শনিবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যান্ডেলাকে গ্রেফতারের গোপন তথ্য যুগিয়েছিল সিআইএ!

ম্যান্ডেলাকে গ্রেফতারের গোপন তথ্য যুগিয়েছিল সিআইএ!

অনলাইন ডেস্ক ॥ দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলাকে ১৯৬২ সালে গ্রেফতার করতে দেশটির বর্ণবাদী সরকারকে গোপন তথ্য যুগিয়ে সহায়তা করেছিল মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। সে সময়ে ডারবানে মার্কিন ভাইস কনসাল হিসেবে দায়িত্ব পালনকারী সিআইএ কর্মকর্তা ডোনাল্ড সি রিকার্ড নিজে এ তথ্য সরবরাহ করার কথা স্বীকার করেছেন। ৮৮ বছর বয়সি রিকার্ড নিজেই এ কথা স্বীকার করেছেন।

তিনি ব্রিটিশ সংবাদপত্র সানডে টাইমসকে বলেন, ম্যান্ডেলাকে সিআইএ সোভিয়েত ইউনিয়নের বাইরে অবস্থিত বিশ্বের সবচেয়ে বিপজ্জনক কম্যুনিস্ট হিসেবে ধরে নিয়েছিল। আর সে কারণেই তথ্য যুগিয়ে তাকে বর্ণবাদী সরকারের হাতে তুলে দিতে দ্বিধা করেননি রিকার্ড। ম্যান্ডেলাকে গ্রেফতারের তথ্য যোগানোর জন্য তার কোনো অনুশোচনা নেই বলেও জানান তিনি।

১৯৬২ সালের ৫ আগস্ট ডারবান থেকে জোহান্সবার্গে গোপন সফরে ম্যান্ডেলা যাবেন বলে জানতে পারেন ডোনাল্ড রিকার্ড। দক্ষিণ আফ্রিকার পুলিশ বিভাগের সিআইএ’র অনুচরদের এ তথ্য সরবরাহ করেন তিনি। এতে তারা রাস্তা আটকে দিতে পারে। যাওয়ার পথে ম্যান্ডেলার গাড়িকে আটকানো হয়। কালো পোশাক পরে চালকের ছদ্মবেশে ছিলেন ম্যান্ডেলা এবং সিআইএ’র অনুচররা তাকে শনাক্ত করতে পারে।

গ্রেফতারের পর বিচার হয় এবং ম্যান্ডেলাকে ২৭ বছর কারাদণ্ড দেয়া হয়। ২৭ বছরের কারাভোগের পর ১৯৯০ সালে তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণ করেন এবং দেশটিতে শান্তি প্রতিষ্ঠায় নেতৃস্থানীয় ভূমিকা পালন করেন। ১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে ছিলেন ম্যান্ডেলা। ১৯৯৩ সালে তিনি নোবেল শান্তি পুরস্কার পান। ২০০৪ সালে ৮৫ বছর বয়সে জনজীবন থেকে অবসর নেন। ৯৫ বছর বয়সে ৫ ডিসেম্বর ২০১৩ সালে মৃত্যুবরণ করেন নেলসন ম্যান্ডেলা।

শীর্ষ সংবাদ:
দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল         ভারতে একদিনে ১০ হাজার করোনা আক্রান্ত         লকডাউনে ১৪৯ সড়ক দুর্ঘটনায় ১৬৮ জন নিহত         বজ্রপাতে টাঙ্গাইল পাবনা ও নওগাঁয় ৯ জনের মৃত্যু         কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবে না ॥ গবেষণা         লিবিয়া ট্র্যাজেডি ॥ ১৬ জনকে আসামি করে পল্টন থানায় মামলা         শেষতক কতয় বিক্রি হবে জয়নুলের স্কেচ, যাবে কার সংগ্রহে?         বর্ষণে রাজধানীর বাজারে শাক-সবজির দাম বেড়েছে         চোর দেখে ফেলায় আইনজীবীকে গলা কেটে হত্যা         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         কক্সবাজারে আগামীকাল থেকে কঠোরভাবে শুরু হচ্ছে লকডাউন         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে         অধ্যাপক গোলাম রহমানের পুরো পরিবার করোনাভাইরাস আক্রান্ত         করোনাকালের ঈদযাত্রায় সড়কে গেছে ১৬৮ প্রাণ         জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়        
//--BID Records