যে কোন সময়ের চেয়ে নজরদারি বৃদ্ধি করতে কারা গোয়েন্দাদের নির্দেশ দেয়া হয়েছে।

সরজমিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে গিয়ে দেখা গেছে, মূল ফটক দিয়ে নিয়মবহির্ভূতভাবে কোন খাবার, পোশাক অথবা কোন ব্যাগ প্রবেশ করতে দেয়া হচ্ছে না। কারারক্ষীদের সতর্ক অবস্থায় রাখা হয়েছে। কারা সূত্র জানায়, দেশের কয়েকটি গোয়েন্দা সংস্থার রিপোর্টের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশের যে কোন কারাগার এলাকায় সন্দেহভাজন কাউকে ঘোরাফেরা করতে দেখলে তাকে আইনশৃঙখলা রক্ষকারী বাহিনীর হাতে তুলে দিতে নাগরিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। অপর একটি সূত্র জানায়, কারাগারের ভেতরে বন্দীদের জন্য স্বজনদের পাঠানো সব খাদ্যদ্রব্য ছাড়াও সব ধরনের কাগজপত্র সূক্ষ্মভাবে পর্যবেক্ষণ করে দেখতে বলা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি যশোর কেন্দ্রীয় কারাগারের সামনে জামিনে মুক্ত আসামি হেমায়েত বাহিনীর প্রধান হেমায়েতকে কারা ফটকের সামনে অজ্ঞাত সন্ত্র্াসীরা গুলি করে হত্যা করে। এর আগে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে মূল ফটকের সামনে অবসরপ্রাপ্ত কারা সার্জেন্ট অফিসারকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর মানুষকে ভুল পথে পরিচালনা করেন         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর