শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যালেরিয়া নির্ণয় পাঁচ সেকেন্ডে!

বর্তমান বিশ্বে চিকিৎসাক্ষেত্রে বিস্ময়কর উন্নতির পরও মূর্তিমান এক বিভীষিকার নাম হয়ে আছে ম্যালেরিয়া। এ রোগ ঠেকানো এবং এর চিকিৎসা সম্ভব হলেও প্রতি বছর বিশ্বব্যাপী ২০ কোটি লোক এ রোগে আক্রান্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে, গত বছর এ রোগে চার লাখ আটত্রিশ হাজার লোকের মৃত্যু হয়েছে। যার বেশিরভাগই ছিল সাব-সাহারান অঞ্চলে।

ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের এমআইটিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি শিক্ষার্থী জন লিওয়ানদোওস্কি (২৬) বানিয়েছেন জার্ম বা জার্পিড এ্যাসেসমেন্ট অব ম্যালেরিয়া ডিভাইসটি। এর সাহায্যে একফোঁটা রক্ত থেকে পাঁচ সেকেন্ডের মধ্যে রক্তে ম্যালেরিয়া জীবাণুর উপস্থিতি চিহ্নিত করা যাবে। লিওয়ানদোওস্কি বলেন, প্রাথমিক পর্যায়েই যাতে এ রোগের চিকিৎসা শুরু করা সম্ভব হয় তাই লক্ষণ শুরু হওয়ার পাঁচ থেকে সাতদিন আগেই রোগের জীবাণু চিহ্নিত করা খুবই গুরুত্বপূর্ণ।

বিশেষত আফ্রিকা ও এশিয়ার গ্রাম্য অঞ্চলগুলোতে, যেখানে ম্যালেরিয়ার প্রকোপ তুলনামূলক বেশি অথচ মাইক্রোস্কোপ বা অন্যান্য ব্যয়বহুল ডায়াগনস্টিক টেস্টের সাহায্যে রোগ নির্ণয়ের সুযোগ-সুবিধা নেই, সেখানে এ ডিভাইসের সাহায্যে কম খরচে অল্প সময়ের মধ্যেই রোগ নির্ণয় করা যাবে বলে আশা করছেন ডিভাইসটির নির্মাতা বোস্টনভিত্তিক প্রতিষ্ঠান ডিজিজ ডায়াগনস্টিক গ্রুপের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী লিওয়ানদোওস্কি।

লিওয়ানদোওস্কি জানান, রক্তে ম্যালেরিয়া জীবাণুর উপস্থিতির ফলে আয়রন ক্রিস্টাল বা হেমোজয়েন তৈরি হয়। এ ক্রিস্টালগুলোর চৌম্বক ধর্ম ব্যবহার করে খুব কম সময়ের মধ্যেই রক্তে এ রোগের জীবাণুর উপস্থিতি চিহ্নিত করার ধারণাটি নিয়ে কাজ করেন। ব্যাটারিচালিত এই ডিভাইসটি বানাতে সর্বসাকুল্যে খরচ হবে একশ’ থেকে একশ’ বিশ ডলার। -ওয়েবসাইট

শীর্ষ সংবাদ:
রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী