বুধবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেড কাপে ডেথ গ্রুপে চট্টগ্রাম আবাহনী

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগের ১২ দল নিয়ে আগামী ১০ জুন থেকে শুরু হচ্ছে মৌসুমের দ্বিতীয় ফুটবল আসর ‘ওয়ালটন ফেডারেশন কাপ।’ খেলা হবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। গ্রুপ পর্বে প্রতিদিন দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম ম্যাচ বিকেল ৪টা এবং দ্বিতীয় ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়। প্রতি গ্রুপ থেকে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুটি করে দল গ্রুপ পর্ব পেরিয়ে কোয়ার্টার ফাইনালে উঠবে। তারপর চার গ্রুপের সেরা চারটি দল উঠবে সেমিফাইনালে। সেমিফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ২২ ও ২৩ জুন। আর ফাইনাল ২৬ জুন।

টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক ওয়ালটন। চলতি আসরটিই শুধু স্পন্সর করবে তারা। যদিও আগামী ৫ বছরের জন্য ফেডারেশন কাপ পৃষ্ঠপোষকতার ইচ্ছা ছিল প্রতিষ্ঠানটির। কিন্তু বাফুফে তাতে রাজি হয়নি। আপাতত এক বছরের চুক্তিতেই এটা আয়োজন করতে যাচ্ছে বাফুফে, তবে ভবিষ্যতে আবারও ওয়ালটনের সঙ্গে নতুন চুক্তিতে যেতে পারেÑ এমনটাই জানিয়েছেন বাফুফের পেশাদার লীগ কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী। ওয়ালটন প্রধান পৃষ্ঠপোষক। এছাড়া কো-স্পন্সর হিসেবে আছে আরও চারটি প্রতিষ্ঠানÑ প্রগতি ইন্স্যুরেন্স লিঃ, ইস্টার্ন ব্যাংক লিঃ, ট্রেজারার সিকিউরিটি লিঃ, আইএসপি পার্টনার ‘আমরা লিঃ’।

ফেডারেশন কাপ উপলক্ষে শনিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। টুর্নামেন্টকে সামনে রেখে বাফুফের সঙ্গে ওয়ালটনের সমঝোতা চুক্তি স্বাক্ষর, টুর্নামেন্টের লোগো উšে§াচন এবং ড্র অনুষ্ঠিত হয়। সেখানেই টুর্নামেন্টের যাবতীয় বিষয়গুলো তুলে ধরা হয়। সম্মেলনে বাফুফের সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী ছাড়াও সহ-সভাপতি মহিউদ্দিন মহি, সাধারণ সম্পাদক মোঃ আবু নাইম সোহাগ, বাফুফের নবনির্বাচিত কমিটির সদস্য ও লীগ কমিটির ডেপুটি চেয়ারম্যান আব্দুর রহিম, সদস্য ইলিয়াস হোসেন, ফজলুর রহমান বাবুল, জাকির হোসেন চৌধুরী, মাহিউদ্দিন আহমেদ সেলিম, ওয়ালটনের অতিরিক্ত পরিচালক (স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), কেএফসির এরিয়া কোচ সাজ্জাদ আহমেদ শাওন ছাড়াও অন্য স্পন্সর প্রতিষ্ঠানের সদস্যসহ বিভিন্ন ক্লাবের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফেডারেশন কাপে ডেথ গ্রুপ ‘এ’তে পড়েছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল এবং স্বাধীনতা কাপ ফুটবলের চ্যাম্পিয়ন-দেশীয় ফুটবলের নয়া পরাশক্তি চট্টগ্রাম আবাহনী লিমিটেড। ১২ দল চারটি গ্রুপে ভাগ হয়ে পরস্পরের মোকাবেলা করবে। ড্রয়ে ‘বি’ গ্রুপে পড়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেড। যেখানে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র এবং চট্টগ্রাম আবাহনী লিমিটেড। লটারি ভাগ্যে অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছে দেশের দুই ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব ঢাকা আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড। ‘এ’ গ্রুপে থাকা আবাহনীর অপর দুই প্রতিপক্ষ সকার ক্লাব ফেনী এবং আরামবাগ ক্রীড়া সংঘ। গ্রুপ ‘ডি’তে থাকা মোহামেডানের সঙ্গী হয়েছে টিম বিজেএমসি ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। গ্রুপ ‘সি’তে আছে দেশীয় ফুটবলের ‘ক্ষয়িষ্ণু শক্তি’ শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেড, ব্রাদার্স ইউনিয়ন লিমিটেড এবং উত্তর বারিধারা ক্লাব। টুর্নামেন্টে গ্রুপিং ড্র হলেও খেলার সময় জানান হয়নি। পরে টুর্নামেন্ট শুরুর আগে পূর্ণাঙ্গ সূচী জানিয়ে দেয়া হবে বলে জানিয়েছে বাফুফে।

টুর্নামেন্টে দর্শক টানতে সবধরনের উদ্যোগের আশ্বাস দিয়েছেন ওয়ালটনের পরিচালক ডন। প্রতিম্যাচে সেরা খেলোয়াড়ের জন্য পুরস্কার রাখার পাশাপাশি টুর্নামেন্ট সেরা এবং সর্বোচ্চ গোলদাতাকে বড় আকারের ১টি করে এলইডি টেলিভিশন দেয়ার ঘোষণা দেন তিনি। এছাড়া দর্শকদের জন্যও লটারির চিন্তা-ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন