বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তথ্য যোগাযোগ ও সাইবার নিরাপত্তা ক্ষেত্রে সিঙ্গাপুর সহযোগিতা দেবে

  • শীঘ্রই চুক্তি সই

ফিরোজ মান্না ॥ তথ্য যোগাযোগ ও সাইবার নিরাপত্তা বিষয়ে সিঙ্গাপুর বাংলাদেশকে সহযোগিতা দেবে। এ বিষয়ে সিঙ্গাপুর বাংলাদেশের সঙ্গে অল্পদিনের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর করবে। সম্প্রতি সিঙ্গাপুরে আয়োজিত ‘তথ্য যোগাযোগ গণমাধ্যম কার্যাবলীর আদান-প্রদান’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শেষে দেশটির কর্তৃপক্ষ সাইবার নিরাপত্তার বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা দেয়ার আশ্বাস দিয়েছে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ তথ্য জানিয়েছেন। আন্তর্জাতিক এই সম্মেলনের আয়োজন করে ইনফোকম ডেভেলপমেন্ট অথরিটি অব সিঙ্গাপুর। দুই দিনের এই সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়কমন্ত্রী ফোরামে বাংলাদেশের পক্ষে দেয়া তথ্যমন্ত্রী বিষয়ভিত্তিক বক্তব্য দিতে গিয়ে সাইবার নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করার অনুরোধ জানান। তিনি বলেন, বিশ্বের দেশে দেশে সাইবার নিরাপত্তা ঝুঁকি বাড়ছে। বাংলাদেশে সাইবার স্পেস ও ইন্টারনেটের নিরাপত্তা নিশ্চিত করার ওপর জোর দেয়া হয়েছে। সরকার থেকে শুরু করে ব্যক্তি পর্যায়ে বিভিন্ন সময় সাইবার ক্রাইমের শিকারের ঘটনায় রাষ্ট্র ও ব্যক্তি নিরাপত্তা চরম হুমকির মধ্যে পড়ে যাচ্ছে। এখান থেকে রক্ষা পেতে আমরা কেন্দ্রীয় মনিটরিং রেগুলেটরি সেল গঠনের চিন্তা করছি। সাইবার অপরাধ দমনে সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি নিয়ে কেন্দ্রীয় সংস্থা গঠন করা হবে। এই সংস্থা সামাজিক যোগাযোগের মাধ্যমসহ সাইবার অপরাধের ওপর নজরদারি জোরদার, অপরাধ তদন্ত ও দোষীদের শনাক্ত করে শাস্তির ব্যবস্থা নেবে। সাইবার অপরাধ দমন ও সাইবার নিরাপত্তা বাড়াতে বিটিআরসি আইন প্রয়োগকারী প্রতিষ্ঠান, গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে আরও নিবিড় যোগাযোগ ও সমন্বয় করা হচ্ছে। সাইবার অপরাধ দমনে আমরা উন্নত বিশ্বের সহযোগিতাও কামনা করছি।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তার বক্তব্যে বিশ্বময় মানুষে মানুষে যোগাযোগ বৃদ্ধিতে অবাধ তথ্য আদান-প্রদানের ওপর ব্যাপক গুরুত্ব দিয়েছেন।

একই সঙ্গে ইন্টারনেটে প্রত্যেকের মাতৃভাষায় বিষয়বস্তু তৈরি এবং অনভিপ্রেত বিষয় ও অবৈধ আগ্রাসন থেকে সাইবার জগতের সুরক্ষার জন্য দ্বিমুখী নিরাপত্তার প্রস্তাব করেন। সাইবার নিরাপত্তার জন্য প্রাযুক্তিক ব্যবস্থাপনা এবং সময়োপযোগী আইন কাঠামো প্রণয়নের কোন বিকল্প নেই। ওই সম্মেলনে সদস্য দেশ বাহরাইন, ভুটান, ব্রুনাই, কম্বোডিয়া, কোস্টারিকা, গ্যাবন, জাপান, লাও পিডিআর, কেনিয়া, মালয়েশিয়া, মলদোভা, মঙ্গোলিয়া, মিয়ানমার, নাইজিরিয়া, ওমান, পূর্ব তিমুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, স্বাগতিক সিঙ্গাপুর ও এশীয়-প্রশান্ত টেলিকমিউনিটির মহাসচিব, বিশ্বব্যাংক, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, আইবিএম, আইক্যান, গুগল, ফেসবুক, ক্যাসপারস্কাইসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ে কর্মরত বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ যোগ দিয়েছিলেন।

সম্মেলনে জাপানের অভ্যন্তরীণ ও যোগাযোগ বিষয়ক উপমন্ত্রী ইয়াসুয়ো সাকামোতো ও থাইল্যান্ডের যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী উত্তম সাভানয়নের সঙ্গে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু পৃথক বৈঠক করেছেন। এর ক’দিন আগে ২৪ থেকে ২৬ মে দক্ষিণ কোরিয়ার ইঞ্চনে আয়োজিত বিশ্ব তথ্য, সম্প্রচার ও যোগাযোগ শীর্ষ সম্মেলন ও এশিয়া মিডিয়া সামিট ২০১৬ - তেও তথ্যমন্ত্রী যোগ দিয়েছিলেন।

এদিকে, সাইবার নিরাপত্তায় দক্ষ কর্মী খুঁজে বের করতে এ্যাডভান্স টেকনোলজি বিডি দেশে প্রথমবার আয়োজন করতে যাচ্ছে ‘সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ-২০১৬’ শীর্ষক প্রতিযোগিতা। ‘বি দ্য আল্টিমেট সিকিউরিটি স্পেশালি’ সেøাগানের এই প্রতিযোগিতায় পার্টনার হিসাবে রয়েছে বেসিস স্টুডেন্ট ফোরাম, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি)।

প্রতিযোগিতায় অংশ নিতে ইতোমধ্যে শুরু হয়েছে নিবন্ধন কার্যক্রম। দেশের বিভিন্ন কলেজ ও বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীসহ পেশাজীবীরাও এতে অংশ নিতে পারবে। সর্বোচ্চ ৪ জনের একটি দল গঠন করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে প্রতিযোগিরা। আগামী ৪ জুলাইয়ের মধ্যে প্রতিযোগিতায় অংশগ্রহণের নিবন্ধন কার্যক্রম শেষ হবে। নিবন্ধন কার্যক্রম শেষ হওয়ার পর ঢাকা, রাজশাহী, খুলনা, সিলেট ও চট্টগ্রামে সাইবার সিকিউরিটি বিষয়ে সচেতনতামূলক কর্মশালা, সেমিনারের পাশাপাশি প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের নিয়ে গ্লুমিং সেশন অনুষ্ঠিত হবে। এরপর অনলাইন পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে নির্বাচিতদের নিয়ে ১০ আগস্ট ঢাকার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা। দেশীয় বিচারকের পাশাপাশি বিদেশী প্রতিষ্ঠানে কর্মরত সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা প্রতিযোগিতায় বিচারক হিসাবে দায়িত্ব পালন করবেন। প্রতিযোগিতার বিস্তারিত জানতে এবং নিবন্ধন করতে ভিজিট করতে হবে যঃঃঢ়://পুনবৎপযধষষবহমব.পড়স.নফ ঠিকানায়। এছাড়া ফেসবুক পেজww w.facebook.com/CyberSChallenge থেকেও বিস্তারিত তথ্য জানা যাবে।

শীর্ষ সংবাদ:
‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু