বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তরায় আলাউদ্দিন টাওয়ারে আগুন, নিহত ৬

  • আহত ৩১

স্টাফ রিপোর্টার ॥ শুক্রবার রাজধানীর উত্তরা ৩ নম্বর সেক্টরের বহুতল ভবন আলাউদ্দিন টাওয়ারের দুটি লিফট ছিঁড়ে অগ্নিকা-ের ঘটনায় ৬ জনের প্রাণহানি ঘটেছে। প্রাণহানি ছাড়াও ওই ঘটনায় কমপক্ষে ৩১ জন আহত হয়েছেন। সন্ধ্যা ছয়টার পর এ ঘটনা ঘটে। ভবনটির বেজমেন্টে একটি নামাজের স্থান ছিল। লিফট ছিঁড়ে নিচে পড়লে নামাজের ঘরের দেয়াল ভেঙে গিয়ে এ হতাহতের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, এক নারীসহ নিহত হয়েছেন ৬ জন।

ঘটনার পর ফায়ার সার্ভিস কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল আলী ও উত্তরা পুলিশের ডিসি বিধান ত্রিপুরা সাংবাদিকদের জানান, এই দুর্ঘটনায় ৬ জন নিহত ও আহত হয়েছে ৩১। তবে নিহতদের পরিচয় শনাক্ত করা যায়নি। ঘটনার কারণ সম্পর্কে দুই কর্মকর্তা বলেন, কিভাবে লিফটে আগুনের সূত্রপাত সে বিষয়ে আমরা এখনও নিশ্চিত হতে পারিনি। ধারণা করা হচ্ছে, শটসার্কিট কিংবা বৈদ্যুতিক ট্রান্সমিটার বিস্ফোরণ থেকে এ অগ্নিকা-ের ঘটনা ঘটতে পারে। ১৬ তলা এই ভবনটির প্রথম ৬ তলা পর্যন্ত মার্কেট এবং বাকি ১০ তলা আবাসিক। পুরো ভবনে সব মিলিয়ে তিনটি লিফট রয়েছে। নিচতলার সামনের প্রবেশপথে মার্কেটের লোকজনের ব্যবহারের জন্য সংরক্ষিত রয়েছে দুটি লিফট। আবাসিক বাসিন্দাদের ব্যবহারের লিফটটির অবস্থান ভবনের পেছনের অংশে।

ঘটনার প্রত্যক্ষদর্শী আলিফ হাসান জনকণ্ঠকে জানান, সন্ধ্যা ছয়টা ১০ মিনিটে ঘটনা ঘটার আগে আমরা তারা তিন বন্ধু ছিঁড়ে পড়া লিফটটিতে ওঠার চেষ্টা করি। এ সময় আমার দুই বন্ধু লিফটের পরিবর্তে আমাকে নিয়ে এক্সেলেটর দিয়ে নামে। ৬ তলা থেকে তিন তলায় পৌঁছলে বিকট শব্দ শুনতে পাই। তখন আতঙ্কগ্রস্ত হয়ে পেছনের সিঁড়ি দিয়ে আমরা বেরিয়ে আসি। নিচে এসে দেখি একটি লিফট ভেঙে নিচে পড়ে আছে। সেটা থেকে ব্যাপক কালো ধোঁয়ার কু-লী বের হচ্ছে এবং আশপাশের গ্লাসগুলো ভেঙে চুরমার হয়ে তুলার মতো ঝরে পড়ছে। নিচতলার খেলনার দোকান থেকে নানা জিনিসপত্র ছিটকে বাইরে এসে পড়ছে। এর মধ্যে ভবনের নিচতলায় আশপাশের মানুষের ভিড় জমে যায়। ঘটনার আধা ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের গাড়ি আসে। এরপর দমকল কর্মীরা আহত অবস্থায় দ্বিতীয় লিফট থেকে বেশ কয়েকজনকে বের করে আনে। আর প্রথম লিফট থেকে তিনজনকে মৃত অবস্থায় উদ্ধার করে। এছাড়া হাসপাতালে নেয়ার পর ৩ জনকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

এদিকে দুটি লিফট একসঙ্গে কেন ছিঁড়ে পড়লÑসে বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেনি ঘটনাস্থলে উপস্থিত ফায়ার সার্ভিসের কর্মীরা। তারা বলছেন, দুটি লিফটের বৈদ্যুতিক সংযোগ এক হওয়ায় এই বিস্ফোরণ ঘটতে পারে।

ফায়ার সার্ভিসের উপপরিচালক মোজাম্মেল হোসেনকে প্রধান করে এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্র জানায়, উত্তরার ঘটনায় বার্ন ইউনিটে অগ্নিদগ্ধদের মধ্যে এক পরিবারের তিন সদস্য রয়েছেন। তারা হলেন মাহমুদুল হাসান, তার ১০ বছরের মেয়ে মেহনাজ হাসান মায়েশা ও আট মাসের ছেলে মোস্তাকিম। মাহমুদুল হাসানের শ্বাসনালীসহ শরীরে ৮০ শতাংশ এবং মেহনাজ হাসানের শরীরের ৫০ শতাংশ পুড়ে গেছে।। তাদের দু’জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানান চিকিৎসকরা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি