সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নীল নদের কুমির এখন আমেরিকায়

নীল নদের কুমির এখন আমেরিকায়

অনলাইন ডেস্ক॥ মিসরের নীল নদের মানুষখেকো তিনটি কুমির পাওয়া গেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার জলাশয়ে। কুমিরের ডিএনএ পরীক্ষায় এটা নিশ্চিত হয়েছে।

এসব কুমির আমেরিকার স্থানীয় কুমিরগুলোর মতো নয়। এগুলো আফ্রিকান কুমির এবং মাছ, পাখি, পোকামাকড় খেয়ে বেঁচে থাকলেও এদের প্রধান শিকার মূলত মানুষ।

আফ্রিকায় সাহারা মরুভূমির আশপাশের দেশগুলোতে এসব কুমিরের হাতে প্রতিবছর দুই শ'র মতো মানুষের মৃত্যু হয়। বিশেষজ্ঞরা মনে করেন, আমেরিকায় এখন এই কুমির প্রচুর পরিমাণে ছড়িয়ে পড়েছে। মিসর থেকে এই কুমিরগুলো কিভাবে যুক্তরাষ্ট্রে গিয়ে পৌঁছেছে সেটা নিশ্চিত করে জানা যায়নি।

''আফ্রিকা থেকে এসব কুমির সাঁতার কেটে আমেরিকায় আসেনি,'' বলেছেন ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একজন সরীসৃপ বিশেষজ্ঞ কেনেথ ক্রিস্কো। তিনি বলেন, ''একটা উপায় হতে পারে যে কেউ একজন হয়তো অবৈধভাবে এসব কুমির আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে গিয়েছিল। এবং পরে সেগুলোকে আর নিরাপদ জায়গায় আটকে রাখতে পারেনি। অথবা কেউ হয়তো উদ্দেশ্যমূলকভাবেই ছেড়ে দিয়েছে।''

এসব কুমির পাওয়া গিয়েছিল ২০০৯, ২০১১ এবং ২০১৪ সালে। কিন্তু সম্প্রতি ডিএনএ পরীক্ষায় নিশ্চিত হয়েছে যে এগুলো নীল নদের কুমির। এসব কুমির ২০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে।

বন্যপ্রাণী বিশেষজ্ঞরা এতে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এসব কুমির ছড়িয়ে পড়লে আমেরিকার পরিবেশের ওপর হুমকির সৃষ্টি হতে পারে।

শীর্ষ সংবাদ:
সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         মহামারীর মধ্যে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে ॥ অক্সফাম         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট