শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রিমিয়ার ক্রিকেটের সুপার লীগ শুরু

  • প্রথমদিনে আজ মোহামেডান-রূপগঞ্জ, প্রাইম দোলেশ্বর-আবাহনী, ভিক্টোরিয়া-প্রাইম ব্যাংক লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের লীগ পর্ব শেষ হয়েছে বৃহস্পতিবার। দুইদিন বিরতি দিয়ে আজ শুরু হচ্ছে সুপার লীগ পর্ব। যে পর্বটি লীগের শেষ ধাপ। পর্বটি শেষ হলেই শিরোপা জয়ী দল মিলে যাবে। এ পর্বেই মূলত ৬ দলের শিরোপা জয়ের আসল মিশন শুরু হবে। যে মিশনের প্রথমদিনেই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও লিজেন্ডস অব রূপগঞ্জ, বিকেএসপিতে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ও আবাহনী লিমিটেড এবং ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব ও প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব মুখোমুখি হবে। প্রতিটি ম্যাচ সকাল ৯টায় শুরু হবে।

লীগে মোট ১২টি দল অংশ নেয়। ২২ এপ্রিল শুরু হয়েছিল লীগ। লীগ পর্ব শেষ হয়েছে দুইদিন আগে। ১২ দল থেকে ৬ দল প্রতিবারই সুপার লীগে খেলে। মানে পয়েন্ট তালিকার সেরা ৬ দল সুপার সিক্সে অংশ নেয়। প্রতিটি দলই ১১টি করে ম্যাচ খেলে। এবার লীগ পর্ব শেষে পয়েন্ট তালিকার শীর্ষে এককভাবে থাকে ১৫ পয়েন্ট পাওয়া ভিক্টোরিয়া। দলটি ১১ ম্যাচে ৭ জয়, তিন হার ও এক ম্যাচে টাই করে। পরের চারটি স্থানে থাকা মোহামেডান, প্রাইম দোলেশ্বর, আবাহনী ও রূপগঞ্জ সমান ১৪ পয়েন্ট করে পেয়ে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে আছে। আর সুপার লীগের ছয় নম্বর দলটি হচ্ছে প্রাইম ব্যাংক। দলটির ভা-ারে ১২ পয়েন্ট আছে।

১২ দলের মধ্যে বাকি চার দল কলাবাগান ক্রীড়া চক্র, গাজী গ্রুপ ক্রিকেটার্স, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও ব্রাদার্স ইউনিয়ন সুপার লীগে খেলতে পারেনি। আগামী মৌসুমে লীগে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে রেখেছে। লীগ পর্ব শেষে পয়েন্ট তালিকার শেষ দুই দল প্রিমিয়ার লীগ থেকে প্রথম বিভাগে নেমে গেছে। দল দুটি হচ্ছে কলাবাগান ক্রিকেট একাডেমি ও ক্রিকেট কোচিং স্কুল।

লীগ পর্ব এবার দুর্দান্ত জমেছে। সুপার লীগের ৬টি দল পেতে শেষদিন পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। লীগ পর্বের শেষদিনের আগে প্রাইম দোলেশ্বর, এরপর এক এক করে ভিক্টোরিয়া, রূপগঞ্জ, আবাহনী ও মোহামেডান সুপার লীগে খেলা নিশ্চিত করে। বাকি থাকে একটি দল। শেষ পর্যন্ত প্রাইম ব্যাংক না গাজী গ্রুপ সুপার লীগে যাবে, এ নিয়ে অপেক্ষায় থাকতে হয়। লীগের শেষদিনে ভিক্টোরিয়ার বিপক্ষে জিতলে গাজী গ্রুপই সুপার লীগে খেলত। কিন্তু হেরে বিদায় নেয়। প্রাইম ব্যাংক সুপার লীগে খেলার যোগ্যতা অর্জন করে নেয়। শেষদিনে মিলে যায় সুপার লীগের ছয় নম্বর দলটি। আজ থেকে সেই সুপার লীগও শুরু হয়ে যাবে। এ ধাপেই আসলে শিরোপা জয়ের আসল মিশন শুরু হচ্ছে।

শিরোপা যে কোন দলই জিততে পারে। তবে লীগে এবার সেরা দল গড়েও শুরুতে বিপাকে পড়া আবাহনীই শেষ পর্যন্ত শক্তিশালী দলের তকমা নিয়েই এগিয়ে যাচ্ছে। সুপার লীগের বাকি দলগুলোর মধ্যে প্রাইম ব্যাংকই শুধু ২ পয়েন্ট পিছিয়ে আছে। বাকি কোন দলেরই পয়েন্ট পার্থক্য একের বেশি নয়। তাই সবারই শিরোপা জেতার সুযোগ রয়েছে। তবে আবাহনীতে যেহেতু দেশের সেরা দুই ক্রিকেটার তামিম ইকবাল ও সাকিব আল হাসান আছেন। সঙ্গে বিদেশী ক্রিকেটার খেলানোতেও সবসময়ই চমক থাকে আবাহনীর। নামী ক্রিকেটারই খেলায় দলটি। তাই এ দলটিই যে শিরোপা জেতার রেসে সবচেয়ে এগিয়ে থাকছে, তা স্বাভাবিকভাবেই বোঝা যায়। তবে অন্য দলগুলোও শক্তিমত্তায় এবার আবাহনীর চেয়ে খুব কম নয়।

সুপার লীগে প্রতিটি রাউন্ডের পর ২ দিন বিরতি রাখা হয়েছে। প্রতিটি দল খেলবে ৫টি করে ম্যাচ। ম্যাচগুলো শেষে পয়েন্ট তালিকায় যে দল সবচেয়ে বেশি পয়েন্ট জমা করতে পারবে, তারাই শিরোপা ঘরে তুলবে। যদি শিরোপা জেতার ক্ষেত্রে দুই দলের পয়েন্ট সমান হয়, তাহলে প্রতিবারের মতো এবারও সুপার লীগে দুই দলের মধ্যকার মুখোমুখি অবস্থানে যে দল এগিয়ে থাকবে, তারাই চ্যাম্পিয়ন হবে। দুইয়ের অধিক দলের পয়েন্ট সমান হলে তখন রানরেটকেই প্রাধান্য দেয়া হবে। টানা পাঁচ ম্যাচ যে দল জিতবে, তারাই চ্যাম্পিয়ন হবে। তবে এর কম ম্যাচ জিতেও চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকছে। শেষ পর্যন্ত দেখা যাক, কোন দল চ্যাম্পিয়ন হয়। অবশ্য আবাহনী যে শিরোপা জেতার মতোই দল, তা বোঝাই যাচ্ছে। সুপার লীগ শুরুর আগে সব আলোচনা এ দলটি নিয়েই হচ্ছে। লীগ পর্বে প্রাইম দোলেশ্বরকে হারিয়েছে আবাহনী। সুপার লীগেও আবাহনীই নিশ্চয়ই ফেবারিট? প্রাইম দোলেশ্বরের গুরুত্বপূর্ণ ক্রিকেটার নাসির হোসেন তা মানতে নারাজ। বলেছেন, ‘আমাদের কাজ খেলা। আমরা সঠিকভাবে খেলার চেষ্টা করি। অন্যান্য দলের সঙ্গে যেমন প্রস্তুতি থাকে, আবাহনীর সঙ্গেও তাই থাকবে। আবাহনীর ম্যাচটিতে সবার ফোকাস একটু বেশি থাকে। আপনারা হয়তো মনে করেন, আবাহনী একটি বড় নাম। কিন্তু আমরা প্লেয়াররা অমন কিছু মনে করছি না!’

লীগ পর্বে আবাহনীর কাছে হারের প্রতিশোধও নিতে চান নাসির। বলেছেন, ‘ওই ম্যাচে আমাদের খুব বেশি ভুল ছিল না। তারপরও ক্রিকেটে ভাগ্য লাগে। ওভার-অল ব্যাটিং বলেন, বোলিং বলেন, ফিল্ডিং বলেন ভাল করছি। যারা ভাল করবে তারাই জিতবে। তবে হারের আক্ষেপ পূরণে কালকের (আজকের) ম্যাচটা আমাদের জিততে হবে।’

নাসির অবশ্য নিজেদেরও শিরোপা জয়ের দল হিসেবেই দেখছেন। ঠিক যেমনটি তার কাছে যে কোন দল চ্যাম্পিয়ন হতে পারে, ‘সব দলের জন্য চ্যাম্পিয়নশিপ ওপেন রয়েছে। এখানে ৫টি ম্যাচ আছে। যারা বেশি ম্যাচ জিতবে, তারাই চ্যাম্পিয়ন হবে।’ আজ থেকে সেই শিরোপা জেতার শেষ ধাপ শুরু হচ্ছে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন